ঢাকা চলচ্চিত্র উৎসবে বিনামূল্যে ছবি দেখতে পাবে শিক্ষার্থীরা

ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উপলক্ষে আয়োজিত সংবাদ সন্মেলনে কথা বলছেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। ছবি: প্রথম আলো
ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব উপলক্ষে আয়োজিত সংবাদ সন্মেলনে কথা বলছেন চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। ছবি: প্রথম আলো

‘নান্দনিক চলচ্চিত্র, মননশীল দর্শক, আলোকিত সমাজ’- স্লোগান সামনে রেখে আগামীকাল ১০ জানুয়ারি থেকে শুরু হচ্ছে সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে এবারের উৎসব চলবে ১৮ জানুয়ারি পর্যন্ত। উৎসবে পরিচয়পত্র দেখিয়ে মূল কেন্দ্রগুলোতে শিক্ষার্থীরা বিনা মূল্যে ছবি দেখতে পারবে। তবে যমুনা ব্লকবাস্টার সিনেমা হলে ব্লকবাস্টার কর্তৃপক্ষের নির্ধারিত মূল্যে ছবি দেখা যাবে।

আজ দুপুরে ঢাকা ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান উৎসব পরিচালক আহমেদ মুজতবা জামাল। এ সময় আরও উপস্থিত ছিলেন উৎসব কমিটির কার্যনির্বাহী সদস্য ম হামিদ, উৎসবের অন্যতম জুরি ইলিয়াস কাঞ্চন প্রমুখ।

কাল বিকেল ৪টায় জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এ উৎসবের উদ্বোধন করবেন।। তথ্যসচিব আবদুল মালেক অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতিত্ব করবেন উৎসবের প্রধান পৃষ্ঠপোষক ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহ্‌রিয়ার আলম ।
উদ্বোধনী চলচ্চিত্র ‌দ্য গেস্ট। তুরস্ক ও-জর্ডানের যৌথ প্রযোজনায় নির্মিত চলচ্চিত্রটি পরিচালনা করেছেন তুরস্কের নির্মাতা আন্দাজ হাজানেদারগলু। উদ্বোধনী অনুষ্ঠানের পরই প্রদর্শিত হবে।
জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তন, অলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন ও যমুনা ব্লকবাস্টার সিনেমায় এবারের উৎসবের ছবিগুলো দেখানো হবে।

সংবাদ সম্মেলনে উৎসব পরিচালক জানান, বরাবরের মতোই এবারের উৎসবেও এশিয়ান প্রতিযোগিতা বিভাগ, রেট্রোস্পেকটিভ বিভাগ, বাংলাদেশ প্যানারোমা, সিনেমা অব দ্য ওয়ার্ল্ড, চিলড্রেনস ফিল্ম, স্পিরিচুয়াল ফিল্মস, শর্ট অ্যান্ড ইনডিপেনডেন্ট ফিল্ম এবং উইমেন্স ফিল্ম সেকশনে ৭২টি দেশের ২১৮টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। উৎসবের ২১৮টির মধ্যে পূর্ণদৈর্ঘ্য (৭০ মিনিটের বেশি) চলচ্চিত্রের সংখ্যা ১২২টি, স্বল্পদৈর্ঘ্য ও স্বাধীন চলচ্চিত্রের সংখ্যা ৯৬টি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, উৎসবের মূল কেন্দ্র জাতীয় জাদুঘরের মূল মিলনায়তনে সকাল ১০টা থেকে চলবে শিশুতোষ চলচ্চিত্র। এ ক্ষেত্রে শিশুদের সঙ্গে অভিভাবকেরাও আসতে পারবেন। এ ছাড়া, সকাল ১০টা, বেলা ১টা ও ৩টার প্রদর্শনী শিক্ষার্থীরা বিনা মূল্যে দেখতে পারবে। সে ক্ষেত্রে শিক্ষাপ্রতিষ্ঠানের পরিচয়পত্র প্রদর্শন করতে হবে। এর বাইরে সাধারণ দর্শনার্থীদের জন্য টিকিটমূল্য ৫০ টাকা। কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান মিলনায়তনে সকাল ১০টা থেকে শিশুতোষ চলচ্চিত্র প্রদর্শিত হবে। যেখানে অভিভাবকেরাও শিশুদের সঙ্গে এই চলচ্চিত্রগুলো বিনা মূল্যে উপভোগ করতে পারবেন। এ ছাড়া, সকাল ১০টা, বেলা ১টা ও ৩টার প্রদর্শনী শিক্ষার্থীরা বিনা মূল্যে দেখতে পারবে। জাতীয় জাদুঘরের সুফিয়া কামাল মিলনায়তনে সব প্রদর্শনী সবাই বিনা মূল্যে উপভোগ করতে পারবেন। আসনসংখ্যা সীমিত থাকায় আগে এলে দেখবেন ভিত্তিতে আসন বণ্টন করা হবে। অলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনেও প্রদর্শনীগুলো সবার জন্য উন্মুক্ত। একই সুযোগ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনেও মিলবে। এখানকার প্রদর্শনীগুলো সবার জন্য উন্মুক্ত। শুধু যমুনা ব্লকবাস্টার সিনেমা হলে ব্লকবাস্টার কর্তৃপক্ষের নির্ধারিত প্রদর্শনীর বিনিময়ে দর্শকেরা উৎসবের চলচ্চিত্রগুলো উপভোগ করতে পারবেন।

উৎসবের অংশ হিসেবে অলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তনে ১১ জানুয়ারি থেকে দুই দিনের চলচ্চিত্রে নারীর ভূমিকা–বিষয়ক ‌‌পঞ্চম আন্তর্জাতিক উইমেন ফিল্ম মেকারস্ কনফারেন্স অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানের উদ্বোধন করবেন অ্যাডভোকেট সুলতানা কামাল। এ আয়োজনে নারী নির্মাতারা তাঁদের কাজ করার ক্ষেত্রে প্রতিবন্ধকতাসমূহ এবং উত্তরণের উপায় নিয়ে বিশ্বের খ্যাতিমান নারী নির্মাতাদের সঙ্গে মতবিনিময়ের সুযোগ পাবেন। আয়োজকেরা মনে করছেন বাংলাদেশের মতো দেশে এই ধরনের কনফারেন্স সময়ের দাবি, কেননা বিশ্ব পরিবর্তনে নারীর ভূমিকা সামনে আসা উচিত। সপ্তদশ ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের মূল আকর্ষণগুলোর একটি এই উইমেন্স কনফারেন্স।

সপ্তদশ আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অংশ হিসেবে ১৪ জানুয়ারি প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে নির্মাতাদের মিথস্ক্রিয়ামূলক দিনব্যাপী সেমিনার ‘ওয়েস্ট মিটস ইস্ট’। এ ছাড়া থাকছে বিভিন্ন প্রতিযোগিতা বিভাগ।