সুবীর নন্দীর 'প্রণামাঞ্জলী'

সুবীর নন্দীর নতুন অ্যালবাম ‘প্রণামাঞ্জলী’
সুবীর নন্দীর নতুন অ্যালবাম ‘প্রণামাঞ্জলী’

শ্রী রামকৃষ্ণ, স্বামী বিবেকানন্দ ও মা সারদা দেবীকে নিয়ে লেখা ১২টি মৌলিক গান গাইলেন গুণী শিল্পী সুবীর নন্দী। বিশ্ব রঙের পৃষ্ঠপোষকতায় ১২টি গান নিয়ে পূর্ণাঙ্গ একটি অ্যালবাম বের হলো মিউজিক টুডে থেকে, গেল সপ্তাহে। ‘যত মত তত পথ’—শ্রী রামকৃষ্ণ পরমহংসের এই বাণীকে শিরোনাম করে এ অ্যালবামের নাম দেওয়া হয়েছে ‘প্রণামাঞ্জলী’।

এই অ্যালবামের গান প্রসঙ্গে শিল্পী সুবীর নন্দী বলেন, ‘বহু বছর আগে এ ধরনের ধর্মীয় প্রচলিত গান একটি মিশ্র অ্যালবামে গেয়েছিলাম। তবে এবারই প্রথম এককভাবে পুরো একটি অ্যালবামে ১২টি গানে কণ্ঠ দিলাম।’ তিনি আরও বলেন, ‘ঢাকা রামকৃষ্ণ মঠ ও মিশনের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী অক্ষরানন্দ মহারাজের আশা ছিল শ্রী শ্রী ঠাকুর, মা সারদা দেবী ও স্বামীজিকে নিয়ে মৌলিক কিছু গান করি, আমার সংগীতজীবনের শেষ প্রান্তে এসে তাঁর কথা রাখলাম।’

অ্যালবামের ছয়টি গান লিখেছেন পান্না লাল দত্ত, দুটি গান জীবক বড়ুয়া এবং একটি গান জীবন চৌধুরীর লেখা। আর ছয়টি গানের সুর করেছেন সুবীর নন্দী নিজেই। বাকি তিনটি গান সুর করেছেন উজ্জ্বল সিনহা। পুরো অ্যালবামের সব কটি গানের সংগীতায়োজন করেছেন শ্রী দূর্বাদল চট্টোপাধ্যায়।

শ্রী রামকৃষ্ণ, স্বামী বিবেকানন্দ ও মা সারদা দেবীকে নিয়ে তিনটি প্রণাম মন্ত্রসহ অন্য গানগুলো হলো ‘এক ছোট্ট সাধক ছেলে’, ‘তুমি মা সারদা’, ‘হে মহা সন্ন্যাসী’, ‘ঠাকুর তুমি’, ‘দয়া কর মা’, ‘নয়ন ভরা’, ‘মায়ের হাসি’, ‘সমনে ধরিবে যবে’ ও ‘বিশ্বাসে মেলায়’।