লতা মঙ্গেশকর ক্ষুব্ধ!

‘লাস্ট স্টোরিজ’ ছবির সেই দৃশ্য, লতা মঙ্গেশকর ও করণ জোহর
‘লাস্ট স্টোরিজ’ ছবির সেই দৃশ্য, লতা মঙ্গেশকর ও করণ জোহর

‘লাস্ট স্টোরিজ’ ছবিতে রয়েছে চারটি গল্প। গল্পগুলো শরীরী প্রেম নিয়ে। সমাজের এ সময়ের বাস্তবধর্মী প্রেমের গল্প নিয়ে এই ছবির ভাবনা। পর্দায় সাধারণত যে ধরনের প্রেমের গল্প দেখে সবাই অভ্যস্ত, এই ছবি তা থেকে একেবারেই আলাদা। যেমন চারপাশে যেসব সম্পর্ক দেখা যায়, বাড়ির পরিচারিকার সঙ্গে মালিকের সম্পর্ক, বিবাহবহির্ভূত সম্পর্ক ইত্যাদি, এর মধ্যে একটি গল্পের ছবিতে অভিনয় করেছেন কিয়ারা আদবানি ও ভিকি কৌশল৷ তাঁদের বিয়ে আর যৌনজীবন নিয়ে গল্প৷ ছবিতে রয়েছে অস্বস্তিকর কিছু দৃশ্য। আর সেই দৃশ্যের ব্যাকগ্রাউন্ডে ব্যবহার করা হয়েছে লতা মঙ্গেশকরের গাওয়া একটি গান৷ আর তাতেই ক্ষুব্ধ হয়েছেন লতা মঙ্গেশকর। ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন কিংবদন্তি এই সংগীতশিল্পীর পরিবারের লোকজন। এর জন্য তাঁরা ছবিটির পরিচালক করণ জোহরের কড়া সমালোচনা করেছেন।

জানা গেছে, ‘লাস্ট স্টোরিজ’ ছবিতে চারটি গল্পে চারজন পরিচালক কাজ করেছেন৷ এই পরিচালকেরা হলেন করণ জোহর, জয়া আখতার, দিবাকর বন্দ্যোপাধ্যায় ও অনুরাগ কাশ্যপ৷ ছবিগুলোয় অভিনয়ে রয়েছেন ভিকি কৌশল, রাধিকা আপ্তে, সঞ্জয় কাপুর, মনীষা কৈরালা, ভূমি পেদনেকার, কিয়ারা আদবানি, জয়দীপ আহলওয়াত, নেহা ধুপিয়া, নীল ভুপাল্লাম, আকাশ তোসহার প্রমুখ। বড় পর্দার জন্য নয়, আলাদা আলাদা চারটি গল্প নিয়ে ছবিটি তৈরি হয়েছে নেট জগতের জন্য। নেটফ্লিক্সের ছবি ‘লাস্ট স্টোরিজ’ এরই মধ্যে মুক্তি পেয়েছে৷ ‘লাস্ট স্টোরিজ’ নিয়ে সমালোচনা হচ্ছে নেট জগতেও৷

করণ জোহর যে গল্পটি পরিচালনা করছেন, তা নিয়ে সমালোচনা করেছেন লতা মঙ্গেশকরের পরিবারের লোকজন। তাঁদের মতে, ছবির ব্যাকগ্রাউন্ডে যে গানটি ব্যবহার করা হয়েছে, সেটি ভজন আঙ্গিকের। ‘কাভি খুশি কাভি গম’ ছবিতে এই আলাপটি গেয়েছিলেন লতা মঙ্গেশকর। সেটাও করণ জোহরের ছবি। কিন্তু আজ তিনি এটা কী করলেন! সেই আলাপ এমন একটি অস্বস্তিকর দৃশ্যে ব্যবহার করলেন! সেটা তিনি না করলেও পারতেন। লতা মঙ্গেশকরকে এভাবে বিব্রত করার কোনো প্রয়োজন ছিল না।

লতা মঙ্গেশকরের পরিবার থেকে আরও বলা হয়, ওই সময় ‘কাভি খুশি কাভি গম’ ছবির এই আলাপের ভাবনা শুনে লতা মঙ্গেশকর এতটাই খুশি হয়েছিলেন যে তিনি গানটি গাওয়ার জন্য রাজি হয়ে যান। আর গানটি রেকর্ড করার পর করণ জোহরকে দেখে মনে হয়েছিল, তাঁর একটা বড় স্বপ্ন সেদিন পূরণ হয়েছিল। কিন্তু তাঁর সেই স্বপ্নপূরণ আজ মঙ্গেশকর পরিবারের জন্য দুঃস্বপ্ন হয়ে দাঁড়িয়েছে। করণ জোহর এখানে অন্য কোনো গানও ব্যবহার করতে পারতেন।

এদিকে কিয়ারা আদবানি জানিয়েছেন, তাঁর সঙ্গে যখন ছবিটিতে কাজের ব্যাপারে করণ জোহরের আলোচনা হয়, তখনো তিনি এই গানের কথা জানতেন না। কিংবা যখন তিনি হাতে চিত্রনাট্য পেয়েছেন, তাতেও এই গানের উল্লেখ ছিল না। কিন্তু পরে দৃশ্যটিকে শক্তিশালী করার জন্য পরিচালক এই সিদ্ধান্ত নিয়েছেন।

তবে লতা মঙ্গেশকরের কোনো প্রতিক্রিয়া জানতে পারেনি ভারতীয় সংবাদমাধ্যম।