কলকাতাবাসীর এক বছরের অপেক্ষা শুরু

২৪তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনী অনুষ্ঠানে টাবু ও প্রসেনজিৎ। ছবি: ভাস্কর মুখার্জি
২৪তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনী অনুষ্ঠানে টাবু ও প্রসেনজিৎ। ছবি: ভাস্কর মুখার্জি

নন্দনের পাশে পশ্চিমবঙ্গ বাংলা একাডেমি ভবন। তার উল্টো দিকে কয়েকটি অস্থায়ী স্টল। ২৪তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উপলক্ষে এই কয়েক দিন জমজমাট ছিল স্টলগুলো। এই স্টলের একটি হলো ফেডারেশন অব সিনে টেকনিশিয়ান অ্যান্ড ওয়ার্কার্স অব ইস্টার্ন ইন্ডিয়া। গতকাল শনিবার দুপুর গড়িয়েছে কি গড়ায়নি, স্টল গোটানো শুরু করেছে কর্মীরা। স্থানীয় সময় চারটার মধ্যে স্টল গোটানো শেষ। শুধু এই স্টলই নয়, উৎসব ঘিরে যাবতীয় আয়োজনের গতকাল ছিল শেষ দিন। আট দিনের উৎসব ঘিরে অস্থায়ী ফুডকোর্ট, চা-ওয়ালার ডাক, তারকাদের নিয়ে একতারা মঞ্চের পরিবেশনা, ফ্রি পাসের অপেক্ষা কিংবা মিডিয়া সেন্টারে সংবাদকর্মীদের ভিড়—নন্দন ও রবীন্দ্রসদন মিস করবে এর সবকিছুই।

নন্দনকে সামনে রেখে আদতে কলকাতাবাসীই মিস করবে এই উৎসব। গত শুক্রবার কথা হলো কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শুচিস্মিতার সঙ্গে। বললেন, ‘কয়েক বছর আগে এই উৎসব ছিল কিছু নির্দিষ্ট মানুষের। মমতা মুখোপাধ্যায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী হওয়ার পর এটা ছড়িয়ে গেছে। এত মানুষ আসে, এটা ভালো লাগে দেখতে। বলতে পারেন আবার কলকাতাবাসীর এক বছরের অপেক্ষা শুরু হলো।’

কয়েকজন সংবাদকর্মীও একমত হলেন। নয় বছর ধরে এই উৎসবে সংবাদ সংগ্রহ করেন—এমন একজন সাংবাদিক জানালেন, উৎসব গণমানুষের হয়েছে অল্প কয়েক বছর। এত ভিড়, এত মানুষ কোন উৎসবেই বা হয়েছে! গতকাল উৎসবের সমাপনী অনুষ্ঠান ‘দ্য গোল্ডেন রয়্যাল বেঙ্গল টাইগার অ্যাওয়ার্ডস’ আয়োজন করা হয় গোল পার্কের নজরুল মঞ্চে। উৎসবে অংশ নেওয়া বিভিন্ন সিনেমাকে পুরস্কৃত করা হয় নানা ক্যাটাগরিতে। নীল আর গোলাপি আলোর মঞ্চে বিজয়ীরা উঠে পুরস্কার গ্রহণ করেন।

উৎসবে সেরা ছবির জন্য ৫১ লাখ রুপি পেয়েছে ‘দ্য থার্ড ওয়াইফ’। ছবি: ভাস্কর মুখার্জি
উৎসবে সেরা ছবির জন্য ৫১ লাখ রুপি পেয়েছে ‘দ্য থার্ড ওয়াইফ’। ছবি: ভাস্কর মুখার্জি

২৪তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সমাপনী অনুষ্ঠানে অতিথি হয়ে এসেছিলেন বলিউড অভিনেত্রী টাবু আর পরিচালক সুজিত সরকার। এ ছাড়া পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী সুব্রত সরকার, ফিরহাদ হাকিম, অরূপ বিশ্বাস এবং প্রতিমন্ত্রী ইন্দ্রনীল সেন আর অভিনেতা প্রসেনজিৎ উপস্থিত ছিলেন।

এবার উৎসবে সেরা ছবির জন্য ৫১ লাখ রুপি পেয়েছে ‘দ্য থার্ড ওয়াইফ’ (পরিচালক অ্যাশ মে ফেয়ার, ভিয়েতনাম)। ‘তারিখ’ ছবির জন্য ‘জুরি স্পেশাল মেনশন’ পেয়েছেন চূর্ণী গাঙ্গুলি। একই সম্মান পেলেন অরপাড বোগদান তাঁর হাঙ্গেরিয়ান ছবি ‘জেনেসিস’-এর জন্য। সেরা পরিচালকের জন্য ২১ লাখ রুপি পেলেন আবু বাকা শৌকি (দ্য জাজমেন্ট ডে)।

সেরা তথ্যচিত্রের তিন লাখ রুপির পুরস্কার জিতেছেন ‘সে চিজ’-এর পরিচালক ঈশানী কাঞ্জিলাল দত্ত। সেরার পুরস্কার পেয়েছে তিনটি স্বল্পদৈর্ঘ্য ছবি। ‘নেটপ্যাক এশিয়ান সিলেক্ট’-এ পুরস্কৃত হয় তেনজিং ও রিপু সোরিনের ‘সুইট রিকোয়্যার’।