মিসির আলিকে দেখা যাবে ১৫ দিন পর

‘দেবী’ ছবিতে চঞ্চল চৌধুরী ও জয়া আহসান
‘দেবী’ ছবিতে চঞ্চল চৌধুরী ও জয়া আহসান

অপেক্ষার পালা শেষ। ‘দেবী’ ছবির মুক্তির তারিখ ঘোষণা করেছেন জয়া আহসান। ছবিটি তৈরির জন্য তিনি সরকারি অনুদান পেয়েছেন। জানালেন, আর মাত্র ১৫ দিন পর, অর্থাৎ ১৯ অক্টোবর বাংলাদেশের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে ছবিটি। এর আগে তিনি প্রথম আলোকে বলেছেন, এই শীতেই বড় পর্দায় দেখা মিলবে হ‌ুমায়ূন আহমেদ সৃষ্ট চরিত্র ‘মিসির আলি’র সঙ্গে। ছবিটি পরিচালনা করেছেন অনম বিশ্বাস। ছবিতে ‘মিসির আলি’ চরিত্রে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। এ ছাড়া রানু চরিত্রে জয়া আহসান, নিলু চরিত্রে শবনম ফারিয়া, আনিস চরিত্রে অনিমেষ আইচ আর এবং আহমেদ সাবেত চরিত্রে দেখা যাবে ইরেশ যাকেরকে। জানা গেছে, এরই মধ্যে বাংলাদেশ চলচ্চিত্র সেন্সর বোর্ড থেকে ছবিটি কোনো কর্তন ছাড়াই ছাড়পত্র পেয়েছে।

জয়া আহসানের সঙ্গে চঞ্চল চৌধুরীর সেলফি
জয়া আহসানের সঙ্গে চঞ্চল চৌধুরীর সেলফি

বাংলাদেশ ও ভারতের বাংলা ছবির জনপ্রিয় তারকা জয়া আহসান এই ছবির প্রযোজক। ছবিটি তৈরি করেছে তাঁর প্রযোজনা প্রতিষ্ঠান সি-তে সিনেমা। বললেন, ‘এটি আমার প্রথম প্রযোজনা। তাই একটু ভয়ে আছি।’ তিনি জানান, ছবি মুক্তির আগে দুই রকমভাবে এর প্রচারণা চালাচ্ছেন। যাঁরা ‘মিসির আলি’কে চেনেন না, তাঁদের জন্য এক রকম প্রচারণা আর যাঁরা চেনেন, তাঁদের জন্য আরেক রকম। এই পরিকল্পনা অনুযায়ী ধাপে ধাপে আসছে ছবির পোস্টার, টিজার, ট্রেলার এবং সবশেষে পুরো ছবি।

‘দেবী’ ছবির ডিজিটাল পোস্টার
‘দেবী’ ছবির ডিজিটাল পোস্টার

হ‌ুমায়ূন আহমেদের জনপ্রিয় চরিত্র ‘মিসির আলি’কে নিয়ে উপন্যাস ‘দেবী’। এবারই প্রথম এই চরিত্র নিয়ে চলচ্চিত্র তৈরি হয়েছে। চরিত্রটিতে অভিনয় করেছেন চঞ্চল চৌধুরী। সম্প্রতি এক ভিডিও বার্তায় তিনি বলেছেন, ‘যাঁরা হ‌ুমায়ূন আহমেদকে পছন্দ করেন, তাঁরা মিসির আলিকেও পছন্দ করেন। এই প্রথম বড় পর্দায় আসছে ‘মিসির আলি’। প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পাবে। আপনারা সবাই “দেবী”দেখতে আসবেন। আমার কাছে আপনাদের যেমন চাওয়া বড় বড় কাজ, আপনাদের কাছেও আমার অনেক চাওয়া আছে। আমাদের কাজগুলো আপনারা এসে দেখবেন। শিল্প কিন্তু এমনি এমনি বাঁচে না, শিল্প বাঁচে পৃষ্ঠপোষকতায়। দর্শক, আপনারা হচ্ছেন আমাদের শিল্পের পৃষ্ঠপোষক। তাই আপনাদের অনুরোধ করব, আপনারা হলে এসে “দেবী” দেখবেন।’

‘দেবী’ ছবিতে ‘মিসির আলি’ চঞ্চল চৌধুরী
‘দেবী’ ছবিতে ‘মিসির আলি’ চঞ্চল চৌধুরী

চঞ্চল চৌধুরী আরও বলেন, ‘আমরা একটি খারাপ সময়ে দাঁড়িয়ে আছি। সম্পর্কগুলো ভেঙে যাচ্ছে। দূরত্ব তৈরি হচ্ছে। পাশের মানুষগুলোকে ভালোবাসতে হবে; পাশের মানুষ যেন দূরে সরে না যায়। সবাইকে ভালোবাসতে হবে, দেশকে ভালোবাসতে হবে, আত্মকেন্দ্রিক চিন্তা থেকে বেরিয়ে এসে যা করলে পরিবারের মঙ্গল হয়, দেশের মঙ্গল হয়, সেটাই করতে হবে।’

হলিউড কিংবা বলিউডে চলচ্চিত্রের কোনো চরিত্র কিংবা নাম নিয়ে পণ্য তৈরি আর তা বাজারজাত করা নতুন কোনো বিষয় নয়। কিন্তু এবার বাংলাদেশেও লেগেছে তার ছোঁয়া। এবার এখানে ছবি মুক্তির আগে সেই ছবির পণ্য বিক্রির সুযোগ করে দিয়েছে ফ্যাশন হাউস বিশ্বরঙ। সম্প্রতি বিশ্ব রঙের উদ্যোগে যমুনা ফিউচার পার্কে ‘দেবী’ চলচ্চিত্র নিয়ে একটি ফ্যাশন শোর আয়োজন করা হয়।