যে ছবির টাকায় হবে পথশিশুদের স্কুল

‘পাঠশালা’ শুধুই শিশুতোষ ছবি নয়। ভালো গল্পের একটি বিনোদনমূলক ছবি নির্মাণ করতে চেয়েছেন ছবির দুই পরিচালক ফয়সাল রদ্দি ও আসিফ ইসলাম। এমনকি কেবল বিনোদন জোগাতেই এ ছবি তৈরি করেননি তাঁরা। স্বপ্নচারী এক পথশিশুর গল্প ঘিরে নির্মিত এ ছবির টাকায় পথশিশুদের জন্য করা হবে স্কুল।

গত শুক্রবার ঢাকার দুটি সিনেপ্লেক্সে মুক্তি পায় শিশুতোষ ছবি ‘পাঠশালা’। এ ছবির মধ্য দিয়ে অনেক বছর পর বাংলাদেশের চলচ্চিত্রে যুক্ত হলো আরও একটি শিশুতোষ ছবি।

আজ সোমবার বিকেলে প্রথম আলো কার্যালয়ে ছবিটি নিয়ে নিজেদের স্বপ্ন, ভাবনা ও নানা সম্ভাবনার কথা বলেন তরুণ দুই পরিচালক। ফয়সাল রদ্দি বলেন, ‘কোনো শিশুতোষ চলচ্চিত্র নির্মাণের পরিকল্পনা আমাদের ছিল না। ইচ্ছে ছিল একটা ভালো গল্পের ছবি বানাব। কাকতালীয়ভাবে এ গল্পটি আমাদের ভালো লেগে যায়। ইচ্ছে আছে, পথশিশুদের নিয়ে ছবিটি দেখব।’

বড় পর্দায় নিজেদের প্রথম ছবি দেখে আবেগাপ্লুত এ দুই তরুণ। প্রদর্শনীতে নানা বয়সী মানুষ, বিশেষ করে শিশুদের প্রতিক্রিয়া ভীষণ অনুপ্রাণিত করেছে তাঁদের। আসিফ ইসলাম বলেন, ‘অথচ ছবির গল্প জানার পর অনেকে বলেছিলেন, এমন ছবি দিয়ে নির্মাতা হিসেবে যাত্রা শুরু করা হবে পাগলামি। আগে বাণিজ্যিক ছবি বানিয়ে কিছু টাকা জমাও। সেই টাকা দিয়ে পরে শিশুতোষ ছবি বানিয়ো। আমাদের মনে হলো পাগলামিটাই আগে করি।’

‘পাঠশালা’ ছবিটির স্লোগান, ‘সব মানিকের জন্য স্কুল চাই’। এ উদ্দেশ্যকে সামনে রেখে চলচ্চিত্রটির প্রচারণা ও প্রদর্শনীর পরিকল্পনা করা হয়েছে। টিকিট বিক্রি থেকে পাওয়া ১০ শতাংশ অর্থ ব্যয় হবে পথশিশুদের স্কুল তৈরির কাজে। পরিচালকেরা মনে করেন, ছবিটি দেখে পথশিশুদের স্কুল করায় অবদান রাখতে পারবেন দর্শকেরা।

তাঁদের কাছে জানতে চাওয়া হয়, ‘পাঠশালা’ ছবির পরিচালক দুজন কেন? তাঁরা বলেন, গাড়ির মেরামতশালায় কাজ করলেও ছবির মানিকের মন পড়ে থাকত পাঠশালায়। একইভাবে, ফরমায়েশি কাজ করলেও আমাদের মন পড়ে থাকত সিনেমার দিকে। স্বপ্ন ছিল নিজেরা একদিন চমৎকার সব ছবি বানাব।’ অবশেষে অনেক চড়াই-উতরাই পেরিয়ে পর্দা আলো করল দুই পরিচালকের ছবিটি।

শুরুতে শুধু ঢাকার দুটি প্রেক্ষাগৃহে মুক্তি পেলেও, পরে আরও বেশ কিছু প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে ‘পাঠশালা’। মুক্তির প্রথম চার দিন দর্শক তুলনামূলক কম থাকলেও স্কুলের বার্ষিক পরীক্ষা শেষে দর্শক বেড়ে যাবে বলে মনে করছেন পরিচালকেরা।

‘পাঠশালা’ ছবির একটি দৃশ্য ও ছবিটির পোস্টার
‘পাঠশালা’ ছবির একটি দৃশ্য ও ছবিটির পোস্টার

‘পাঠশালা’ সিনেমার গল্পে দেখানো হয় মানিক নামের এক মেধাবী শিশুর গল্প। জীবিকার তাগিদে স্কুল ছেড়ে তাকে চলে আসতে হয় ঢাকায়। কাজ নিতে হয় একটি গাড়ি মেরামতশালায়। এই সংগ্রামী জীবনের মধ্যে দিয়েও সে স্কুলে ভর্তি হওয়ার স্বপ্ন দেখে।

ছবির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন হাবিব আরিন্দা ও ইমা আক্তার। অন্য চরিত্রে অভিনয় করেছেন নাজমুল হুসেইন, ফারহানা মিঠু, রুমি হুদা, গাজী ফারুক, তৌফিকুল ইমন, আমিরুল ইসলাম প্রমুখ।

ইতিমধ্যে জার্মানির সানলাইট ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল, কানাডার কিডস ফিল্ম ফেস্টিভ্যাল এবং ভারতের লিফট ইন্ডিয়া ও পুনেতে প্রদর্শিত হয়েছে ছবিটি।