শাহরুখের স্বপ্নভঙ্গ

শাহরুখ খান
শাহরুখ খান

বলিউডের বাদশা যাঁর নাম, তাঁর কোনো স্বপ্ন অপূর্ণ থাকতে পারে? চাইলেই যেকোনো অসাধ্য তিনি সাধন করতে পারেন। কিন্তু শাহরুখ খানের স্বপ্নও ভাঙে? তাঁর স্বপ্ন গিয়ে ধরা দেয় অন্য কোনো হাতে?

শাহরুখের দিন অবশ্য ভালো যাচ্ছে না। তাঁকে নিয়ে একের পর এক আসছে নেতিবাচক খবর। ‘জিরো’ ছবির পোস্টারের জন্য শিখ সম্প্রদায়ের মামলার শিকার হয়েছেন তিনি। ছবিটা করতে গিয়ে অন্যদিকে মন দিতে পারেননি। সে জন্য শীর্ষ আয়ের বলিউড তারকার তালিকা থেকে ছিটকে গিয়ে পড়েছেন অনেক দূরে। কিন্তু সেই ‘জিরো’ তাঁকে সাফল্যের মুখ দেখাতে পারেনি। ছবি মুক্তির ‘প্রথম দিনের অগ্নিপরীক্ষা’য় ব্যর্থ হয়েছে ‘জিরো’। আয় করেছে মাত্র ২০ দশমিক ১৪ কোটি রুপি। বলিউড ছবির প্রথম দিনের আয় হিসেবে এ অঙ্ক তেমন সুবিধার নয়। ছবিটির প্রচারণায় গিয়ে সম্প্রতি নিজের স্বপ্নভঙ্গের কথা প্রকাশ করেছেন এ অভিনেতা। জানিয়েছেন, ‘মহাভারত’-এর কৃষ্ণ চরিত্রটিতে অভিনয়ের স্বপ্ন ছিল তাঁর। কিন্তু সেই সুযোগটি হাতছাড়া হয়ে গেছে। এই ‘কৃষ্ণ’ চরিত্রে অভিনয় করছেন আমির খান।

শাহরুখ খান
শাহরুখ খান

‘মহাভারত’ কোনো পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নয়। এটি হবে সাত পর্বের একটি ওয়েব সিরিজ। বেশ গুরুত্বের সঙ্গে এ সিরিজের জন্য কাজ করছেন আমির খান। এরই মধ্যে ভারতীয় নভোচারী রাকেশ শর্মার জীবনীভিত্তিক ছবির প্রস্তাব পেয়ে ফিরিয়ে দিয়েছেন এ অভিনেতা। বরং চরিত্রটি শাহরুখকে দিয়ে করানোর পরামর্শ দিয়েছেন তিনি। শাহরুখের আপত্তি নেই বটে, কিন্তু এ নিয়ে আনুষ্ঠানিক কোনো ঘোষণা আসেনি।

‘জিরো’ ছবিতে শাহরুখ খান
‘জিরো’ ছবিতে শাহরুখ খান

কেবল শাহরুখই নন, আমির খানও এই মুহূর্তে আছেন চাপে। দুই খানের প্রতি যে প্রত্যাশা করেছিল বলিউডের দর্শকেরা, সেই আশার গুড়ে বালি ছড়িয়েছেন দুই খান। না ‘জিরো’, না ‘থাগস অব হিন্দোস্থান’—কোনো ছবিই দর্শকদের প্রত্যাশা পূরণ করতে পারেনি। তবে ‘থাগস অব হিন্দোস্থান’ ছবিটি ফ্লপের দায় পুরোপুরি নিজের কাঁধে তুলে নিয়েছেন আমির খান। শাহরুখ এখনো ‘জিরো’র প্রচার চালিয়ে যাচ্ছেন।

‘জিরো’ ছবিতে শাহরুখ খান ও আনুশকা শর্মা
‘জিরো’ ছবিতে শাহরুখ খান ও আনুশকা শর্মা

শুরু হলো অপেক্ষার পালা। নিজের ঘরানা থেকে বের হয়ে মহাকাব্যিক ছবিতে অভিনয় করছেন আমির খান। ‘মহাভারত’ ওয়েব সিরিজের মাধ্যমে দর্শক ও ভক্তদের মন জোগাতে তিনি পারেন কি না, সেটাই এখন দেখার বিষয়। অন্যদিকে শাহরুখ খানের ‘জিরো’ এখনো চলছে প্রেক্ষাগৃহে। আসছে সপ্তাহে রণবীর সিং অভিনীত ‘সিমবা’ ছবিটি মুক্তি পেতে যাচ্ছে। বিবাহিত রণবীরের প্রথম ছবি এটি। দীপিকা পাড়ুকোনের সঙ্গে বিয়ের পর দর্শকেরা পাবেন এক অন্য রণবীরকে। ফলে এ ছবির প্রতি দর্শকের আছে বাড়তি আগ্রহ। সেটাও শাহরুখের জন্য খুব বেশি খুশির খবর নয়। বলিউড হাঙ্গামা