কাল ফিরছে 'ইবলিশ'

ইবলিশ নাটকের দৃশ্য
ইবলিশ নাটকের দৃশ্য

ঢাকার মঞ্চে আবার ফিরছে আরণ্যকের আলোচিত নাটক ‘ইবলিশ’। ১৯৮১ সালে এই নাটকের যাত্রা শুরু হয়। মামুনুর রশীদের লেখা ও নির্দেশনায় দেশ-বিদেশের মঞ্চে নাটকটির শতাধিক প্রদর্শনী হয়েছে। দীর্ঘদিন বন্ধ ছিল এই নাটকের প্রদর্শনী। কাল মঙ্গলবার মঞ্চায়িত হবে ইবলিশ।

‘ইবলিশ’ নতুন করে মঞ্চে আনার জন্য নিয়মিত মহড়া করছেন আরণ্যকের সদস্যরা। পুরোনো নাটকের এই প্রত্যাবর্তন নিয়ে আরণ্যকের কর্মীরা বেশ উদ্দীপ্ত। প্রায় প্রতিদিন সন্ধ্যায় মগবাজারের আহমেদ পরিবার গলির একটি ভবনে আরণ্যক নাট্যদলের মহড়া কক্ষে শামিল হচ্ছেন নাটকের শিল্পী এবং কলাকুশলীরা। সন্ধ্যায় সেখানে রীতিমতো উৎসবমুখর পরিবেশ থাকে।

আগামীকালের প্রদর্শনীতে নির্দেশক মামুনুর রশীদসহ মঞ্চে দেখা যাবে ফজলুর রহমান বাবু, আজিজুল হাকিম, শাহ আলম দুলাল, ফয়েজ জহির, মোমেনা চৌধুরী, আমিন আজাদ, রুবলী চৌধুরীসহ নবীন–প্রবীণ অনেক শিল্পীকে। নাটকটির একটি বিশেষ প্রদর্শনী হয়েছিল গত বছরের অক্টোবর মাসে, আরণ্যক নাট্যদলের ৪৫ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত আন্তর্জাতিক নাট্য উৎসবে।

প্রায় চার দশক আগের নাটক। এত বছর পর ‘ইবলিশ’ কতটা প্রাসঙ্গিক—এমন প্রশ্নের জবাবে নির্দেশক ও নাট্যকার মামুনুর রশীদ বলেন, ‘নাটকটির প্রাসঙ্গিকতা এখনো ফুরিয়ে যায়নি, বরং প্রবলভাবে আছে।’ অভিনেতা আজিজুল হাকিমও নাটকটিকে সমসাময়িক মনে করছেন। নাটকে তালবেলেম চরিত্রে অভিনয় করছেন তিনি। আজিজুল হাকিম বললেন, ‘ছাত্রজীবনে ইবলিশ করেছিলাম। এই নাটক নিয়ে আমরা আরণ্যকের কর্মীরা দিনের পর দিন একসঙ্গে কাটিয়ে দিতাম। সেই যোগাযোগ, আড্ডা ফিরে পেয়ে বেশ ভালো লাগছে।’

শুরুর দিকে ‘ইবলিশ’ নাটকে অভিনয় করেছেন, এমন অনেকেই থাকছেন কালকের প্রদর্শনীতে। থাকছেন না প্রয়াত নাজমা আনোয়ার, নূরুল হক। তাঁদের কথা স্মরণ করে ফজলুর রহমান বাবু বললেন, ‘আমার মনে হচ্ছে, ঘরের ছেলে ঘরে ফিরে আসছে। আরণ্যক আমার ঘর, আমার জন্মস্থান। যতই নাটক–সিনেমায় অভিনয় করি না কেন, মঞ্চকে মনে হয় আমার জায়গা।’

ফিরে আসা ‘ইবলিশ’ কেমন হবে, দীর্ঘদিন পর তারকা অভিনেতারা মঞ্চে কতটা সাবলীল—এসব প্রশ্নের জবার মিলবে আগামীকাল, জাতীয় নাট্যশালার মূল মঞ্চে। সন্ধ্যা সাতটায় নাটকটি শুরু হবে।