মেয়ে বলল, মা কষ্ট পেয়ো না

দুই মেয়ের সঙ্গে শ্রাবন্তী
দুই মেয়ের সঙ্গে শ্রাবন্তী

‘মা, কষ্ট পেয়ো না। তুমি তো কোনো দোষ করোনি।’ বলেছে শ্রাবন্তীর বড় মেয়ে রাবিয়াহ আলম। তার বয়স সাত বছর। আজ মঙ্গলবার দুপুরে মা শ্রাবন্তীকে এভাবে সান্ত্বনা দিয়েছে সে। মেয়ের কাছ থেকে এ কথা শুনে যেন শক্তি পেয়েছেন মা। এরপর বিকেলে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া শ্রাবন্তীর পোস্ট থেকে তেমন ইঙ্গিত পাওয়া যায়। তাঁর ছোট মেয়ে আরিশা আলমের বয়স সাড়ে তিন বছর।

শ্রাবন্তী দীর্ঘদিন যাবৎ যুক্তরাষ্ট্রপ্রবাসী। গত ২৫ জুন তিনি দেশে ফিরেছেন। শ্রাবন্তী বলেন, ‘এই মুহূর্তে আমার একমাত্র শক্তি আল্লাহ আর দুই সন্তান। আমার বড় মেয়ে আমাকে সান্ত্বনা দিল। বলল, মা কষ্ট পেয়ো না, তোমার তো কোনো দোষ নাই, তোমাকে ভালো থাকতে হবে। এ কথাটা আমার জন্য অনেক বড় সাহসের।’

শ্রাবন্তী আরও বলেন, ‘আমার মেয়ের কথাই ঠিক, আমি তো কোনো দোষ করিনি। আমি এখন আমার সন্তানদের জন্যই ভালো থাকব। আমার সন্তানেরা আমার সবচেয়ে বড় সাপোর্ট। আমার সন্তানেরা আমার শক্তি। সবাই আমাদের জন্য দোয়া করবেন। সময় মানুষকে অনেক কিছু শেখায়, আমিও শিখেছি।’

২০১০ সালের ২৯ অক্টোবর শ্রাবন্তীর সঙ্গে খোরশেদ আলমের বিয়ে হয়। গত ৭ মে তাঁকে তালাকের নোটিশ পাঠিয়েছেন তাঁর স্বামী খোরশেদ আলম। জানা গেছে, বগুড়া সদরের কালীতলার শিববাড়ি সড়কে শ্রাবন্তীর বাবার বাসার ঠিকানায় এই নোটিশ পাঠানো হয়। ২৫ জুন দেশে ফেরার পর ঢাকার রামপুরার বনশ্রীতে আলমের মা-বাবার সঙ্গে দেখা করতে যান শ্রাবন্তী। কিন্তু শ্রাবন্তী ও তাঁর সন্তানদের নাকি সেদিন বাসায় ঢুকতে দেওয়া হয়নি। এরপর গত ২৬ জুন রাজধানীর খিলগাঁও থানায় তিনি স্বামীর বিরুদ্ধে নারী নির্যাতন আর যৌতুকের মামলা করেন।

খোরশেদ আলম জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক। পাশাপাশি তিনি এনটিভির মহাব্যবস্থাপক (অনুষ্ঠান) ছিলেন। কাজ করেছেন চ্যানেল নাইনে। জানা গেছে, এখন পর্যন্ত স্বামীর সঙ্গে শ্রাবন্তী বা তাঁর বাচ্চাদের দেখা হয়নি। স্বামীর সঙ্গে নানাভাবে যোগাযোগের চেষ্টা করে তিনি ব্যর্থ হয়েছেন। দেশে ফিরে প্রথম আলোকে শ্রাবন্তী বলেন, ‘প্লিজ, আমার সংসারটা বাঁচান। আমি সংসার ভাঙতে দেব না।’ স্বামীর বিরুদ্ধে তিনি পরকীয়ার অভিযোগ করেছেন।