ইয়েতির গল্প

স্মলফুট ছবির দৃশ্য
স্মলফুট ছবির দৃশ্য

স্মলফুট । নামটি শুনে ঠিক কী মনে হলো আপনার? বিগফুট নামক আরেক চলচ্চিত্রের কথা মনে পড়ে গেল? মূলত বিগফুট আর স্মলফুট দুটোই চলচ্চিত্র। তবে এই দুটির মধ্যে কোনো সংশ্লিষ্টতাই নেই। বিগফুট মুক্তি পেয়েছে অনেক দিন আগে। তাই সেসব কথা ভুলে নতুন আমেজে দর্শকদের মাতাতে এবার আসছে স্মলফুট। ওয়ার্নার অ্যানিমেশন গ্রুপের এই থ্রি-ডি অ্যানিমেটেড চলচ্চিত্রে আপনি ইয়েতিকে দেখতে পাবেন। সেই যে ইয়েতি, যাকে মানুষ কখনো দেখিনি। তবে হ্যাঁ, প্রচলিত বিশ্বাস অনুযায়ী ইয়েতি ছিল এবং আছে। স্মলফুট-এ লেখক ও পরিচালক ক্যারি কির্কপ্যাট্রিক এবার সেই ইয়েতিকেই দেখাচ্ছেন বড় পর্দায়। তবে না, মানুষ ইয়েতিকে আর খুঁজবে না এখানে বরাবরের মতো; বরং ইয়েতি খুঁজবে মানুষকে।

মিগো। আর দশটা ইয়েতির মতোই খুব সাধারণ এক ইয়েতি। ছোটবেলা থেকে স্মলফুট নামের দানবের কথা শুনে বড় হয়েছে সে। তবে মিগোর শোনা এই পৌরাণিক কাহিনিই একদিন সত্যি হয়ে গেল। আকাশ থেকে উড়ে আসা এক দানবের মাঝে স্মলফুটকে আবিষ্কার করল মিগো। একটা সময় বিশ্বাস করতে শুরু করল যে, মানুষ বলতে কিছু একটা সত্যিই আছে। যাদের পা ইয়েতির থেকে ছোট। যাদের মিগোরা চেনে স্মলফুট নামে।

পার্সি প্যাটারসন। টেলিভিশনে কর্মরত পার্সি পাহাড়ে গিয়েছিল নিজের কাজ করতে। কিন্তু মাঝপথে যে কোনো ইয়েতির সঙ্গে দেখা হয়ে যাবে, সেটা কে জানত! মিগো আর পার্সি-দুজনেই অবাক হয় একে অপরকে দেখে। পার্সি পায় ভয়, আর মিগোর মনে জেগে ওঠে স্মলফুটদের সঙ্গে পরিচিত হওয়ার আগ্রহ। পার্সি পালিয়ে আসে ইয়েতিদের হাত থেকে। কিন্তু মিগো কি এত সহজে পার্সির পিছু ছাড়বে? প্রশ্নই ওঠে না। স্মলফুটদের নিয়ে অসম্ভব আগ্রহ মিগোর। বাকি ইয়েতিরা যখন স্মলফুট ব্যাপারটিকে গল্প বলে উড়িয়ে দিল, তখন ঠিক করল মিগো-সত্যিটা সবার সামনে আনবে সে। লোকালয়ে চলে এল সে পার্সির পেছন পেছন। কথা বলার চেষ্টা করল। কিন্তু মানুষ তার কথা বুঝলে তো!

তো? কী ভাবছেন? পেরেছিল মিগো স্মলফুট নামক প্রাণীটা যা সত্যিই আছে, সেটা সবাইকে বিশ্বাস করাতে? জানতে হলে দেখতে হবে সিনেমাটি। সার্গিও পাবলোসের ‘ইয়েতি ট্র্যাক’ বইটির ওপর নির্ভর করে তৈরি হয়েছে স্মলফুট। চ্যানিং টটাম, জেমস করডন, জেনডায়া, কমন, লেব্রোন জেমসসহ আরও অনেকের কণ্ঠ শোনা যাবে এই সিনেমায়। গত বছরের মাঝামাঝি সময়ে প্রথম স্মলফুট নির্মাণের কথা ওঠে। শুরুতেই কণ্ঠ কারা দেবেন সেটা ঠিক করে ফেলে নির্মাণ সংস্থা। ওয়ার্নার অ্যানিমেশন গ্রুপের সঙ্গে চলচ্চিত্রটির পেছনে আরও আছে সনি পিকচার্স ইমেজ ওয়ার্কস। ইতিমধ্যেই ট্রেলারের মাধ্যমে দর্শকদের মুগ্ধ করেছে স্মলফুট। বাকিটা না হয় হলে গিয়েই দেখে নেবেন। আগামীকাল মুক্তি পাচ্ছে ২০১৮ সালে অন্যতম আকাঙ্ক্ষিত এই অ্যানিমেশন ছবিটি।

সাদিয়া ইসলাম
আইএমডিবি, রোটেন টম্যাটোজ অবলম্বনে