পরিচালকের পর নানার বিদায়

নানা পাটেকার
নানা পাটেকার

‘হাউসফুল ফোর’ ছবির দুজন গুরুত্বপূর্ণ ব্যক্তির বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ। তাঁদের একজন বলিউডের শক্তিমান অভিনেতা নানা পাটেকার আর অন্যজন পরিচালক সাজিদ খান। এই ছবির নায়ক অক্ষয় কুমার কিন্তু গোড়া থেকেই যৌন হেনস্তার বিরুদ্ধে নিজের অবস্থান পরিষ্কার করেছেন। টুইটারে দেওয়া এক পোস্টে অক্ষয় কুমার লিখেছেন, ‘দেশে ফিরে খবরগুলো দেখেছি। “হাউসফুল ফোর” ছবির প্রযোজককে শুটিং বন্ধ রাখার জন্য অনুরোধ করেছি। এই অভিযোগের ব্যাপারে তদন্ত হওয়া প্রয়োজন। তদন্ত ছাড়া আমাদের কোনো সিদ্ধান্ত নেওয়া ঠিক হবে না। তাই তদন্তের ফলাফল না জানা পর্যন্ত ছবির শুটিং বন্ধ রাখা উচিত।’ এই টুইট বার্তায় অক্ষয় কুমার আরও লিখেছেন, ‘যৌন হেনস্তার অভিযোগ প্রমাণিত হয়েছে, এমন কোনো ব্যক্তির সঙ্গে আমি কাজ করব না।’

সাজিদ খান ও অক্ষয় কুমার
সাজিদ খান ও অক্ষয় কুমার

এদিকে আগেই জানা গেছে, নিজের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ ওঠার পর ‘হাউসফুল ফোর’ ছবির পরিচালনার দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছেন পরিচালক, কৌতুক অভিনেতা ও উপস্থাপক সাজিদ খান। তাঁর বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ করেছেন র‍্যাচেল হোয়াইট, সালোনি চোপড়া, এক সাংবাদিকসহ আরও কয়েকজন নারী। এরপর গত শুক্রবার সাজিদ খান টুইটারে লিখেছেন, তাঁর বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে, তা আগে তদন্ত হওয়া উচিত। পাশাপাশি ‘হাউসফুল ফোর’ ছবির পরিচালনা থেকে তাঁকে সরিয়ে দেওয়ার জন্য প্রযোজক ও অভিনেতা বন্ধুরা যে আবেদন করেছেন, তার সঙ্গে তিনি নিজেও একমত।

নানা পাটেকার ও তনুশ্রী দত্ত
নানা পাটেকার ও তনুশ্রী দত্ত

সাজিদ খানের এই সিদ্ধান্তের পর অক্ষয় কুমার আরেক টুইট বার্তায় অভিযোগ প্রমাণিত না হওয়া পর্যন্ত সংবাদমাধ্যমের বন্ধুরা যাতে সাজিদ খানের ব্যাপারে আগেভাগে কোনো সিদ্ধান্তে না পৌঁছান, তার অনুরোধ করেছেন।

পরিচালক সাজিদ খানের সহকারী হিসেবে কাজ করেছেন সালোনি চোপড়া। এবার তিনি জানিয়েছেন, ২০১১ সালে ছবির কাজ করার সময় সাজিদ খান তাঁকে বিভিন্ন ধরনের অশ্লীল ও আপত্তিকর প্রশ্ন করেন ও কথা বলেছেন।

সালোনি চোপড়া
সালোনি চোপড়া

সাজিদ খানের পর এবার ‘হাউসফুল ফোর’ ছবি থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন নানা পাটেকার। তাঁর বিরুদ্ধে পুলিশের কাছে যৌন হেনস্তার অভিযোগ করেছেন ২০০৪ সালের ‘মিস ইন্ডিয়া’ ও একসময়ের বলিউড তারকা তনুশ্রী দত্ত। তিনি যৌন হেনস্তার ঘটনার যথাযথ বিচার পাওয়ার জন্য নানা পাটেকার এবং অন্য অভিযুক্ত ব্যক্তিদের লাই ডিটেক্টর টেস্ট, নারকো ও ব্রেইন ম্যাপিংয়ের দাবি করেছেন। মুম্বাইয়ের ওশিওয়াড়া থানায় তাঁর আইনজীবী নিতীন সাতপুতের মাধ্যমে তিনি এই আবেদন করেছেন।

যৌন হয়রানির অভিযোগে অভিনেতা নানা পাটেকার, কোরিওগ্রাফার গণেশ আচার্যসহ চারজনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। গত বৃহস্পতিবার মুম্বাইয়ের ওশিওয়াড়া থানায় মামলার পর এ বিষয়ে তনুশ্রী দত্তের জবানবন্দি নিয়েছে পুলিশ।

বলিউডের জনপ্রিয় তারকা অক্ষয় কুমার যৌন হেনস্তার ব্যাপারে এখনই সংশ্লিষ্ট মহলকে পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়ে টুইটারে লিখেছেন, ‘এটা এমন একটা বিষয়, এ ব্যাপারে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। যাঁরা এর শিকার হয়েছেন, তাঁদের সম্পূর্ণ নিরপেক্ষ ও যথাযথ বিচার পাওয়া উচিত।’