কেমন গাইলেন অনুপমের স্ত্রী?

পিয়া চক্রবর্তী ও অনুপম রায়
পিয়া চক্রবর্তী ও অনুপম রায়

তোমার ভেতর থেকে আমায় যেই এনেছ ডেকে
তোমার ঘরের ভেতর আমার ঘর।
এখন মন, অন্যজন
তোমার আয়নায় নেই আমি।
বৃষ্টিহীন, ক্লান্ত দিন
আমার কথার পাগলামি।
তুমি আমায় চেনো কি?...

গানটির শিরোনাম ‘তোমার ভেতর থেকে’। গেয়েছেন পিয়া চক্রবর্তী। তাঁর আরেকটি পরিচয়, তিনি ভারতের বাংলা গানের এ সময়ের অন্যতম জনপ্রিয় সংগীতশিল্পী, গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক অনুপম রায়ের স্ত্রী। সম্প্রতি অনুপম রায় তাঁর ইউটিউব চ্যানেলে প্রকাশ করেছেন গানটি। এরপর থেকে প্রশংসার বন্যায় ভাসছেন এই দম্পতি। গানটি শুনে যাঁরা মন্তব্য করেছেন, তাঁরা লিখেছেন, ‘দারুণ! দারুণ!’ , ‘এই গানটা অনুপমদার অন্যতম ভালো লেখা!’ , ‘লেখা, সুর আর গাওয়া—অসাধারণ!’, ‘শহুরে কোলাহলের মধ্যে দাঁড়িয়ে বসন্তের আসল মাদকতা, তার স্নিগ্ধতা, রূপ–রস–লাবণ্য ধরা পড়েছে।’, ‘মৌসুমী ভৌমিকের ছোঁয়া লেগে আছে সুরে আর কথায়!’, ‘গানটা শুনে মনটা ভীষণ ভালো হয়ে গেল!’, ‘অপূর্ব, বারবার শুনতে ইচ্ছা করে। সত্যিই, এই বসন্তে শ্রেষ্ঠ উপহার!’, ‘দিদি ও দাদা, অসাধারণ একটা কনসেপ্ট!’, ‘আবার অবাক করলে।’, ‘সুরেলা যুগলবন্দীতে আপ্লুত!’—এমনই অনেক অনেক মন্তব্য।

বসন্ত আর ভালোবাসা দিবস উপলক্ষে ‘তোমার ভেতর থেকে’ গানটি এসেছে। এরপর ফেসবুক লাইভে এসে অনুপম রায় বললেন, ‘গানটি অনেক দিন আগেই তৈরি করা হয়েছিল দেবেশ রায়ের একটি নাটকের জন্য। নাটকটির নাম “বিকেলে ভোরের সরষে ফুল”। নাটকের জন্য সেটা আমার প্রথম কাজ। গানটি পরেই ছিল। গানটা নিয়ে কী করা যায়? সেই ভাবনা থেকেই গানটা নিয়ে কাজ করা।’

পিয়া চক্রবর্তী কয়েক মাস আগে আরও একটি গান গেয়েছিলেন, ‘কপালের ভাঁজে’। সেটাও অনুপম রায়ের পুরোনো গান। নতুনভাবে গানটা ফিরিয়ে আনা হয়। ‘তোমার ভেতর থেকে’ গানটিও সে রকমই। কিন্তু এই গানের অনেকটা লিখতে হয়েছে পিয়াকে। কারণ, নাটকের জন্য শুধু এই গানের একটা অংশ লেখা হয়েছিল। পিয়া বললেন, ‘গানটি অনেক দিন আগে শুনেছিলাম। তখন খুব ভালো লেগেছিল। এরপর আর শোনা হয়নি। ধুলোমাখা হয়ে গানটা পড়ে ছিল। তারপর মনে হলো গানটা নিয়ে কিছু করি।’ আর অনুপম রায় তাঁকে বললেন, ‘যদি গাইতে চাও, তাহলে লিখতে হবে।’ এ ব্যাপারে অনুপম রায়ের মত হলো, ‘অন্যের লেখা গান গাওয়া আর নিজের লেখা গান গাওয়ার মধ্যে ভাবের বিস্তর ফারাক থাকে। তাই যিনি গাইছেন, গানটা যদি তিনিই লেখেন, তাহলে নতুন কিছু হতে পারে।’ পরে ‘তোমার ভেতর থেকে’ গানের পুরোটা লেখা হলো। তাতে সুর দিলেন অনুপম রায়। সংগীত পরিচালনাও করলেন।

‘তোমার ভেতর থেকে’ মিউজিক ভিডিওতে পিয়া চক্রবর্তী
‘তোমার ভেতর থেকে’ মিউজিক ভিডিওতে পিয়া চক্রবর্তী

পিয়া কবে থেকে গান করছেন? জানালেন, তিনি অনেক দিন সংগীতের তালিম নিয়েছেন। কিন্তু কখনো ভাবেননি নিজে গান লিখবেন বা শিল্পী হবেন। তাহলে ‘কপালের ভাঁজে’ তৈরি হলো কীভাবে? পিয়া বললেন, ‘গাইতে ভালোবাসি, তাই গেয়েছিলাম। ইউটিউবে আপলোড করার পর অনেকেই প্রশংসা করেছেন।’

২০১৫ সালের ৬ ডিসেম্বর অনেক দিনের বন্ধু পিয়া চক্রবর্তীকে বিয়ে করেন অনুপম রায়। তিনি কলকাতার যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইলেকট্রনিকস অ্যান্ড টেলিকমিউনিকেশন ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা করেছেন আর পিয়া নৃবিজ্ঞানে পিএইচডি করেছেন গ্রেটার নয়দার শিব নাদার বিশ্ববিদ্যালয় থেকে।