মিসির আলির একঝলক

‘মিসির আলি’ চরিত্রে চঞ্চল চৌধুরী
‘মিসির আলি’ চরিত্রে চঞ্চল চৌধুরী

বইয়ের পাতার মিসির আলি প্রাণ পেল। ‘দেবী’ সিনেমায় ‘মিসির আলি’ চরিত্রটির একঝলক দেখা গেল গত বৃহস্পতিবার রাতে। সেদিন ছবিটির পরিবেশক প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়ার ফেসবুক পেজে তোলা হলো ‘মিসির আলি’র প্রথম ঝলক।

শুটিংয়ের আগে থেকেই ‘দেবী’ ছবিটি নিয়ে আলোচনা চলছে। এবার মিসির আলি চরিত্রটিকে নিয়ে প্রকাশিত ৫৭ সেকেন্ডের এই টিজার সেই আলোচনাকে আরও উসকে দিয়েছে। বৃহস্পতিবার রাত থেকেই টিজারটি নিয়ে বিভিন্ন মহল থেকে ইতিবাচক সাড়া পাচ্ছেন বলে জানান ছবির পরিচালক অনম বিশ্বাস। তিনি বলেন, হুমায়ূন আহমেদের চরিত্রেরই অংশ মিসির আলি। উপন্যাসটির পাঠকদের কাছে খুবই আলোচিত চরিত্র এটি। পর্দায় চরিত্রটি কেমন হতে পারে, এটা দেখার জন্য দর্শকের আগ্রহ ছিল প্রচুর।

ছবিটি মুক্তির আগে এভাবে এক একটি চরিত্রকে পরিচয় করিয়ে দেওয়া প্রসঙ্গে অনম বলেন, ‘দর্শকের কাছে চরিত্রগুলো সহজ করে দিতে চাই। দর্শক যেন তাদের ব্যাপারে পুরো ধারণা নিয়ে হলে যেতে পারেন, এটাই উদ্দেশ্য। এ জন্য এর আগে জয়া আহসান অভিনীত রেণু আর এবার মিসির আলি চরিত্রকে সবার সামনে তুলে ধরলাম।’ এরপর কোন চরিত্রটি প্রকাশিত হবে? জানতে চাইলে পরিচালক বলেন, ‘এরপর আর কোনো চরিত্রের টিজার এভাবে প্রকাশ করা হবে না। একবারে পুরো ট্রেলার আসবে।’ নির্মাতার কাছে ট্রেলার মুক্তির দিন জানতে চাইলে তিনি বলেন, ‘কলকাতায় ছবির শুটিং-পরবর্তী কিছু কাজ চলছে এখনো। এর মধ্যে কাজ শেষ হলে ঈদের আগেই আসবে ট্রেলার। তা না হলে ঈদের পর।’

মিসির আলি হিসেবে আত্মপ্রকাশ হওয়ার পর চঞ্চল চৌধুরীর কী অবস্থা। তা জানতে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘হুমায়ূন আহমেদের পাঠক, ভক্তদের কাছে মিসির আলি দারুণ জনপ্রিয়। মিসির আলি বড় পর্দায় প্রথম আসছে, তাই হুমায়ূন-ভক্তরা ছবিটি দেখার জন্য মুখিয়ে আছেন। তা ছাড়া মনপুরা, আয়নাবাজি ছবিতে আমার কাজ যাঁরা পছন্দ করেছেন, তাঁদেরও মিসির আলি হিসেবে আমার কাজ দেখার জন্য আগ্রহের কমতি নেই।’

সরকারি অনুদানে নির্মিত ছবিটির অন্যতম প্রযোজক জয়া আহসান। ছবিতে রেণু চরিত্রেও অভিনয় করেছেন তিনি। হুমায়ূন আহমেদের উপন্যাস দেবী থেকে সিনেমার চিত্রনাট্য লিখেছেন পরিচালক অনম নিজে। আগামী ৭ সেপ্টেম্বর ছবিটি মুক্তির কথা আছে। এতে আরও অভিনয় করেছেন অনিমেষ আইচ, শবনম ফারিয়া, আহম্মেদ বাসেত প্রমুখ।