নিজেকে গান ছাড়া ভাবতেই পারি না: সালমা

সালমা
সালমা
>

নতুন একটি লোক আঙ্গিকের গানে কণ্ঠ দিলেন সালমা। শিরোনাম ‘আপন মানুষ’। গানটির গীতিকার ও সুরকার জিয়াউদ্দিন আলম। সংগীত করেছেন ওয়াহিদ শাহিন। সম্প্রতি রাজধানীর মগবাজারের একটি স্টুডিওতে গানটি ধারণ করা হয়েছে। এ ছাড়া গত মাসে যুক্তরাজ্য থেকে একাধিক শো করে দেশে ফিরেছেন তিনি। হাত দিয়েছেন অডিও–ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান তৈরিতে। এসব বিষয় নিয়ে কথা বলেছেন এই ক্লোজআপ ওয়ান তারকা।

নতুন লোকগানটি কেমন হলো?
গানটির সুর ও সংগীত আমার পছন্দ হয়েছে। গানটি গেয়ে বেশ আরাম পেয়েছি। এ সপ্তাহেই ‘আমাকে ভুলিয়া বন্ধু’ শিরোনামে একই গীতিকার, সুরকারের আরেকটি লোকগানে কণ্ঠ দেব। আগামী জানুয়ারি মাসে ভিডিও আকারে ইউটিউব চ্যানেলে প্রকাশিত হবে গান দুটি।

বেশির ভাগ সময়ই লোকগান করেন। এই গানের মধ্যে নতুনত্ব কী আছে?
অবশ্যই নতুনত্ব আছে। কারণ, এটি কোনো লোকগানের রিমিক্স না, একেবারেই মৌলিক গান। নতুন লেখা, নতুন সংগীত ও নতুন সুর করা।

স্টেজ শো কেমন হচ্ছে?
শীতজুড়েই স্টেজ শো বেশি থাকে। তবে এবার সামনে জাতীয় সংসদ নির্বাচনের কারণে অনুষ্ঠান কম। নির্বাচনের পরপরই জানুয়ারি থেকে হয়তো অনুষ্ঠান বাড়বে।

যুক্তরাজ্যে অনেক শো করে এলেন। কেমন হলো?
প্রায় এক মাস ছিলাম ওখানে। নভেম্বরের শুরুর দিকে ফিরেছি। বার্মিংহাম, ম্যানচেস্টার ও লন্ডনে তিনটি অনুষ্ঠানে অংশ নিয়েছি। সব কটিই একক অনুষ্ঠান ছিল আমার। প্রচুর দর্শকসমাগম হয়েছিল। অনুষ্ঠানগুলোতে লোকগানই বেশি গেয়েছি।

অনেক দিন হলো আপনার একক অ্যালবাম নেই...
২০১৬ সালে জিসান মাল্টিমিডিয়া থেকে মনমাঝি নামে আমার সর্বশেষ অ্যালবাম বেরিয়ে ছিল। তিনটি গান নিয়ে অ্যালবামটি ছিল। এর মধ্যে চারটি গান করে রেখেছি। ভালো সময় দেখে নিজের প্রযোজনা প্রতিষ্ঠান থেকে অনলাইনে ছাড়ব গানগুলো।

আপনি প্রযোজনা প্রতিষ্ঠান তৈরি করছেন নাকি?
হ্যাঁ। স্নেহা অ্যান্ড সূর্য নামে অডিও–ভিডিও প্রযোজনা প্রতিষ্ঠান করতে যাচ্ছি। রামপুরায় অফিস নিয়েছি। সবকিছুই প্রস্তুত, শুধু উদ্বোধন করতে বাকি। আগামী বছর উচ্চশিক্ষার জন্য দেশের বাইরে যাওয়ার কথা আছে। এ কারণে আপাতত উদ্বোধন পিছিয়ে দিয়েছি।

কোথায়? কী বিষয়ে পড়তে যাচ্ছেন?
যুক্তরাষ্ট্রে যাব। আমি এখন আইন বিষয়ে পড়ছি। ব্যারিস্টারি পড়ব।

আপনার মেয়ের খবর কী?
মেয়ে স্নেহা কয়েক দিন হলো আমার কাছে আছে। সে তার বাবার কাছেই বেশি থাকে। বাবাকে বেশি ভালোবাসে। আর বাবাও চায় মেয়ে যেন মাকে ভুলে যায়। আমি চাইলেও মেয়েকে আমার কাছে রাখতে পারব না। আমিও চাই মেয়ে তার বাবার কাছেই সুখে থাকুক।

মেয়েকে নিয়ে কী স্বপ্ন দেখেন?
মেয়ে সত্ভাবে মানুষ হোক। আমার মতোই ব্যারিস্টারি পড়বে। মানুষের সেবা করবে।

শেষ তিন প্রশ্ন
ঘুম থেকে উঠে দেখলেন আপনি আর গান করতে পারছেন না, কী করবেন?
এটি একটি জীবন-মরণ প্রশ্ন। নিজেকে গান ছাড়া ভাবতেই পারি না।

নিজের কোন জিনিসটা ভালো লাগে না?
আমার ‘মায়া’টা বেশি। এটি আমার পছন্দ না।

ক্লোজআপ তারকা নোলক, লিজা, লায়লা—এই তিন সেরার কার গান বেশি পছন্দ?
প্রত্যেকেই ভালো গান করেন। আলাদা করে বলা সম্ভব না।