কত দামে বিক্রি হচ্ছে আরকে স্টুডিও!

কিংবদন্তি অভিনেতা রাজ কাপুরের প্রতিষ্ঠিত আরকে স্টুডিও
কিংবদন্তি অভিনেতা রাজ কাপুরের প্রতিষ্ঠিত আরকে স্টুডিও

মুম্বাইয়ের ঐতিহ্যবাহী আরকে স্টুডিও কত দামে বিক্রি হচ্ছে? ৭০ বছরের পুরোনো এই স্টুডিও কে কিনছে? কয়েক দিন ধরেই এসব নিয়ে আলোচনা হচ্ছে। কিংবদন্তি অভিনেতা রাজ কাপুরের প্রতিষ্ঠিত আরকে স্টুডিও বিক্রি হচ্ছে, এমনটা তাঁর পরিবার থেকে কিছুদিন আগেই জানানো হয়েছে। এবার এই স্টুডিওতে ধুমধাম করে গণেশপূজার আয়োজন করা হয়। অনেকের মতে, এটাই আরকে স্টুডিওর শেষ গণেশপূজা।

এদিকে জানা গেছে, কাপুর পরিবার এই আরকে স্টুডিও বিক্রির ব্যাপারে গোদরেজ প্রপার্টি লিমিটেডের সঙ্গে আলোচনা করছে। জানা গেছে, ২০০ কোটি রুপির বিনিময়ে এই আরকে স্টুডিও বিক্রি করা হবে। গত বছর আরকে স্টুডিওতে অগ্নিকাণ্ড ঘটেছিল। আর তার জন্য স্টুডিওর কিছু অংশ বাজেভাবে পুড়ে গেছে। এমনকি অনেক মূল্যবান সামগ্রী আগুনে পুড়ে যায়। তারপর কাপুর পরিবারের সদস্যরা এই জনপ্রিয় স্টুডিওকে বিক্রি করার পরিকল্পনা করেন।

রাজ কাপুরের ছেলে ঋষি কাপুর প্রথম আরকে স্টুডিও বিক্রি করার কথা সবাইকে জানান। তখন তিনি বলেন, অগ্নিকাণ্ডের পর এই স্টুডিওকে মেরামত করার জন্য প্রচুর খরচ হবে। কাপুর পরিবার এই খরচ বহন করতে পারবে না। তাই আরকে স্টুডিও বিক্রি করা হবে।

মুম্বাইয়ের আরকে স্টুডিওর প্রবেশদ্বার
মুম্বাইয়ের আরকে স্টুডিওর প্রবেশদ্বার

আরকে স্টুডিওর ইতিহাসের দিকে একবার ফিরে দেখা যাক। মুম্বাইয়ের চেম্বুরের দুই একর জমির ওপর ঐতিহ্যবাহী এই স্টুডিও নির্মাণ করা হয়। ১৯৪৮ সালে আরকে স্টুডিও গড়ে তোলা হয়। বলিউডের কিংবদন্তি অভিনেতা রাজ কাপুরের তৈরি এই স্টুডিওতে অসংখ্য ব্যবসাসফল ছবি নির্মাণ করা হয়। আরকে স্টুডিওর লোগো বানানো হয় রাজ কাপুর ও নার্গিসের ‘বরসাত’ ছবির এক জনপ্রিয় পোজ দিয়ে।