ওয়েব সিরিজের দিকে ঝুঁকছেন চলচ্চিত্র তারকারা

ইন্দুবালা ওয়েব সিরিজ শুটিংয়ের ফাঁকে সুমন, সোহানি ও পপি
ইন্দুবালা ওয়েব সিরিজ শুটিংয়ের ফাঁকে সুমন, সোহানি ও পপি

বলিউড, টালিউডের তারকারা আগেই ওয়েব সিরিজে অভিনয় শুরু করেছেন। এবার এই মাধ্যমে ঝুঁকছেন ঢালিউডের শিল্পীরা। এই তালিকায় আছেন পপি, আঁচল, পরীমনি, এ বি এম সুমন, বিপাশা কবির, জলি, সাঞ্জু জন, শিপন, দিপালী প্রমুখ।

সম্প্রতি ইন্দুবালা নামে ১২ পর্বের একটি ওয়েব সিরিজে অভিনয় করলেন চলচ্চিত্র তারকা অপি, আঁচল, এ বি এম সুমন। ইনোভেট সলিউশনের ব্যানারে নির্মিত সিরিজটির প্রচারণা চলছে। এ মাসের শেষে ডিজিটাল প্ল্যাটফর্ম ‘সিনেস্পট’-এ মুক্তি পাবে সিরিজটি। গত সপ্তাহে গিয়াস উদ্দিন সেলিমের প্রীতি সমাচার নামে এক পর্বের ওয়েব কনটেন্টে অভিনয় করলেন পরীমনি। এটি বায়োস্কোপ অরিজিনালে উঠবে। আগামী ১ ডিসেম্বর থেকে রবীন্দ্রনাথ ঠাকুরের শেষের কবিতা নিয়ে ১২ পর্বের ওয়েব সিরিজ নির্মাণ করবেন হিমেল আশরাফ। এতে লাবণ্য চরিত্রটি করবেন পরীমনি। চলতি মাসের শুরুতে অস্ট্রেলিয়ায় আঘাত নামে ১০ পর্বের ওয়েব সিরিজে অভিনয় করলেন বিপাশা কবির ও দিপালী। সিনেস্পটে প্রচারিত হচ্ছে ফোনএক্স নামে ১২ পর্বের একটি ওয়েব সিরিজ। এখানে প্রধান চরিত্রে আছেন জলি। এই সিরিজের প্রতিটির ব্যাপ্তি ২০-৩০ মিনিট।

পরীমনি
পরীমনি

ওয়েব সিরিজ ও ওয়েব কনটেন্টের প্রতি চলচ্চিত্র তারকাদের আগ্রহ বাড়ার কারণ হিসেবে কেউ কেউ মনে করছেন অনলাইনে বিভিন্ন প্ল্যাটফর্মের বিশ্বব্যাপী বাজার বাড়া। তা ছাড়া ওয়েব কনটেন্টগুলোর বাজেটও ভালো থাকে। অনেকটা সিনেমার আদলেই তৈরি হচ্ছে এগুলো। কেউ কেউ মনে করছেন, বর্তমান সময়ে সিনেমা নির্মাণ কমে গেছে। বিকল্প হিসেবে এই ক্ষেত্রকে বেছে নিচ্ছেন তাঁরা।

এ ব্যাপারে পপি বলেন, ‘বর্তমান যুগে কাজের ধারা পরিবর্তন হয়ে গেছে। যুগের সঙ্গে তাল মিলিয়ে কাজ করতে হবে। ওয়েব সিরিজ, ওয়েব কনটেন্টের যুগ তো শুরু হয়ে গেছে। ভালো কাজ হলে সব মাধ্যমেই কাজ করতে চাই। এখন তো টালিউড, বলিউডের তারকারাও ওয়েব সিরিজে নিয়মিত কাজ করছেন।’ আঁচল বলেন, ‘এখন সিনেমা বাজার এমন পর্যায়ে চলে গেছে যে এক শাকিব খানের ছবি ছাড়া অন্যদের সিনেমা তেমন একটা চলছে না। সিনেমা তৈরিও কম হচ্ছে। এই পরিস্থিতিতে কম বাজেটের সিনেমা না করে ওয়েব সিরিজ করা অনেক ভালো।’ এ ব্যাপারে এ বি এম সুমন বলেন, ‘ডিজিটাল যুগে সবকিছুই এখন মানুষের হাতের নাগালে। মানুষ প্রেক্ষাগৃহে গিয়ে সিনেমা দেখার সময় পাচ্ছেন না। হাতের মোবাইল ফোন দিয়ে এসব কনটেন্ট কোনো বিজ্ঞাপনের ঝামেলা ছাড়াই দেখার সুযোগ পাচ্ছেন।’

তবে এই নায়ক মনে করেন, এসব ওয়েব সিরিজ মানুষ অর্থ খরচ করে দেখছেন। কনটেন্টগুলোর নির্মাণ যেন অবশ্যই আন্তর্জাতিক মানের হয়।

পরীমনি ওয়েব সিরিজ ও এক পর্বের ওয়েব কনটেন্ট করার প্রস্তাব অনেকবারই পেয়েছেন, কিন্তু করেননি। এবার চরিত্রের লোভে পড়েই কাজটি করছেন। পরীমনি বলেন, ‘শেষের কবিতার লাবণ্য চরিত্রটি হাতছাড়া করতে চাইনি। এই চরিত্রটি নিয়ে যেকোনো কিছু তৈরি হলেই তাতে আমি রাজি হতাম।’