অস্কার-দৌড়ে এগিয়ে যাচ্ছে 'ব্ল্যাক প্যান্থার'?

স্ক্রিন অ্যাক্টর্স গিল্ড অ্যাওয়ার্ড হাতে ব্ল্যাক প্যান্থার ছবির শিল্পীরা। ছবি: এএফপি
স্ক্রিন অ্যাক্টর্স গিল্ড অ্যাওয়ার্ড হাতে ব্ল্যাক প্যান্থার ছবির শিল্পীরা। ছবি: এএফপি

বছরের শুরু থেকে পশ্চিমা সিনেজগৎ অস্কার আয়োজনকে সামনে রেখে নানা ধরনের হিসাব মেলানো শুরু করে দেয়। হিসাবের শুরুটা হয় গোল্ডেন গ্লোব পুরস্কার থেকে। এরপর অস্কার মনোনয়নে গিয়ে সেই দৌড়ের গতি বেড়ে যায়। এ বছরও শুরু হয়ে গেছে অস্কার-দৌড়। মনোনয়ন পর্বে হলিউড ছবি ব্ল্যাক প্যান্থার তাক লাগিয়ে দিয়েছে। পেয়েছে সাতটি মনোনয়ন। এবার স্ক্রিন অ্যাক্টর্স গিল্ড অ্যাওয়ার্ডে গুরুত্বপূর্ণ বিভাগে পুরস্কার জিতে অস্কার-দৌড়ে নিজেদের আরেকটু এগিয়ে নিল ব্ল্যাক প্যান্থার।

গত রোববার রাতে (বাংলাদেশ সময় গতকাল সোমবার সকালে) যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসের শ্রিন অডিটরিয়ামে বসে ২৫ তম স্ক্রিন অ্যাক্টর্স গিল্ড অ্যাওয়ার্ডের আসর। এই আসরে সন্ধ্যার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিভাগ ‘আউটস্ট্যান্ডিং পারফরম্যান্স বাই আ কাস্ট ইন মোশন পিকচার’ (পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে শিল্পীদের অসামান্য পরিবেশনা)–এ পুরস্কার জিতেছে ছবিটি। তা ছাড়া ‘আউটস্ট্যান্ডিং পারফরম্যান্স বাই আ স্টান্ট অনসাম্বল ইন আ মোশন পিকচার’ (পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রে অ্যাকশনে অসামান্য অবদান) বিভাগেও পুরস্কার জিতেছে ছবিটি।

এবারের স্ক্রিন অ্যাক্টর্স গিল্ডে সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন বোহিমিয়ান রাপসোডির জন্য রামি মালিক। তিনি এর আগে গোল্ডেন গ্লোবও জিতেছেন। পেয়েছেন বাফটা ও অস্কারের মনোনয়ন। আর সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন গ্লেন ক্লোজ, দ্য ওয়াইফ ছবির জন্য। তিনিও এর আগে গোল্ডেন গ্লোব জিতেছেন। রামির মতোই পেয়েছেন বাফটা ও অস্কারের মনোনয়ন। অতীতের পরিসংখ্যান ঘেঁটে দেখা যায়, স্ক্রিন অ্যাক্টর্স গিল্ড আসরে যে অভিনেতা-অভিনেত্রীরা সেরার পুরস্কার জেতেন, তাঁদের অস্কার জেতার সম্ভাবনা থাকে প্রায় ৭০ শতাংশ। সেই হিসাবে রামি ও গ্লেন অনেকটাই এগিয়ে আছেন।

টেলিভিশন শাখায় ছিল ‘দ্য মার্ভেলাস মিসেস মাইজেল’ সিরিজের জয়জয়কার। এটি তিনটি বিভাগে সেরার পুরস্কার জিতেছে। সূত্র: এএফপি।