যোগ্য প্রার্থীকেই ভোট দেব: নাবিলা

আজ বায়োস্কোপ অরিজিনালসে মুক্তি পেতে যাচ্ছে ওয়েব চলচ্চিত্র ‘মন মন্দিরে’। মিজানুর রহমান আরিয়ান পরিচালিত এই চলচ্চিত্রে অভিনয় করেছেন মাসুমা রহমান নাবিলা। কথা হলো এই অভিনেত্রীর সঙ্গে।
মাসুমা রহমান নাবিলা
মাসুমা রহমান নাবিলা

‘মন মন্দিরে’ কেমন চলচ্চিত্র?
৪৫ মিনিটের ওয়েব চলচ্চিত্র। অনলাইনে দেখা যাবে। এর শুটিং হয়েছে উত্তরার বিভিন্ন জায়গায় ও কাওলা মন্দিরে। ছবিতে আমার ও মনোজের প্রেম নিয়ে একটা ধর্মীয় সংকট দেখা দেয়। দু-একটা দৃশ্য হয়তো দর্শকদের হাসাবে। তবে ওই প্রেমের গল্প মানুষকে কাঁদাতেও পারে।

চলচ্চিত্রটির সহশিল্পী মনোজ প্রামাণিক ও পরিচালক আরিয়ানের সঙ্গে আলাদাভাবে আপনার দ্বিতীয় কাজ এটি। কেমন মনে হচ্ছে এই দুজনকে?
মনোজের সঙ্গে আমি প্রথম অভিনয় করেছিলাম কথা হবে তো? নাটকে। পরিচালক ছিলেন সৈয়দ আহমেদ শাওকি। ওটার অভিজ্ঞতা খুবই ভালো ছিল। ওই শুটিংয়ে দেখেছি মনোজ খুব কম কথা বলে। আমিও কম বলি। এই জায়গায় আমাদের মিল আছে। কথা হবে তো? দেখার পর মনে হয় অনেক দর্শক অপেক্ষা করছিলেন আমার আর মনোজের সঙ্গে আরও একটা কাজ দেখার। সেটা হয়ে গেল। এ বছর ভালোবাসা দিবসে আরিয়ান পরিচালিত সংসার নামে একটা নাটক করেছিলাম। এটাও দর্শক বেশ পছন্দ করেছিলেন। আরিয়ান তরুণ বয়সে পরিচালক হিসেবে বেশ জনপ্রিয়তা পেয়েছে। আমার কাছে মনে হয়, আরিয়ানের বড় ক্ষমতা ওর গল্প ও সংলাপ। এ কারণে ওর কাজগুলো আলাদা হয়।

আপনি অভিনয় কম করেন। এর কারণ কী?
ভালো লাগলে করি। না লাগলে করি না। আমি যেকোনো কিছু দর্শকের দৃষ্টি থেকে দেখি। গল্পটাও তা-ই। যদি পড়ে দেখি গল্পটা আমার কাছে ভালো লেগেছে, চিত্রনাট্যটাও ভালো, তখন রাজি হই। এ ছাড়া পরিচালকও গুরুত্বপূর্ণ ব্যাপার। ভালো নাটকের জন্য ভালো পরিচালকও জরুরি। না হলে গল্পটা ঠিকঠাক ফুটে ওঠে না।

আপনি উপস্থাপনা দিয়ে শুরু করেছিলেন। কিন্তু সেখানেও খুব বেশি দেখা যায় না এখন। 
নাটকের মতো এ ব্যাপারেও আমার একটু পছন্দ-অপছন্দ আছে। খুব বড় শো না হলে করি না। এ বছর উপস্থাপনা করলাম লাক্স সুপারস্টার প্রতিযোগিতা। এ রকম বড় আয়োজন হলে করা হয়।

এ বছর আপনি বিয়েও করলেন। সংসার কেমন চলছে? 
খুব ভালো কাটছে। এ বছর আমার জন্য খুব গুরুত্বপূর্ণ ছিল। বিয়ে করেছি। ভালো ভালো কিছু কাজও করেছি। উপস্থাপনা করেছি। আমি চাই ২০১৯ সালও ভালো যাক। নতুন বছরের জন্য অপেক্ষা করছি।

ভোট দেবেন তো? 
অবশ্যই দেব। এটা তো আমার অধিকার। আমি আমার এলাকার যোগ্য প্রার্থীকেই ভোট দেব।

কদিন আগে আয়ুশ-নকশা বিয়ে উৎসব উদ্বোধন করলেন এবং স্বামীকে নিয়ে র্যা ম্পে হাঁটলেন। কেমন লাগল? 
বিয়ে উৎসব উদ্বোধন করে আমরা খুবই সম্মানিত বোধ করেছি। আনন্দও লেগেছে। র্যা ম্পে আমি এর আগেও হেঁটেছি, কিন্তু স্বামীর সঙ্গে প্রথম হাঁটলাম। খুব মজার ছিল ব্যাপারটা। রিমকে (নাবিলার স্বামী) সবাই অনেক প্রশংসা করেছে দেখে খুব ভালো লেগেছে আমার।

শেষ তিন প্রশ্ন
বিয়ের আগের জীবন না পরের জীবন বেশি ভালো লাগে?
দুটোই। তবে বিয়ের পরের জীবনটা মনে হয় একটু বেশি ভালো।

বর রিম আপনাকে কী নামে ডাকেন?
(হাসি) এটা বলা যাবে না। ও খুব লাজুক। বলে দিলে ভীষণ লজ্জা পাবে।

শ্বশুরবাড়িতে এসে বাবার বাড়ির কী মিস করেন?
বাসা, মা, ভাইবোনকে মিস করি।