স্বরূপে ফিরল গোল্ডেন গ্লোব

আ স্টার ইজ বর্ন ছবির ‘শ্যালো’ গানের জন্য সেরা মৌলিক গান বিভাগের গোল্ডেন গ্লোব হাতে (বাঁ থেকে) অ্যান্থনি রোজামন্ড, অ্যান্ড্রু ওয়াট, লেডি গাগা ও মার্ক রনসন। ছবি: এএফপি
আ স্টার ইজ বর্ন ছবির ‘শ্যালো’ গানের জন্য সেরা মৌলিক গান বিভাগের গোল্ডেন গ্লোব হাতে (বাঁ থেকে) অ্যান্থনি রোজামন্ড, অ্যান্ড্রু ওয়াট, লেডি গাগা ও মার্ক রনসন। ছবি: এএফপি

হলিউডের পুরস্কার মৌসুম শুরু হয় ‘গোল্ডেন গ্লোব’ দিয়ে। এবারও তা–ই হলো। গত রোববার স্থানীয় সময় সন্ধ্যায় (বাংলাদেশের সময় সোমবার ভোরে) যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের বেভারলি হিলসে অনুষ্ঠিত হলো তারকাবহুল এই আয়োজন। গত বছর যেই আসর ছিল ‘মিটু’–এর প্রভাবে আন্দোলন ও ক্ষোভের তোড়ে উত্তাল, এ বছর সেখানে ফিরে এসেছে পুরোনো উত্তেজনা। গতানুগতিক জনপ্রিয় ছবিকে ছাপিয়ে এ বছর শেষমেশ বাজিমাত করেছে বোদ্ধাদের চোখে সেরা ছবি আর টিভি প্রযোজনাগুলো। তবে অন্যান্যবারের মতো এবারের গোল্ডেন গ্লোব পুরস্কার আসরে ছিল না কোনো রাজনৈতিক তর্ক–বিতর্ক, বর্ণ বা লিঙ্গবৈষম্য নিয়ে আলোড়ন তোলা কোনো বিষয়। পুরো সন্ধ্যায় আলোচনায় ছিল শুধু সিনেমা আর টিভি প্রযোজনা।

সেরা পরিচালক আলফনসো কুয়ারন
সেরা পরিচালক আলফনসো কুয়ারন

গোল্ডেন গ্লোব পুরস্কার দিয়েই আঁচ পাওয়া যায় কোন ছবিগুলো থাকবে অস্কার প্রতিযোগিতার দৌড়ে। গত বছর আলোচনায় থাকা আর ব্যবসা করে পকেট ভারী করা ছবিগুলো নিয়ে অনেকের অনেক প্রত্যাশা থাকলেও গোল্ডেন গ্লোব প্রতিবছরই রীতিমতো সাধারণ দর্শকদের সেই প্রত্যাশায় পানি ঢেলে দেয়। এক অপ্রত্যাশিত বিজয়ের দামামা বাজিয়ে কিছু শিল্পগুণসম্মত বিকল্পধারার ছবি জিতে নেয় কাঙ্ক্ষিত স্বর্ণগোলক। এবারও হয়নি এর ব্যতিক্রম। গত ডিসেম্বরে গোল্ডেন গ্লোব পুরস্কারের মনোনয়ন ঘোষণার পর থেকে আ স্টার ইজ বর্ন ছবিটি যে পরিমাণ উত্তেজনার জন্ম দিয়েছিল, সেই উত্তেজনা শেষমেশ একটি পুরস্কার জয়ের মধ্যে গিয়ে ঠেকেছে। ছবিটি পেয়েছিল পাঁচটি বিভাগে মনোনয়ন।

সেরা অভিনেত্রী (ড্রামা) গ্লেন ক্লোজ
সেরা অভিনেত্রী (ড্রামা) গ্লেন ক্লোজ

অন্যদিকে কোনো ধরনের প্রচারণা–কৌশল, মিডিয়ায় খবরের ছড়াছড়ি ছাড়াই পুরস্কার আসর জয় করে নিয়েছে গ্রিন বুক। চলচ্চিত্র শাখায় এই ছবিটি জিতেছে তিনটি গোল্ডেন গ্লোব। সেরা অভিনেতা হয়েছেন বোহিমিয়ান রাপসোডির নায়ক রামি মালিক। গত বছর কুইনস ব্যান্ডের ফ্রেডি মার্কারির চরিত্রে অভিনয় করে তিনি সাধারণ দর্শক ও বোদ্ধা—দুই মহলে প্রশংসাই জিতে নিয়েছেন। সেই সঙ্গে জিতে নিলেন গোল্ডেন গ্লোবটিও। সেরা অভিনেত্রী (ড্রামা) হয়েছেন ৭১ বছর বয়সী গ্লেন ক্লোজ দ্য ওয়াইফ ছবিতে অভিনয়ের জন্য।

সেরা অভিনেতা (ড্রামা) রামি মালিক
সেরা অভিনেতা (ড্রামা) রামি মালিক

এ বছর গোল্ডেন গ্লোবের সবচেয়ে সম্মানজনক ‘সেসিল বি ডিমিল অ্যাওয়ার্ড’ পেয়েছেন অভিনেতা জেফ ব্রিজেস। আর এই ৭৬ তম আসর থেকে এক নতুন প্রথার শুরু হলো, প্রথমবারের মতো টেলিভিশনে গুরুত্বপূর্ণ অবদান রাখার স্বীকৃতি হিসেবে দেওয়া হলো ক্যারল বার্নেট অ্যাওয়ার্ড। প্রথম বছর খোদ ক্যারল বার্নেটকেই এই সম্মাননা তুলে দিয়ে ইতিহাস রচিত হয় এবারের আসরে।

টেলিভিশন শাখায় এ বছর এগিয়ে আছে দ্য কমিনস্কি মেথড ও দ্য অ্যাসাসিনেশন অব গিয়ান্নি ভারসাচি: আমেরিকান ক্রাইম স্টোরি নামের টিভি প্রযোজনা দুটি। দুটিই পেয়েছে দুটি বিভাগে গোল্ডেন গ্লোব।