অমিতাভ কেঁদেছিলেন!

অমিতাভ বচ্চন ও অভিষেক বচ্চন
অমিতাভ বচ্চন ও অভিষেক বচ্চন

ছেলে অভিষেকের অভিনয় দেখে কেঁদে ফেলেছিলেন বলিউডের জীবন্ত কিংবদন্তি অমিতাভ বচ্চন। হয়তো অনেকে বলবেন, ছেলের অভিনয় এতই মানহীন ছিল যে দেখে তিনি সহ্যই করতে পারেননি। কিন্তু তাঁর কান্নার পেছনে কী কারণ ছিল?

সম্প্রতি বাবা অমিতাভ বচ্চনকে নিয়ে কথা বলেন ছেলে অভিষেক বচ্চন। এত বড় তারকার সন্তান হিসেবে নানা রকম চাপ সহ্য করতে হয় তাঁকে। কখনো কাজ পাওয়ার ক্ষেত্রে, আবার কখনো অভিনয়ের ক্ষেত্রে। বাবার তারকাখ্যাতি কাজে লাগিয়ে কাজ পাচ্ছেন তিনি, এ অভিযোগ সব সময় অভিষেককে তাড়া করে বেড়ায়। অথচ তিনিই জানেন, বলিউডে কাজ পাওয়া কতটা কঠিন। এ জন্য খুব বেশি ছবিতে দেখাও যায় না তাঁকে। আবার মহাতারকা বাবার অভিনয়কে ছাড়িয়ে যাওয়া অভিষেকের পক্ষে সম্ভব নয়। তাই প্রায়ই তাঁকে শুনতে হয় নানা রকম গালমন্দ। অনলাইনে ট্রল বা উপহাসের শিকার হতে হয়।

সম্প্রতি বাল্যবন্ধু করণ জোহরের টিভি অনুষ্ঠান ‘কফি উইথ করণ’-এ অতিথি হয়ে এসেছিলেন অভিষেক বচ্চন ও তাঁর বড় বোন শ্বেতা বচ্চন নন্দা। সেখানে তাঁর কাছে জানতে চাওয়া হয়, অমিতাভ বচ্চনের ছেলে হওয়ার চাপ কেমন? অভিষেক বলেন, ‘কঠিন! এটা তোমাকে বলে বোঝাতে পারব না।’ বাবার কাছ থেকে কাজের প্রশংসা পাওয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘বাবার কাছ থেকে প্রশংসা পাওয়া কঠিন। কোনো কাজ যদি ভালো লাগে, বাবা তখনই কেবল প্রশংসা করেন। শেষবার ‘মনমর্জিয়া’ ছবির একটি দৃশ্য দেখে বাবা কেঁদে ফেলেছিলেন।’ অনুরাগ কাশ্যপের ছবি ‘মনমর্জিয়া’য় দারুণ অভিনয় করেছিলেন অভিষেক এবং প্রশংসা পেয়েছিলেন কিংবদন্তি বাবার কাছ থেকে। যদিও ছেলের ব্যাপারে খুব একটা উদার নন অমিতাভ। কাজ ভালো না লাগলে মুখের ওপর সেটা জানিয়ে দিতে দ্বিধা করেন না তিনি।

গত বছরের মনমর্জিয়া ছবির প্রসঙ্গ উঠে আসে করণ জোহরের অনুষ্ঠানে। সেখানে অভিষেক বলেন, তাঁর কপাল খুবই ভালো যে কাজটি করতে অনেক সুবিধা হয়েছিল। অনেক তারকা অভিনেতার সঙ্গে বড় বাজেটের একটা ছবি ছিল মনমর্জিয়া। এ ধরনের ছবিতে তিনি বড় অভিনেতাদের সঙ্গে কাজ করেন, আর তার সব দায়দায়িত্ব কাঁধে তুলে নেন পরিচালক। সহশিল্পীদেরও প্রশংসা করে তিনি বলেন, সব সময় তাঁদের কাছ থেকে এত সহযোগিতা পেয়েছি যা বলে শেষ করা যাবে না।’ তিনি বলেন, ‘এই ইন্ডাস্ট্রি একটি হিংস্র জায়গা। নিজের জায়গা এখানে নিজেকেই তৈরি করে নিতে হয়।’ তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস