থার্টি ফার্স্ট নাইটে তিশমার নতুন গান

তিশমা
তিশমা

বছরের পুরোটা ছিলেন চুপচাপ। ব্যস্ত ছিলেন স্টেজ শো নিয়ে। পড়াশোনা নিয়েও ছিল ব্যস্ততা। এ ছাড়া ঘুরে বেড়িয়েছেন দেশের বাইরে। সবকিছুর পর গানের চর্চা ঠিকই নিয়ম মেনে করে গেছেন। বছরের শেষ দিনে যেন গা ঝাড়া দিয়ে উঠলেন রক ঘরানার এই গায়িকা। জানালেন, ১২টি গান নিয়ে শ্রোতাদের সামনে হাজির হতে যাচ্ছেন তিনি। রক গায়িকা হিসেবে পরিচিতি পাওয়া তিশমা নতুন অ্যালবামের প্রথম গানটি রক ধাঁচের। ‘ফায়ার অ্যান্ড আইস’ নামের এই গানটি আজ সোমবার রাতে ‘থার্টি ফার্স্ট নাইট’ উপলক্ষে তিশমা তাঁর ওয়েবসাইটে প্রকাশ করবেন বলে জানালেন। বরাবরের মতো গানটি তাঁর নিজের লেখা এবং সুর করা।

‘ফায়ার অ্যান্ড আইস’ তিশমার ১৪তম একক অ্যালবামের গান। এক ডজন গান নিয়ে দুই বছর পর প্রকাশিত হচ্ছে তাঁর নতুন অ্যালবাম ‘এক্স’। জানা গেছে, গানগুলো রক, আরঅ্যান্ডবি, হিপহপ, হার্ডরক অ্যান্ড অলটারনেটিভ রক ধাঁচের।

তিশমা
তিশমা

তিশমা বলেন, ‘আমি আমার মতো করে গান তৈরি করে যাচ্ছি। এ অ্যালবামে কয়েকটি গান নিরীক্ষাধর্মী। যখন মনে করছি, গান প্রকাশের সময় হয়েছে, তখন তা শ্রোতাদের কাছে পৌঁছে দেওয়ার চেষ্টা করেছি। দুই বছর ধরে নতুন অ্যালবামের গানগুলো তৈরি করেছি। আস্তে আস্তে তা শ্রোতাদের হাতে তুলে দেওয়ার পরিকল্পনা করেছি। এখন প্রতি সপ্তাহে অ্যালবামের একটি করে গান প্রকাশের ইচ্ছা আছে।’

তিশমা জানান, ওয়েবসাইটের পাশাপাশি তিশমার অ্যালবামের গানগুলো ফেসবুক, ইউটিউব, আইটিউনস, অ্যামাজন, স্পটিফাই, রিভার্বনেশনসহ অন্য ডিজিটাল প্ল্যাটফর্মেও পাওয়া যাবে।

গানের জগতে অনেক বছর ধরেই আছেন তিশমা। আটটি একক অ্যালবাম প্রকাশের পর সিদ্ধান্ত নেন নিজের গানের সুর ও সংগীত পরিচালনার কাজ নিজেই করবেন। নিজের সংগীত পরিচালনায় ২০১১ সালে আসে তিশমার প্রথম অ্যালবাম ‘এক্সপেরিমেন্ট’। এটি কোনো প্রতিষ্ঠানকে না দিয়ে নিজেই ডিজিটালি প্রকাশের সিদ্ধান্ত নেন।

তিশমা
তিশমা

তিশমার নতুন অ্যালবামের গানের কথা লিখেছেন কবির বকুল, অনুরূপ আইচ, তানভীর তারেক, রবিউল ইসলাম জীবন ও ফয়সাল রাব্বিকীন। আর সব গানের সুর ও সংগীত করেছেন শিল্পী নিজে। কয়েক বছর ধরেই তিনি এ কাজ করছেন। বললেন, ‘সংগীত পরিচালকেরা অকারণে সময় নষ্ট করেন। তাঁদের পেছনে এত সময় নষ্ট করতে ইচ্ছা করে না। আমি যেহেতু নিজেই সংগীত পরিচালনার ব্যাপারটি জানি, তাই নিজে কাজটি করে স্বাচ্ছন্দ্যবোধ করি।’

২০১৬ সালে ‘রয়্যালটি’ নামে তিশমার সর্বশেষ একক গানের অ্যালবাম প্রকাশিত হয়।