যৌন হয়রানি কোথায় নেই?

কাজল
কাজল

যৌন হয়রানিকে ‘বাস্তবতা’ বললেন বলিউড অভিনেত্রী কাজল। তনুশ্রী দত্ত ও নানা পাটেকর ইস্যুতে মন্তব্য করতে গিয়ে তিনি বলেছেন, শুধু কি সিনেমায়, যৌন হয়রানি কোথায় নেই? পুরুষদের কাছে নারীরা অসহায়।

নিজের নতুন ছবি ‘হেলিকপ্টার এলা’র প্রচারে ব্যস্ত সময় পার করছেন কাজল। সে রকম এক মুহূর্তে তিনি কথা বলেন এনডিটিভির সঙ্গে। তনুশ্রী দত্ত ও নানা পাটেকর প্রসঙ্গ টেনে নিজের সে রকম কোনো অভিজ্ঞতা আছে কি না, জানতে চাওয়া হয় কাজলের কাছে। তিনি বলেছেন, যৌন হয়রানির অভিজ্ঞতা নেই তাঁর। এসব কেবল শুনেছেন তিনি এবং অনেকটা গুজবের মতো করে।

কাজল বলেন, ‘এ রকম ঘটনা কখনো ঘটতেও দেখিনি, কেবল শুনেছি। সেটাও গুজবের মতো করে। এসব জানবেনই বা কীভাবে? কেউ কি এসে বলবে যে মাত্র “কাজটা” করে এলাম! জানি না ঘটনা কতটা সত্য, কিন্তু নিজের সামনে এসব হতে দেখলে আমি এর বিরুদ্ধে অবস্থান নিতাম। মনে হয় না আমার সামনে আর কখনো ঘটবে।’

পরিনীতি চোপড়া
পরিনীতি চোপড়া

কাজল বলেন, এ রকম বাজে ঘটনা কিন্তু কেবল চলচ্চিত্র অঙ্গনেই ঘটে তা নয়। তনুশ্রী দত্তের অভিযোগ প্রসঙ্গে কাজল বলেছেন, তিনি যে অভিযোগ করেছেন, সেটাই তো বাস্তবতা। সর্বত্র এসবের বিরুদ্ধে অবস্থান নেওয়ার সময় হয়ে গেছে। কাজল মনে করেন ভারতেও #মিটু আন্দোলন শুরু করা দরকার। সঙ্গে কেউ থাকুক বা না থাকুক, নিজেকেই জেগে উঠতে হবে, নিজের জন্য অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। সবাই যখন আপনাকে দেখবে, তাঁরাও জেগে উঠবেন।

২০০৮ সালে ‘হর্ন ওকে প্লিজ’ ছবির একটি আইটেম গানের শুটিংয়ের সময় আপত্তিকরভাবে তনুশ্রী দত্তের গায়ে হাত রেখেছিলেন অভিনেতা নানা পাটেকর। সে সময় এ ঘটনার প্রতিবাদ করে পাত্তা পাননি তনুশ্রী। কিছুদিন আগে এ প্রসঙ্গে আবারও সাংবাদিকদের সঙ্গে কথা বলেন এই অভিনেত্রী। এবার আর চাপা পড়েনি তাঁর ক্ষোভ। দাবানলের মতো ছড়িয়ে গেছে বলিউডে। কেননা তত দিনে হলিউড থেকে #মিটুর হাওয়া এসে পৌঁছে গেছে।

অর্জুন কাপুর
অর্জুন কাপুর

প্রতিবাদ করে চলচ্চিত্র অঙ্গনের বহু মানুষের সমর্থন ও বাহবা পাচ্ছেন তনুশ্রী দত্ত। সম্প্রতি পরিনীতি চোপড়া, অর্জুন কাপুর ও বিবেক ওবেরয় এ প্রসঙ্গে তাঁকে সমর্থন জানিয়েছেন। পরিনীতি মনে করেন, তনুশ্রীর ঘটনাটি নজির সৃষ্টি করবে। তিনি বলেন, এই অঙ্গনের অন্য কোনো মেয়ের ক্ষেত্রে এমনটি হলে সে আর চুপ থাকবে না। আমার মনে হয়, সবাইকে যৌন নিপীড়কের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। নয় তো সারা জীবন শোষিত থাকতে হবে। নিজের ক্ষেত্রেও তিনি সে রকমই করবেন।

‘নামাস্তে ইংল্যান্ড’ ছবিতে পরিনীতির সহশিল্পী অর্জুন কাপুর বলেছেন, তনুশ্রী যদি সত্যি বলে থাকেন, তিনিই জিতবেন। সত্য প্রকাশে আজ একজন নারী সাহস দেখিয়েছেন, তিনি নিশ্চয়ই জয়ী হবেন। এমন এক বিষয় নিয়ে তিনি কথা বলেছেন, এ দেশে এসব নিয়ে কথা বলতে লোকে হাজার বার চিন্তা করে।

বিবেক ওবেরয়
বিবেক ওবেরয়

বিবেক ওবেরয় বলেছেন, নারীর সমান মর্যাদা ও সম্মান নিশ্চিত করা এবং নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিত করা সমাজের দায়িত্ব।

কঙ্গনা রনৌত, ফারহার আখতার, হানসাল মেহতা, প্রিয়াঙ্কা চোপড়া, বরুণ ধাওয়ান এবং সোনম কাপুরেরা তনুশ্রীর ঘটনার নিন্দা জানিয়ে তাঁর পক্ষে অবস্থান নিয়েছেন। বলা যায় তাঁদের এ একাত্মতার মধ্য দিয়ে ভারতে শুরু হয়ে গেল #মিটু আন্দোলন। তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস