দুর্নীতির অভিযোগে কলকাতার প্রযোজক শ্রীকান্ত মেহতা গ্রেপ্তার

শ্রীকান্ত মেহতা। ছবি: প্রথম আলো
শ্রীকান্ত মেহতা। ছবি: প্রথম আলো

কলকাতার প্রখ্যাত চলচ্চিত্র প্রযোজক শ্রী ভেঙ্কটেশ ফিল্মসের (এসভিএফ) কর্ণধার শ্রীকান্ত মেহতাকে গ্রেপ্তার করা হয়েছে। ‘চিট ফান্ড’ দুর্নীতি কাণ্ডে জড়িত থাকার অভিযোগে ভারতের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (সিবিআই) তাঁকে গ্রেপ্তার করে। মেহতার বিরুদ্ধে ৩০ কোটি রুপি প্রতারণার অভিযোগ রয়েছে।

আজ বৃহস্পতিবার সকালে কলকাতার কসবা এলাকার একটি বিপণিবিতানে এসভিএফ কার্যালয়ে ঢুকে আড়াই ঘণ্টা তল্লাশি চালান সিবিআই কর্মকর্তারা। শ্রীকান্ত মেহতাকে দীর্ঘ সময় জেরা করার পর আটক করেন গোয়েন্দা কর্মকর্তারা। এরপর তাঁকে নিয়ে যাওয়া হয় কলকাতার সল্টলেকে সিবিআই কার্যালয়ে। সেখানে আরও জিজ্ঞাসাবাদের পর তাঁকে গ্রেপ্তার করা হয়।

জানা গেছে, আজই তাঁকে নিয়ে যাওয়া হবে ওডিশার ভুবনেশ্বরের সিবিআই কার্যালয়ে। কাল শুক্রবার তাঁকে ভুবনেশ্বরের আদালতে নিয়ে যাওয়া হবে। শ্রীকান্ত মেহেতার বিরুদ্ধে কলকাতার চাঞ্চল্যকর রোজভ্যালি চিটফান্ড কাণ্ডের সম্পৃক্ততা পায় সিবিআই। এই রোজভ্যালি থেকে তাঁর বিরুদ্ধে ৩০ কোটি রুপি প্রতারণার অভিযোগ রয়েছে। রোজভ্যালির কর্ণধার গৌতম কুণ্ডুকে জিজ্ঞাসাবাদ শেষে সিবিআই কর্মকর্তারা শ্রীকান্ত মেহতার সন্ধান পান। রোজভ্যালি এবং সারদার কর্ণধারের ওপর প্রভাব খাটিয়ে মেহতা সিনেমা তৈরির নামে বহু অর্থ হাতিয়ে নিয়েছেন বলে অভিযোগ রয়েছে। সিনেমা বানানোর কথা বলে সিনেমা না বানিয়ে অর্থ হাতিয়ে নিয়েছেন মেহতা।

ভারতের বাংলা চলচ্চিত্রের বাজারে শ্রীকান্ত মেহতা একটি পরিচিত নাম। কলকাতার প্রভাবশালী চলচ্চিত্র প্রযোজনা প্রতিষ্ঠানের স্বত্বাধিকারী হিসেবে পরিচিত তিনি। চলচ্চিত্র আমদানি প্রক্রিয়ার সুবিধা নিয়ে গত বছর এসভিএফ বাংলাদেশে মুক্তি দেয় ‘নাকাব’ ও ‘ফিদা’ ছবি দুটি। প্রথমটিতে অভিনয় করেন বাংলাদেশের শাকিব খান এবং ভারতের নুসরাত ও সায়ন্তিকা। আর পরের সিনেমায় অভিনয়শিল্পীরা হলেন ইয়াশ, সানজানা ব্যানার্জি, অনিন্দ্য চ্যাটার্জি।
২০১৭ সালে বাংলাদেশেও প্রযোজনা করার সিদ্ধান্ত নেয় কলকাতার চলচ্চিত্রের শীর্ষ প্রযোজনা প্রতিষ্ঠান শ্রী ভেঙ্কটেশ ফিল্মস। ইতিমধ্যে ঢাকার মতিঝিলে আরাধনা এন্টারপ্রাইজ নামে একটি কার্যালয়ও চালু করে তারা। এই প্রতিষ্ঠানের দায়িত্ব দেওয়া হয়েছে বিজয় খেমকাকে, তিনি প্রতিষ্ঠানটির নির্বাহী প্রযোজকের দায়িত্ব পালন করছেন।