জীবনের গল্প: লাইফ ইটসেলফ!

লাইফ ইটসেলফ ছবির দৃশ্য
লাইফ ইটসেলফ ছবির দৃশ্য

আনন্দ, ভালোবাসা, কষ্ট, বেদনা, জীবন—শব্দগুলো আরও ভালো করে, আরও আপন করে পেতে চান? ড্যান ফগম্যানের লেখনী আর পরিচালনা আপনাকে নিয়ে যাবে সেই জায়গাটায়, শব্দগুলোর আরও কাছে। জীবনকে অন্যভাবে দেখতে আর বুঝতে শিখবেন আপনি। কেন, লাইফ ইটসেলফ কি শুধুই এই শিখে যাওয়ার জন্য? উপভোগ করার মতো কি কিছুই নেই এতে? প্রশ্নটি অবান্তর। কারণ, মানুষ আবেগকে উপভোগ করে। আর লাইফ ইটসেলফ তো নানা রকম আবেগ দিয়ে ভরপুর!

ভালোবাসা কতটা অপেক্ষার পর আসে? জীবনের কোন সময়টি সবচেয়ে গুরুত্বপূর্ণ আর কাউকে কথা দেওয়ার জন্য সঠিক? উইল অলিভিয়াকে ভালোবাসে। কিন্তু সেটাকে সারা জীবনের বন্ধন হিসেবে নেওয়ার জন্য অপেক্ষা করে সে। একসময় তাদের ভালোবাসা পরিপূর্ণতা পায়। তরুণ এই জুটি বিয়ে করে, সন্তান আসে অলিভিয়ার গর্ভে। কিন্তু গল্পটা এত সহজ কি? না! একটু একটু করে গল্পের খোলস ছড়াতে শুরু করেন লেখক ড্যান ফগম্যান। জীবনের নানা পর্যায়, বয়স আর স্থানভেদে গড়ে ওঠে ছবিটির গল্প।

নিউইয়র্ক ও স্পেন এবং এর মধ্যেই থাকা নানা বয়সের ও নানা সম্পর্কের কিছু মানুষের জীবন নিয়ে তৈরি চলচ্চিত্র লাইফ ইটসেলফ। তবে এই ভিন্ন ভিন্ন স্থান ও বয়সের মানুষগুলো একটি ঘটনার মাধ্যমে একে অন্যের সঙ্গে যুক্ত। কীভাবে? সেটা জানতে হলে দেখতে হবে চলচ্চিত্রটি। ইতিপূর্বে স্টুপিড, ক্রেজি, লাভ, দিস ইস আস, কারস ও ট্যাংগলেড ইত্যাদির মতো ছবি পরিচালনা করেছেন ফগম্যান। তাই ছবিটি ভালো না লাগার কোনো কারণ নেই। হয়তো আপনার চিন্তাকে আরও একটু গভীরে নিয়ে যেতে আর জীবনের সঙ্গে জুড়ে থাকা সম্পর্কগুলো আরও ভালোভাবে বুঝতে সাহায্য করবে আপনাকে লাইফ ইটসেলফ। চমৎকার কাহিনির সঙ্গে ছবিতে আপনি আরও পাচ্ছেন অস্কার ওয়াইল্ড, অলিভিয়া ওয়াইল্ড, ম্যান্ডি প্যাটিনকিন, অলিভিয়া কুক, লায়া কোস্তার অসাধারণ অভিনয়।

২০১৬ সালে কাজ করা শুরু হয় লাইফ ইটসেলফকে নিয়ে। তবে কলাকুশলী ঠিক করে নিয়ে শেষ পর্যন্ত ছবিটি নির্মাণ শুরু হয় ২০১৭ সালের মার্চে। ছবির গল্পটা যেমন, ঠিক সেভাবেই নিউইয়র্ক আর স্পেন—দুটো স্থানেই করা হয়েছে এর শুটিং। সমালোচকেরা কী বলছেন ছবিটি নিয়ে? কিছুটা ভালো, কিছুটা নেতিবাচক কথা উঠেছে ছবিটি ঘিরে। তবে আসলেই কেমন হয়েছে ছবিটি আর আপনার দেখতে কেমন লাগে—সেটাই আসল কথা।

এরই মধ্যে অ্যামাজন স্টুডিওর এই চলচ্চিত্রটির টরন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে উদ্বোধনী প্রদর্শনী হয়ে গেছে। আগামীকাল ২১ সেপ্টেম্বর মুক্তি পাচ্ছে ছবিটি।

সাদিয়া ইসলাম

আইএমডিবি, উইকিপিডিয়া, রোটেন টোমাট্যোজ অবলম্বনে