নিজেই নিজের গান নিয়ে হতাশ: ন্যান্সি

ন্যান্সি
ন্যান্সি

গেল ঈদে ন্যান্সি ফিচারিং প্রিন্স মাহমুদের ‘বাড়ি’ গানটির ‘লিরিক ভিডিও’ জি-সিরিজের ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়েছে। জাহিদ আকবরের লেখা গানটির সুর ও সংগীত করেছেন প্রিন্স মাহমুদ। সেই গানের রেশ নিয়েই কথা হয় ন্যান্সির সঙ্গে।

‘বাড়ি’ গানটি থেকে কেমন সাড়া পাচ্ছেন?
গানটি গাওয়ার পর নিজের কাছে খুব ভালো লেগেছে। এর কথা ও সুর খুব পছন্দ হয়েছে আমার। কিন্তু মুক্তির পর শ্রোতা-দর্শকের কাছ থেকে গানটির ওই অর্থে আমি ভালো সাড়া পাইনি। আমার মনে হয়েছে, গানটি দর্শকের কাছে সেভাবে পৌঁছায়নি। অথচ এর আগে প্রিন্স মাহমুদের সুর ও সংগীতে ‘ভুবন ভাঙার হাসি’ ও ‘নিমন্ত্রণ’ গান দুটি গেয়ে কী দারুণ সাড়া পেয়েছি! তবে যা দেখছি, এ সময়ে শুধু আমার গান নয়, অন্য শিল্পীদের গানও তেমন একটা সাড়া ফেলছে না।

এমন হওয়ার কারণ কী বলে মনে হয়?
আমার মনে হয়, এখন গান নিয়ে শ্রোতাদের সেই আগের মতো উচ্ছ্বাস নেই। আগে ঈদের সময় ক্যাসেট, সিডি বের হলে দোকানে দোকানে নতুন গান বাজত, ঈদের আগের দিন থেকেই নতুন গান পাড়া-মহল্লার মোড়ে মোড়ে বাজানো হতো। এখন তো সেসব আর চোখে পড়ে না, নতুন গান কানেও ভেসে আসে না। ইদানীং গান নিয়ে হতাশ আমি।

কেন?
মনে হচ্ছে, আমি নিজেই ভালো কোনো গান পাচ্ছি না। গত দুই বছরে গাওয়া কোনো গানই কোনো স্টেজ শোতে দর্শক গাইতে অনুরোধ করেন না। তার মানে বুঝে নিতে হবে ভালো গান পাচ্ছি না। এ কারণে আমি নিজেই নিজের গান নিয়ে হতাশ!

ঈদে আর কোনো গান প্রকাশিত হয়েছে?
হ্যাঁ, আরও তিনটি গান এসেছে। একটি মুশফিক লিটুর সুর ও সংগীতে দ্বৈত ও মুখোশ ব্যান্ডের সঙ্গে আরেকটি দ্বৈত গান করেছি। আর আমজাদের সুর ও সংগীতে একটি একক গান বেরিয়েছে।

আপনার সমাজসেবামূলক কাজ কেমন চলছে?
নিয়মিতভাবেই এ কাজটি করে যাওয়ার চেষ্টা করি। প্রতিবছর ময়মনসিংহে একটি নির্দিষ্টসংখ্যক দরিদ্র শীতার্ত মানুষের মাঝে গরম কাপড় দান করি। দুই বছর ধরে কিছু দরিদ্র শিক্ষার্থীকে সহযোগিতা করছি। ময়মনসিংহের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে প্রায় ১০ জন করে দরিদ্র শিক্ষার্থীর স্নাতকে ভর্তি ফি দিয়ে সহযোগিতা করি।

চলচ্চিত্রে প্লেব্যাক কি কমিয়ে দিয়েছেন?
এমনিতেই এখন চলচ্চিত্র কম তৈরি হচ্ছে। তা ছাড়া চলচ্চিত্রের জন্য ভালো গান করার সুযোগ হচ্ছে না। তবে ঈদের পর জাহিদ আকবরের লেখা ও ইমরান মাহমুদুলের সুর ও সংগীতে নন্দিনী নামে একটি ছবির গানে কণ্ঠ দিয়েছি।

আপনার কাছে সেরা সুরকার ও সংগীতকার হাবিব ওয়াহিদ, নাকি প্রিন্স মাহমুদ?
সুরকার ও সংগীতকার হিসেবে আমার কাছে দুজনই সেরা। একজনকে আলাদা করে বলা কঠিন।

কোনো শিল্পীকে বেসুরো গাইতে শুনলে কী মনে হয়?
প্রচণ্ড রাগ হয়।

অতীতে যাওয়ার সুযোগ হলে জীবনের কোন সময়টাকে ফিরে পেতে চান?
মায়ের সঙ্গে কাটানো কিছু সময়।