লা লুকার্নে কামারের 'অন্যদিন...'

কামার আহমাদ সাইমন
কামার আহমাদ সাইমন

ফরাসি ভাষায় শিল্পকে বলা হয় ‘আর্তে’। ইউরোপের বিভিন্ন দেশে সাংস্কৃতিক চ্যানেল হিসেবে পরিচিত ‘আর্তে টিভি’। সেই আর্তে টিভির মর্যাদাপূর্ণ আয়োজন ‘লা লুকার্ন’-এ প্রচারের জন্য নির্বাচিত হয়েছে বাংলাদেশের কামার আহমাদ সাইমনের নির্মিতব্য চলচ্চিত্র ‘অন্যদিন...’ (ইংরেজি শিরোনাম: ডে আফটার...)। এই একই আয়োজনে বিভিন্ন সময় ক্রিস মার্কার, সার্গেই লজনিতসা (এ বছরের কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে আঁ সারতেঁ রিগারজয়ী নির্মাতা) ও নওমি কাওয়াসিরের চলচ্চিত্র দেখানো হয়েছে। তা ছাড়া এই লা লুকার্ন আয়োজনটি খ্যাতনামা ফরাসি চলচ্চিত্রকার জ্যঁ লুক গদারের এবারের কান উৎসবে পুরস্কারজয়ী ছবি দ্য ইমেজ বুক-এরও সহযোগী।

১৯৯১ সালে ফরাসি-জার্মান উদ্যোগে ইউরোপে আর্তে টিভি ছয়টি ভাষায় (ফরাসি, জার্মান, ইংরেজি, স্প্যানিশ, পোলিশ ও ইতালিয়ান) তাদের কার্যক্রম শুরু করে। বছরে ৪০০ চলচ্চিত্র, নাটক ও ধারাবাহিক প্রচার করে চ্যানেলটি, এর সিংহভাগই ইউরোপীয় প্রযোজনা। দুই দশক ধরে সোমবার মধ্যরাতে এই চ্যানেল প্রচার করে তাদের বিশেষ সাপ্তাহিক আয়োজন-লা লুকার্ন। এতে গতানুগতিক ধারার বাইরে নতুন চলচ্চিত্র-ভাষার ছবি প্রচার করা হয়। আয়োজনটি সমালোচকদের কাছে বেশ সমাদৃত। যেসব কাব্যময় অতর ছবি কাহিনিচিত্র আর প্রামাণ্যচিত্রের মাঝের দূরত্ব মুছে দেয়, প্রচলিত চলচ্চিত্র ধারণাকে চ্যালেঞ্জ করে, লা লুকার্ন সেই ছবিগুলোই দেখিয়ে থাকে।

বাংলাদেশি চলচ্চিত্র নির্মাতা কামার আহমাদ সাইমনকে দেওয়া চিঠিতে লা লুকার্নের প্রধান রাশা সালতি ‘অন্যদিন...’ ছবিটি নিয়ে বলেছেন, ‘কামারের শক্তিশালী প্রতিভা আর বাংলাদেশের একটি অপ্রত্যাশিত কাব্যিক ছবি আর্তের দর্শকদের দেখাব বলে আমি অধীরভাবে অপেক্ষা করছি।’

উল্লেখ্য, ‘অন্যদিন…’ কামারের নির্মিতব্য ‘জলত্রয়ী’র (ওয়াটার ট্রিলজির) দ্বিতীয় ছবি। জলত্রয়ীর প্রথম ছবিটি ছিল শুনতে কি পাও, তৃতীয় ছবিটি হবে আরও কিছু জীবন। শুনতে কি পাও ছবিটি মুম্বাই আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘স্বর্ণশঙ্খ’, প্যারিসের সিনেমা দ্যু রিলে ‘গ্রাপ্রি’ এবং বাংলাদেশের জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ একাধিক আন্তর্জাতিক পুরস্কার অর্জন করেছে। অন্যদিকে ২০১৬ সালে বিশ্ব চলচ্চিত্রের সম্মানজনক আসর লোকার্নোর পিয়াতজা গ্রান্দায় ‘ওপেন ডোর্স’ প্রতিযোগিতায় ‘অন্যদিন...’-এর চিত্রনাট্যের জন্য ‘শ্রেষ্ঠ পুরস্কার’ পেয়েছিলেন কামার, সঙ্গে ‘আর্তে ইন্টারন্যাশনাল প্রাইজ’ও জিতেছিলেন।

এবার ইউরোপীয় টিভিতে ‘অন্যদিন...’ নির্বাচিত হওয়া প্রসঙ্গে কামার বলেন, ‘বছরে দুবার ছবি কমিশন (প্রচারের জন্য নির্বাচন) করে থাকে লা লুকার্ন। রাশা সালতির সূত্রে জেনেছি, এবার বছরের প্রথম ভাগেই আমি ছাড়া আরও যাঁর ছবি নির্বাচিত করেছে লা লুকান, তিনি হচ্ছেন জ্যঁ লুক গদার। এটা একই সঙ্গে আমার জন্য আনন্দের, আবার কিছুটা টেনশনেরও ব্যাপার। সব ঠিক থাকলে এই বছরের ডিসেম্বরে ‘অন্যদিন...’-এর শুটিং শেষ করব। কিন্তু তার আগে অন্য একটা সুখবর আসছে! আশা করছি খুব শিগগির সবাইকে জানাতে পারব।’