জাতীয় পিঠা উৎসবে পিঠাপ্রেমীদের আমন্ত্রণ

‘যুগপূর্তি জাতীয় পিঠা উৎসব ১৪২৫’ উপলক্ষে সংবাদ সম্মেলন আয়োজন করা হয়
‘যুগপূর্তি জাতীয় পিঠা উৎসব ১৪২৫’ উপলক্ষে সংবাদ সম্মেলন আয়োজন করা হয়

বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে জাতীয় পিঠা উৎসব শুরু হয়েছিল ২০০৮ সালের জানুয়ারি মাসে। তখন এই উৎসব আয়োজনের মূল লক্ষ্য ছিল নাগরিক জীবনে বিভিন্ন ধরনের পিঠাকে পরিচিত করে তোলা। ধীরে ধীরে এই উৎসব শিল্প ও সাংস্কৃতিক অঙ্গনের মানুষের মিলনমেলায় পরিণত হয়। এই উৎসবের এক যুগ পূর্তি হচ্ছে। এবার বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও জাতীয় পিঠা উৎসব উদ্‌যাপন পরিষদ ‘যুগপূর্তি জাতীয় পিঠা উৎসব ১৪২৫’ আয়োজন করছে।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে ‘যুগপূর্তি জাতীয় পিঠা উৎসব ১৪২৫’ অনুষ্ঠিত হবে ২৩ জানুয়ারি থেকে আগামী ১ ফেব্রুয়ারি পর্যন্ত। ১০ দিনের এই উৎসব প্রতিদিন বিকেল চারটা থেকে রাত নয়টা পর্যন্ত পিঠাপ্রেমীদের জন্য উন্মুক্ত থাকবে। পাশাপাশি উৎসবের মঞ্চে থাকবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এখানে হবে নাটক, নৃত্য, আবৃত্তি, সংগীত, কৌতুক ও জাদু প্রদর্শনী।

২৩ জানুয়ারি বিকেল চারটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে আয়োজিত অনুষ্ঠানে ‘যুগপূর্তি জাতীয় পিঠা উৎসব ১৪২৫’ উদ্বোধন করবেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। আরও উপস্থিত থাকবেন আন্তর্জাতিক নাট্যব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, নাট্যব্যক্তিত্ব আতাউর রহমান, নৃত্যগুরু আমানুল হক, চিত্রশিল্পী সমরজিৎ রায় চৌধুরী। অনুষ্ঠানের প্রধান বক্তা জাতীয় পিঠা উৎসব উদ্‌যাপন পরিষদের সভাপতি ম. হামিদ, স্বাগত বক্তব্য দেবেন জাতীয় পিঠা উৎসব উদ্‌যাপন পরিষদের সদস্যসচিব খন্দকার শাহ্ আলম।

‘যুগপূর্তি জাতীয় পিঠা উৎসব ১৪২৫’ উপলক্ষে গতকাল মঙ্গলবার বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। এখানে উপস্থিত ছিলেন লিয়াকত আলী লাকী, ম. হামিদ, ড. কাজী আসাদুজ্জামানসহ পিঠাশিল্পীরা।

ম. হামিদ বলেন, ‘আগে পিঠা ঘরে বানানো হতো, এখন বাইরে বানিয়ে ঘরে এনে সবাই মিলে খাওয়া হয়। নতুন নতুন পিঠার ধরন তৈরিতে বৈচিত্র্য আনার জন্য শিল্পীদের উদ্ভাবনী মেধার পরিচয় দিতে হবে।’

লিয়াকত আলী লাকী বলেন, অসাধারণ ঐতিহ্যের প্রবাহের ভেতর বাঙালির গর্বের বিষয় পিঠা। পিঠা উৎসবে যাঁরা আসবেন, তাঁদের জন্য রুচিশীল পরিবেশ তৈরি করতে প্রতিদিন সাংস্কৃতিক অনুষ্ঠানের ব্যবস্থা রাখা হয়েছে।