৬৯তম জন্মবার্ষিকীতে 'ত্রিংশ শতাব্দী' ও 'হরগজ'

সেলিম আল দীন
সেলিম আল দীন

নাট্যাচার্য সেলিম আল দীনের ৬৯তম জন্মবার্ষিকী আগামী শনিবার। দিনটি স্মরণে নাট্য সংগঠন স্বপ্নদল আয়োজন করেছে দুই দিনের ‘নাট্যাচার্য সেলিম আল দীন জন্মোৎসব-২০১৮’। নাট্যাচার্যকে নিয়ে স্বপ্নদলের নিয়মিত উৎসবের ১৮তম এই আসরে থাকবে তাঁকে নিয়ে আলোচনা, তাঁর সমাধিতে পুষ্পার্ঘ্য অর্পণ, নাট্যাচার্যের প্রতিকৃতি ও সংলাপ দিয়ে শিল্পকলার চত্বর সজ্জা প্রভৃতি।

আগামীকাল শুক্রবার সন্ধ্যা সাড়ে ছয়টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটারে নাট্যাচার্য সেলিম আল দীনের জীবন-কর্ম-দর্শন নিয়ে আলোচনা করবেন নাট্যজন আতাউর রহমান। অতিথি থাকবেন জাতীয় গণমাধ্যম ইনস্টিটিউটের মহাপরিচালক এবং বাংলাদেশ চলচ্চিত্র ও টেলিভিশন ইনস্টিটিউটের প্রধান নির্বাহী মো. রফিকুজ্জামান, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের সেক্রেটারি জেনারেল কামাল বায়েজীদ। এদিন সন্ধ্যা সাতটায় মঞ্চস্থ হবে স্বপ্নদলের নাটক ‘ত্রিংশ শতাব্দী’।

‘হরগজ’ নাটকের একটি দৃশ্য
‘হরগজ’ নাটকের একটি দৃশ্য

দ্বিতীয় দিন শনিবার নাট্যাচার্যের জন্মদিবসের সকালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে নাট্যাচার্যের সমাধিতে ফুলের শ্রদ্ধা জানাবে স্বপ্নদল। সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটারে মঞ্চস্থ হবে সেলিম আল দীনের নাটক ‘হরগজ’।

১৯৮৯ সালে মানিকগঞ্জের হরগজে প্রলয়ংকরী টর্নেডোর অভিজ্ঞতা নিয়ে সেলিম আল দীন লিখেছিলেন ‘হরগজ’ নাটকটি। ওই ঝড়ের পর প্রথম উদ্ধারকারী দলের ভাঙ্গাভুবনের রূপক হরগজে যাওয়া এবং আকৃতির জগৎ থেকে নিরাকৃতির জগতে উপস্থিত হওয়ার প্রতিক্রিয়া ও পরিণতি নিয়ে আবর্তিত এটি।

স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’ ও ‘হরগজ’ প্রযোজনা দুটি সেলিম আল দীন উদ্ভাবিত ‘আধুনিক বাঙলা নাট্যরীতি’তে নির্মিত বলে দাবি করেছেন দলীয় প্রধান।