সৌভাগ্যবতী মেহরীন!

ঢাকায় লয় মেনদোসা, মেহরীন, শংকর মহাদেবন এবং এহসান নুরানি (বাঁ থেকে)। ছবি: সংগৃহীত
ঢাকায় লয় মেনদোসা, মেহরীন, শংকর মহাদেবন এবং এহসান নুরানি (বাঁ থেকে)। ছবি: সংগৃহীত

শিল্পী সৌভাগ্যবান না হলে নাকি ভালো সুরকার ও সংগীত পরিচালক পান না। সেই দিক থেকে মেহরীনের যেন রাজকপাল। ক্যারিয়ারের শুরু থেকেই একের পর এক গুণী সংগীত পরিচালকের সঙ্গে কাজ করছেন তিনি। এবার তিনি পেলেন আরও বড় এক সুযোগ। উপমহাদেশের জনপ্রিয় সংগীত ত্রয়ী ও বলিউডের জনপ্রিয় শিল্পী শংকর-এহসান-লয়ের (এসইএল) পরিচালনায় গান করতে যাচ্ছেন তিনি।

মেহরীন
মেহরীন

শংকর-এহসান-লয়ের সঙ্গে কাজের সুযোগ পেয়ে রোমাঞ্চিত মেহরীন। বাংলা নববর্ষ উপলক্ষে এসইএল-এর পরিচালনায় একটি একক গানে কণ্ঠ দেবেন তিনি। গানের কথা ও সুর কে করবেন, তা অবশ্য এখনো চূড়ান্ত হয়নি। তবে দুই দেশের সম্মিলনে কাজটি শুধু শিল্পীর জন্য নয়, বাংলাদেশের জন্যও অত্যন্ত সম্মানের, জানালেন মেহরীন। আর শুধু অডিও নয়, চমৎকার একটি ভিডিও করা হবে গানটির। শনিবার বিকেলে প্রথম আলোর সঙ্গে আলাপে মেহরীন জানান, এটি হবে তাঁর জীবনের একটি বড় সুযোগ। স্বনামধন্য শংকর-এহসান-লয়ের সঙ্গে কাজ করতে পারা চাট্টিখানি কথা নয়। সুযোগটি করে দেওয়ার জন্য ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

গত শুক্রবার সন্ধ্যায় রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটির এক্সপো জোনে ছিল ‘দীপাবলি কনসার্ট’। এখানে শংকর-এহসান-লয়কে মঞ্চে উপস্থাপন করেন মেহরীন। বাংলাদেশে বসবাসরত ভারতীয় নাগরিক ও বাংলাদেশের বিশিষ্ট অতিথিদের সম্মানে ‘দীপাবলি কনসার্ট’ আয়োজন করে ভারতীয় হাইকমিশন। অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে হর্ষ বর্ধন শ্রিংলা ঘোষণা দেন, আগামী বছর মেহরীনের জন্য গান করবেন শংকর-এহসান-লয়।

মেহরীন
মেহরীন

এর আগে আইয়ুব বাচ্চু, বাপ্পা মজুমদার, মানাম আহমেদ, হাবিব ওয়াহিদ, ফুয়াদের মতো সংগীত পরিচালকদের সঙ্গে কাজ করেছেন শিল্পী মেহরীন। তিনি বলেন, ‘আমি অনেক সৌভাগ্যবতী যে শুরু থেকেই বড় মাপের সব সংগীত পরিচালকের সঙ্গে কাজ করার সুযোগ পেয়েছি। বিশেষ করে বলতে হয় আইয়ুব বাচ্চুর কথা। তাঁর মতো মিউজিশিয়ানের সঙ্গে কাজ করতে পারা ছিল আমার জন্য বড় সুযোগ।’

সম্প্রতি রবীন্দ্রসংগীত ও নজরুলসংগীত নিয়ে একটি একক অ্যালবামের কাজ শেষ করেছেন মেহরীন। কলকাতার দূর্বাদল চট্টোপাধ্যায়ের সংগীত পরিচালনায় এই অ্যালবামে থাকছে রবীন্দ্রনাথ ঠাকুরের পাঁচটি আর কাজী নজরুল ইসলামের পাঁচটি গান। অ্যালবামের জন্য দুই কবির মুখচ্ছবি এঁকেছেন শিল্পী আবদুল মান্নান। শিগগির প্রকাশিত হবে অ্যালবামটি।