প্রচারণায় নান্দনিক ভিডিও

ওশান ড্যান্স ফেস্টিভ্যালে প্রচারণার ভিডিওর একটি দৃশ্য
ওশান ড্যান্স ফেস্টিভ্যালে প্রচারণার ভিডিওর একটি দৃশ্য

২০১৯ সালের নভেম্বরে কক্সবাজারের সমুদ্রসৈকতে বসছে ‘ওশান ড্যান্স ফেস্টিভ্যাল’। সৈকতপাড়ের মঞ্চে নৃত্য পরিবেশন করবেন সারা দেশ থেকে আসা নৃত্যশিল্পীরা। আর এ উৎসবে অংশ নেওয়ার সুযোগ পাবেন এশিয়ার বিভিন্ন দেশ থেকে আসা শিল্পী আর শিক্ষকেরা। উৎসবের প্রচারণার জন্য একটি নান্দনিক ভিডিও চিত্র নির্মাণ করেছে নৃত্যযোগ।

আগামী বছর কক্সবাজারের সমুদ্রসৈকতে বসছে নাচের আন্তর্জাতিক এক আসর। ওয়ার্ল্ড ড্যান্স অ্যালায়েন্স এশিয়া প্যাসিফিকের বার্ষিক সাধারণ সভা উপলক্ষে এশিয়া অঞ্চলের ১৫টি দেশ থেকে এ আসরে যোগ দিতে আসছেন দুই শতাধিক নৃত্যশিল্পী, গবেষক ও কোরিওগ্রাফার। ২০১৯ সালের ২২ থেকে ২৫ নভেম্বর সমুদ্রসৈকত এবং এর সংলগ্ন স্থানে হবে সভা। বাংলাদেশে এ আয়োজনটি করছে ওয়ার্ল্ড ড্যান্স অ্যালায়েন্স এশিয়া প্যাসিফিকের বাংলাদেশ চ্যাপটার নৃত্যযোগ। আন্তর্জাতিক এ আয়োজনে যাঁরা অংশ নিতে পারবেন না, তাঁদের জন্য উন্মুক্ত ক্ষেত্র হিসেবে শুরু হতে যাচ্ছে ওশান ড্যান্স ফেস্টিভ্যাল। প্রথম উৎসবটি সফলভাবে সম্পন্ন হলে প্রতিবছর এ উৎসবের আয়োজন করবে নৃত্যযোগ।

ভিডিওতে দেখানো হয়েছে দীর্ঘ সৈকত, আদিবাসীদের আবাস, নয়নাভিরাম ঝরনা, মেরিন ড্রাইভসহ আরও নানা কিছু। বিভিন্ন জায়গায় নৃত্যাভিনয় করেছেন নৃত্যযোগের শিল্পীরা। ভিডিওটি পরিচালনা করেছেন অর্থি আহমেদ এবং ক্যামেরা নির্দেশনা দিয়েছেন মারুফ রায়হান। কক্সবাজারের সৈকতে এ উৎসবের মধ্য দিয়ে সাংস্কৃতিক পর্যটনের সুযোগ তৈরি করে হবে মনে করছেন আয়োজকেরা। তাতে সেখানকার সার্ফিং, প্যারাসেলিং, ফানুস উৎসব, রাখাইন নৃত্য, বিশ্বের সুন্দরতম কোরাল দ্বীপ, ঘুড়ি উৎসব, বার্মিজ-বুদ্ধ-বাঙালি সংস্কৃতির সহাবস্থান বাংলাদেশের সাংস্কৃতিক ভাবমূর্তিকে বিশ্বের সামনে উজ্জ্বল করবে।

২০১৯ সালের ২২ থেকে ২৫ নভেম্বর রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত চলবে ‘ওশান ড্যান্স ফেস্টিভ্যাল’। উৎসব চলাকালীন কক্সবাজারের হোটেল-মোটেলগুলোতে ছাড়ের ব্যবস্থা করা হয়েছে বিদেশিদের জন্য। উৎসবের জন্য রিকশা পেইন্টিং করা ৪০টি চাঁদের গাড়ি সারা দিন সেখানে ফ্রি সেবা দেবে।