ঢাকার শিল্পীদের গানে মুগ্ধ কলকাতার দর্শক

সত্যেন সেন শিল্পী গোষ্ঠীর পরিবেশনা। ছবি: ভাস্কর মুখার্জি
সত্যেন সেন শিল্পী গোষ্ঠীর পরিবেশনা। ছবি: ভাস্কর মুখার্জি

এসেছে শরৎ। শারদীয় দুর্গা উৎসবকে ঘিরে কলকাতার এসটিএম ক্যাসেট ও সিডি প্রযোজনা প্রতিষ্ঠান আয়োজন করেছে ‘শরতের আগমনে সুরের মূর্ছনায় দুই বাংলা’ অনুষ্ঠান। গতকাল বুধবার সন্ধ্যায় কলকাতার রবীন্দ্র-ওকাকুরা মিলনায়তনে আয়োজিত এই অনুষ্ঠানে প্রকাশ হয় কলকাতার নামী এবং নতুন শিল্পীদের গান, আবৃত্তি, গীতিনাট্য এবং অভিনয়ের ২১টি অডিও সিডি অ্যালবাম।

এই অনুষ্ঠানে যোগ দিতে ঢাকা থেকে আমন্ত্রিত হয়ে এসেছে সত্যেন সেন শিল্পী গোষ্ঠী। এই শিল্পী গোষ্ঠী মূলত গণসংগীত, গণনাট্য ও আবৃত্তি পরিবেশন করে। এ সময় করতালির মাধ্যমে বাংলাদেশের এই শিল্পীদের অভিনন্দন জানান কলকাতার ভক্তরা। দর্শক-শ্রোতারা মুগ্ধ হন বাংলাদেশের শিল্পীদের গানে। এই শিল্পী দলে ছিলেন রত্না সরকার, আনিসুর রহমান, তাসনিম চৌধুরী, নবনীতা জাইদ চৌধুরী, শ্যামলী চৌধুরী, সিদরাতুল মুনাতাহা প্রমুখ। আর আবৃত্তিতে অংশ নেন নায়লা তারান্নুম চৌধুরী। তিনি তানভীর মোকাম্মেলের ‘পরিচয়’ কবিতা আবৃত্তি করেন এবং কবি কাজী নজরুল ইসলামের ‘অভিভাষণ’, ‘যদি বাঁশি আর না বাজে’ পাঠ করেন।

সত্যেন সেন শিল্পী গোষ্ঠীর সাধারণ সম্পাদক মানজার চৌধুরী সুইট প্রথম আলোকে বলেছেন, তাঁরা এর আগে গণসংগীত, গণনাটক ও গীতিনাট্য নিয়ে কলকাতাসহ পশ্চিমবঙ্গ ও ত্রিপুরার বিভিন্ন অনুষ্ঠানে যোগ দিয়েছেন। এবার এই অনুষ্ঠানে যোগ দিলেন গণসংগীত নিয়ে। ভালোই লেগেছে তাঁদের। কলকাতার লোকজনের যে গণসংগীতের প্রতি ভালোবাসা এখনো অটুট আছে, তা দেখে তাঁরা মুগ্ধ।