গুরুত্ব পেয়েছে 'গল্প'

বাবা আসবেন নাটকে এ টি এম রাসেল ও মেহ্‌জাবীন
বাবা আসবেন নাটকে এ টি এম রাসেল ও মেহ্‌জাবীন

অভিনয়শিল্পী বা পরিচালক নন, এবারের বিজয় দিবসের নাটকে গুরুত্ব পেয়েছে গল্প। গল্পের ওপর ভিত্তি করেই নির্বাচন করা হয়েছে বেশির ভাগ নাটকের অভিনয়শিল্পী। জানা গেছে, মহান বিজয় দিবস ঘিরে টেলিভিশন চ্যানেলের প্রস্তুতি শুরু হয়েছে বেশ আগেভাগেই। প্রস্তুতির অংশ হিসেবে গল্প বাছাই, শুটিং ও সম্পাদনার মতো কাজগুলো গুছিয়ে এনেছে বেশ কিছু চ্যানেল। বিভিন্ন টিভি চ্যানেলের দায়িত্বশীল কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, শুধু নাটক নয়, বিজয় দিবস ঘিরে নানা ধরনের অনুষ্ঠানও প্রচারিত হবে, প্রস্তুতি নিয়েছেন সেসবেরও।

নাটকে গল্পকে প্রাধান্য দেওয়া প্রসঙ্গে আরটিভির অনুষ্ঠানপ্রধান দেওয়ান শামসুর রকিব বলেন, ‘বিজয় দিবস সামনে রেখে একাধিক নির্মাতা আমাদের সঙ্গে যোগাযোগ করেছেন। গল্প দিয়েছেন। সেখান থেকে বাছাই করে আমরা সেরা গল্পটিই নির্বাচন করেছি বলে মনে করছি। যেখানে মহান বিজয় দিবসের পুরো বিষয়টি উঠে এসেছে।’ জানালেন, এবারের ১৬ ডিসেম্বরে আরটিভিতে প্রচারিত হবে ধাঙ্গর নামে একটি নাটক। মেজবাহউদ্দিন সুমনের গল্পে নাটকটি নির্মাণ করবেন সাজ্জাদ সুমন। আফরান নিশো ও জাকিয়া বারী মমকে নিয়ে আগামী মাসের শুরুতে হবে নাটকটির শুটিং।

গল্পের ব্যাপারটি গুরুত্ব দিয়েছে বাংলাভিশনও। চ্যানেলটির প্রোগ্রাম ইনচার্জ তারেক আখন্দ বলেন, ‘একটা যুদ্ধ–সময়ের গল্প বলার চেষ্টা করা হয়েছে বিসর্জন ৭১ নাটকে। যুদ্ধের সময়ও যে জীবন যাপন করতে হতো, সেই জীবনে যুদ্ধ কতটা প্রভাব ফেলেছে, সেটাই ফুটিয়ে তোলা হয়েছে।’

এরই মধ্যে বিসর্জন ৭১ নাটকটির শুটিং শেষ করেছেন নির্মাতা সুমন আনোয়ার। রচনাও তাঁরই। অভিনয় করেছেন জাকিয়া বারী মম, শ্যামল মাওলা, মামুনুর রশীদ, আহসান হাবিব নাসিম, মুনিরা মিঠু, শাহনাজ সুমী, সুজাত শিমুল, নাফাসহ অনেকেই।

বিজয় দিবসের নাটকের বেলায় গল্পের গুরুত্ব দিয়েছে এনটিভিও। চ্যানেলটির অনুষ্ঠানপ্রধান মোস্তফা কামাল সৈয়দ এমনটাই জানিয়েছেন। এনটিভির জন্য হাবীব শাকিল নির্মাণ করেছেন আনিসুল হকের গল্পের একটি নাটক। বাবা আসবেন শিরোনামের নাটকটিতে অভিনয় করেছেন মেহ্জাবীন, অরুণা বিশ্বাস, এ টি এম রাসেল প্রমুখ।

এটিএন বাংলার উপদেষ্টা (অনুষ্ঠান) নওয়াজীশ আলী খান জানান, গল্পের দিকটি গুরুত্ব দিয়েই নির্মাণ করা হয়েছে এবারের নাটক। শফিকুর রহমান শান্তনুর গল্পে অপেক্ষা নামের নাটকটি নির্মাণ করেছেন চয়নিকা চৌধুরী। এতে অভিনয় করেছেন সুবর্ণা মুস্তাফা, আনিসুর রহমান মিলন ও দীপা খন্দকার।

চ্যানেল আইতে প্রচারিত হবে ফরিদুর রেজা সাগরের গল্পের নাটক। এটি নির্মাণ করেছেন অরুণ চৌধুরী। এই চ্যানেলেও গল্পকে গুরুত্ব দিয়েই নাটক নির্মাণ করা হয়েছে বলে জানালেন চ্যানেল আইয়ের পরিচালক (বিক্রয় ও বিপণন) ইবনে হাসান খান।

নাগরিক টিভিতেও প্রস্তুতি শুরু হয়েছে। চ্যানেলটির অনুষ্ঠানপ্রধান কামরুজ্জামান বাবু জানালেন, নাট্যকার মাসুম রেজার রচনায় সাপলুডু নামের একটি নাটক নির্মাণ করবেন নাজমুল হুদা। এতে জাহিদ হাসান ও উর্মিলা করের অভিনয় করার কথা রয়েছে। অন্যান্য চ্যানেলেও চলছে প্রস্তুতি। বেশির ভাগই জানিয়েছে, এবারের বিজয় দিবসে গল্পপ্রধান নাটক দেখবেন দর্শকেরা।