তিন ধারাবাহিক দিয়ে দীপ্ত টিভির বছর শুরু

দীপ্ত টিভি ভবনে সংবাদ সম্মেলনে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে শিল্পী ও কলাকুশলীরা
দীপ্ত টিভি ভবনে সংবাদ সম্মেলনে ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে শিল্পী ও কলাকুশলীরা

দীপ্ত টিভিতে আগামীকাল শনিবার থেকে শুরু হচ্ছে নতুন তিনটি ধারাবাহিক নাটক—‘ভালোবাসার আলো-আঁধার’, ‘খলনায়ক’ ও ‘মান অভিমান’। এ উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকালে রাজধানীর তেজগাঁওয়ে দীপ্ত টিভি ভবনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এখানে উপস্থিত ছিলেন দীপ্ত টিভির প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী উরফী আহমদ ও অনুষ্ঠান বিভাগের প্রধান ফুয়াদ চৌধুরী। এ ছাড়া নাটকগুলোর শিল্পী ও কলাকুশলীরা উপস্থিত ছিলেন। সংবাদ সম্মেলনে জানানো হয়, শনিবার থেকে বৃহস্পতিবার এই ধারাবাহিকগুলো প্রচারিত হবে—সন্ধ্যা ছয়টা ও রাত সাড়ে আটটায় ‘খলনায়ক’, সন্ধ্যা সাড়ে ছয়টা ও রাত সাড়ে নয়টায় ‘ভালোবাসার আলো-আঁধার’ এবং সন্ধ্যা সাতটা ও রাত নয়টায় ‘মান অভিমান’।

‘খলনায়ক’ নাটকের গল্পে মধ্যবিত্ত পরিবারের সন্তান রুমী ধনীর মেয়ে মেঘকে ভালোবেসে অতি দ্রুত ধনী হওয়ার আশায় পা রাখে অন্ধকার জগতে। বাবা-মা, বোনের চেষ্টায় একসময় সে ফিরে আসে স্বাভাবিক জীবনে। কিন্তু রুমীর জীবনে ঝড় তোলে মেঘ। নিজের স্বার্থের জন্য রুমীকে সাজায় খলনায়ক। ভালোবাসার সম্মান অক্ষুণ্ন রাখতে সত্য প্রকাশ না করে শহর ছাড়ে রুমী। নতুন শহরে রুমীর প্রেমে পড়ে মাফিয়া গডফাদারের মেয়ে চৈতি। পুরোনো প্রেমের দগদগে ক্ষত আর নতুন প্রেমের হাতছানির ভেতর স্বপ্নভাঙা এক নায়কের গল্প নিয়ে ‘খলনায়ক’। জুনায়েদ হোসেন ও ওয়াহিদুজ্জামান সবুজের রচনা এবং ফিরোজ কবীর ডলারের পরিচালনায় নাটকটিতে অভিনয় করেছেন গোলাম কিবরিয়া তানভীর, ইশানা খান, সানজিদা তন্ময়, ফজলুর রহমান বাবু, শিল্পী সরকার অপু, লায়লা হাসান, আল মামুন, রোদেলা, নিকি প্রমুখ।

‘ভালোবাসার আলো-আঁধার’ নাটকের চিত্রনাট্য লিখেছেন ফাহমিদুর রহমান, সংলাপ লিখেছেন নুসরাত জাহান। পরিচালনা করেছেন মেহেদী হাসান সোমেন। অভিনয় করেছেন বৈশাখী ঘোষ, শাহেদ শরিফ খান, সাইফুল জার্নাল, সাবিনা দীপ্তি, শম্পা রেজা, আফরোজা বানু, আবুল কাশেম, মিলি মুন্সী, চান্দা মাহজাবিন, রেজাউল সুজন, আইনুন পুতুল, রুহুল, তূর্য, নাজাহ আলাইনাসহ অনেকে। এই নাটকের গল্পে স্বামীর মৃত্যুর পর সব ছেড়ে সন্তানকে আঁকড়ে নতুন করে জীবন শুরু করতে চেয়েছিল নন্দিনী। কিন্তু লিউকোমিয়ায় আক্রান্ত সন্তানকে বাঁচাতে সাত বছর পর তাকে ফিরে আসতে হয় ঢাকায়। চিকিৎসার টাকা জোগাড় করতে মরিয়া নন্দিনী কোথাও সাহায্য না পেলে এগিয়ে আসে তার অফিসের বস মাহিন। কিন্তু তার বদলে নন্দিনীকে খোয়াতে হবে আত্মমর্যাদা। ঘৃণা আর ভালোবাসার দ্বন্দ্বের ভেতর একলা মায়ের জয়-পরাজয়ের গল্প নিয়ে দীপ্ত টিভির নতুন ধারাবাহিক নাটক ‘ভালোবাসার আলো-আঁধার’।

‘মান অভিমান’ নাটকের পরিচালক রাজু খান। জেন অস্টেন রচিত 'প্রাইড অ্যান্ড প্রেজুডিস’-এর অনুপ্রেরণায় নাটকটির চিত্রনাট্য লিখেছেন নাসিমুল হাসান, সংলাপ লিখেছেন সরোয়ার সৈকত। অভিনয় করেছেন সমাপ্তি মাশুক, রোজী সিদ্দিকী, তোফা হাসান, ইফফাত আরা তিথি, শিবলী নওমান, সানজিদা ইপসাসহ আরও অনেকে। এই নাটকের মধ্যবিত্ত পরিবারের রানুকে ভালোবাসে শিল্পপতি রাহাত। সম্পর্কে বাধা হয়ে দাঁড়ায় রাহাতের বিত্তশালী বন্ধু ফরহাদ। দাম্ভিক ফরহাদের মতে, গরিব আর ধনীর ভালোবাসা নাটক–সিনেমায় মানালেও বাস্তবে অসম্ভব। আর রানুর বোন বীথি বিশ্বাস করে ভালোবাসা দিয়ে সব অসম্ভবকে জয় করা যায়। একদিন সেই বীথিরই প্রেমে পড়ে ফরহাদ।