জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া পরিচালকের মুখে গোবর!

প্রিয়নন্দন
প্রিয়নন্দন

কেরালার শবরীমালা মন্দিরে সব বয়সের নারীরা প্রবেশ করতে পারবেন। তবে প্রতিদিন নয়। সপ্তাহের যেকোনো এক দিন এই মন্দিরে শুধু নারীরা প্রবেশ করতে পারবেন। গত বছরের ১৫ নভেম্বর জানিয়েছিলেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন। এর আগে ভারতের সুপ্রিম কোর্ট ২৮ সেপ্টেম্বর একটি রায় দেন। সেই রায়ে বলা হয়েছে, সব বয়সের নারী শবরীমালা মন্দিরে প্রবেশ করতে পারবেন। সুপ্রিম কোর্টের এই নির্দেশের পরও মন্দির চত্বরে ঢুকতে নারীদের বাধা দেওয়া হচ্ছে। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্ট দেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাওয়া পরিচালক প্রিয়নন্দন।

সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া পোস্টের পর গেরুয়া পোশাকধারীদের আক্রমণের মুখে পড়েন প্রিয়নন্দন। বিজেপির কয়েকজন নেতা প্রকাশ্যে তাঁকে হুমকি দেন। একপর্যায়ে পোস্টটি তিনি তুলে নেন। কিন্তু তাতেও শেষ রক্ষা হলো না। এবার তাঁকে শারীরিকভাবে নির্যাতন করা হয় এবং তাঁর মুখ মাথা ও শরীরে গোবর মেশানো পানি ঢেলে দেওয়া হয়। আইএএনএস জানিয়েছে, গতকাল শুক্রবার সকালে ঘটনাটি প্রিয়নন্দনের বাসার খুব কাছেই ঘটেছে। পুলিশ ঘটনার তদন্ত করছে।

প্রিয়নন্দন জানান, গতকাল সকালে তিনি বাসা থেকে বের হন। প্রতিদিন সকাল সাড়ে সাতটার দিকে বের হন, কিন্তু গতকাল সকাল নয়টা নাগাদ বের হন। একই রাস্তা দিয়ে আসা-যাওয়া করেন। হয়তো আক্রমণকারী ব্যক্তি আগে থেকেই তাঁর জন্য সেখানে অপেক্ষা করছিলেন। তিনি বাসা থেকে বের হতেই লোকটি এগিয়ে আসেন। প্রিয়নন্দনের কাছে জানতে চান, তিনি তাঁকে চিনতে পারছেন কি না। কিছু বুঝে ওঠার আগেই হঠাৎ লোকটি তাঁর ওপর হামলা করেন। তাঁকে কিল ঘুষি লাথি দেন। একসময় তাঁর মুখ, মাথা ও শরীরে গোবর মেশানো পানি ঢেলে দেন।

ঘটনার পর প্রিয়নন্দন
ঘটনার পর প্রিয়নন্দন

স্থানীয় পুলিশের মতে, ঘটনাটি একজন ব্যক্তি ঘটালেও ধারণা করা হচ্ছে এর পেছনে আরও অনেকে রয়েছেন। পুলিশ সবাইকে আটকের চেষ্টা করছে।

প্রিয়নন্দনের বয়স ৫৩ বছর। এই ঘটনার পর তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ২০০৬ সালে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে পরিচালক প্রিয়নন্দনের ‘পুলিজন্মা’ সেরা ফিচার ফিল্মের পুরস্কার পায়।

এদিকে প্রিয়নন্দনের ওপর হামলার নিন্দা জানিয়েছেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারায়ি বিজয়ন। তিনি বলেন, ‘এ ধরনের আক্রমণ বরদাশত করা হবে না। মতপ্রকাশের স্বাধীনতার ওপর এটি সরাসরি হামলা। সোশ্যাল মিডিয়ায় নিজের মত প্রকাশ করেছেন বলেই আজ প্রিয়নন্দনের ওপর এমন নিন্দনীয় আক্রমণ করা হয়েছে। তাঁর পোস্টের পরই তিনি সাইবার আক্রমণের শিকার হন। এসব সহ্য করা হবে না। অবশ্যই যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।’