সাসপিরিয়া নতুন খোলসে পুরাতন!

সাসপিরিয়া ছবিতে ডাকোটা জনসন
সাসপিরিয়া ছবিতে ডাকোটা জনসন

ডাকোটা জনসনের নাম বললেই মাথায় আসে ফিফটি শেডস অব গ্রে চলচ্চিত্রটির নাম। এরপর এই সিরিজের আরও দুটি চলচ্চিত্রে দেখা গেছে ডাকোটাকে। অভিনয় করেছেন আরও বেশ কিছু চলচ্চিত্রে। তবে খোলস ভেঙে ভিন্নধারার চলচ্চিত্রে আসতে চলেছেন এই অভিনেত্রী। এবার অভিনয় করছেন তিনি হরর ঘরানার চলচ্চিত্র সাসপিরিয়া–তে।

সাসপিরিয়া অবশ্য ১৯৭৭ সালে নির্মিত ইতালিয়ান চলচ্চিত্রের পুনর্নির্মাণ। সে বছর সবার গায়ে কাঁটা ধরিয়ে দিয়েছিল এই অতিপ্রাকৃতিক রহস্যে ভরা চলচ্চিত্রটি। এবার লুকা গোয়াদাগনিনোর পরিচালনায় ইতালিয়ান-আমেরিকান এই চলচ্চিত্রটিতে অভিনয় করতে চলেছেন ডাকোটা জনসন, টিল্ডা সুইনটন, মিয়া গোথ, জেসিকা হারপার প্রমুখ। ২০০৮ সালেই সাসপিরিয়ার লেখক আরগেন্তো ও দারিয়া নিকোলোদির কাছ থেকে সম্মতি পেয়ে যান লুকা। না, দর্শকদের হতাশ করবেন না পরিচালক। সাসপিরিয়ার কাহিনি এই চলচ্চিত্রে দেখা গেলেও এটিকে সরাসরি রিমেক বলতে চান না তিনি। বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে চিত্রনাট্য ও গল্পে। সময়টাও ভিন্ন। নতুন সাসপিরিয়ার সময়কাল ধরা হয়েছে ২০১৬ এবং ২০১৭ সালকে। তাই আপনি ১৯৭৭ সালের সাসপিরিয়াকে দেখেছেন বলেই যে নতুন চলচ্চিত্রটি আর টানবে না, এমনটা নয়।

গল্পের শুরু হয় একটি ডান্স একাডেমি থেকে। সেখানে নাচ শিখতে আসা এক শিক্ষার্থী মুখ খোলে ডাইনির ব্যাপারে। অশুভ কিছু আছে এই একাডেমিতে—এমনটাই দাবি করে সে। তবে তার কথা বিশ্বাস করেন না মনোবিজ্ঞানী জোজেফ ক্লেম্পেরার। একদিন হুট করে উধাও হয়ে যায় মেয়েটি। তার কথা এবং ঘটনাগুলোর গুরুত্ব এরপর বুঝতে পারেন জোজেফ। একাডেমিতে নতুন শিক্ষার্থী আসে। তারা মুখোমুখি হয় আরও অনেক নিত্যনতুন সমস্যার। শেষ পর্যন্ত ঠিক কী হয় সেটা নাহয় প্রেক্ষাগৃহের জন্যই তুলে রাখা যাক। তবে হ্যাঁ, নতুন সাসপিরিয়াতে এই গল্পটা একটু হলেও পরিবর্তিত হবে।

এটিই শেষ নয়। এটি সাসপিরিয়ার প্রথম অংশ, এমনটাই শোনা যাচ্ছে। মনে করা হচ্ছে, এরপর চলচ্চিত্রটির পরের অংশও নির্মাণ করার কথা মাথায় রেখেছেন পরিচালক। একেবারে শুরু হয়েই শেষ যাতে না হয়ে যায় চলচ্চিত্রটি, সে জন্য আরও একটু নতুন করে চরিত্রগুলোকে ভেঙে দেখতে চান লুকা। কতটা সম্ভব হবে সেটা নিয়ে এখনই কিছু বলেননি তিনি। তবে হ্যাঁ, ছবিটির অন্যতম প্রধান চরিত্র মাদাম ব্লাঙ্ক ও হেলেনা মার্কোসকে নিয়ে আরও একটু বেশি কিছু তো ভাবাই যায়!

ইতিমধ্যে উদ্বোধনী প্রদর্শনী হয়ে গেছে চলচ্চিত্রটির। তবে সবার জন্য এটি মুক্তি পাবে আগামীকাল, ২৬ অক্টোবর, ২০১৮। হরর মুভি যদি ভালোবাসেন, তাহলে অবশ্যই আপনার ‘সম্ভাব্য’ চলচ্চিত্রের তালিকায় রাখতে পারেন সাসপিরিয়াকে। মজার ব্যাপার হলো, ১৯৭৭ সালে সাসপিরিয়ার প্রথম চলচ্চিত্রে মূল ভূমিকায় অভিনয় করেন জেসিকা হারপার। এবারও নতুন চলচ্চিত্রে আছেন এই অভিনেত্রী। তবে তার চরিত্রে এসেছে বদল। নতুন চরিত্রে, নতুনভাবে পর্দায় আসতে চলেছেন তিনি। কী সেই চরিত্র বা কেমন করলেন জেসিকা এই নতুন চরিত্রে—সেটাও জানা যাবে এই শুক্রবার!

সাদিয়া ইসলাম

মুভিজ ইনসাইডার, উইকিপিডিয়া, অ্যামাজন স্টুডিওস অবলম্বনে