খালি পায়ে হাঁটলেন কয়েক মাইল

ভূমি পেড়নেকর
ভূমি পেড়নেকর

ক্যারিয়ারে বরাবরই বিচিত্র চরিত্রে অভিনয় করেছেন বলিউড অভিনেত্রী ভূমি পেড়নেকর। ক্যারিয়ারে প্রথম ছবিতেই ব্যতিক্রমী এক চরিত্রে অভিনয় করে মাত করে দেন। নায়িকাদের চরিত্রগুলো যেখানে গ্ল্যামার করে তৈরি করা হয়, সেখানে দম লাগা কি হাইশা ছবিতে ভূমিকে দেখা গেল মোটা এক মেয়ের চরিত্রে। এরপর টয়লেট: এক প্রেমকথা, শুভ মঙ্গল সাবধানলাস্ট স্টোরিস ছবিতে ভিন্ন ভিন্ন চরিত্রে হাজির হয়েছেন তিনি। চরিত্রায়ণ নিয়েও তাই তাঁর পরিশ্রমের শেষ নেই। এবার আরেকটি ছবির জন্য নিজেকে প্রস্তুত করতে মুম্বাইয়ের রাস্তায় খালি পায়ে হাঁটলেন ভূমি।

নতুন ছবি সনচিরিয়াতে চাম্বাল ভ্যালির এক মেয়ের চরিত্রে দেখা যাবে ভূমি পেড়নেকরকে। ১৯৭০ সালের প্রেক্ষাপটে তৈরি ছবিতে নিজেকে তৈরি করতে এই কঠোর পরিশ্রম করছেন তিনি। ভূমিকে দেখা যাবে ইন্দুমতী তোমার চরিত্রে। ছবির পরিচালক অভিষেক চৌবে। উড়তা পাঞ্জাব দিয়ে নিজের জাত চিনিয়েছেন। একটি সূত্র বলছে, অভিষেক সব সময় চলচ্চিত্রে নিখুঁত চরিত্রায়ণ করতে চান। সেই সময়ের পরিবেশ ও চরিত্রগুলোকে বাস্তবসম্মত করতে এতটুকুও ছাড় দেবেন না তিনি। ভূমিকে এই সিনেমাতে ১৯৭০ সালের চাম্বালের একজন মেয়ের চরিত্রে দেখা যাবে। মেয়েটিকে প্রায়ই খালি পায়ে থাকতে হয়। তার বাজারে যেতে মাইলের পর মাইল হাঁটতে হয়। সে ঘণ্টার পর ঘণ্টা হাঁটে পানি সংগ্রহের জন্য। আর এগুলো সব করে খালি পায়ে। অভিষেক চান, ভূমি এগুলো সঠিকভাবে করুক।

ভূমি পেড়নেকর বলেন, ‘হ্যাঁ। এটা খুবই কঠিন একটি প্রক্রিয়া। যদিও এভাবে অনুশীলন করাটা কঠিন। কিন্তু আমি এভাবেই চরিত্রায়ণ করতে চাই। খালি পায়ে হাঁটা খুবই কঠিন। কিন্তু পরিচালক যেহেতু এভাবেই প্রস্তুত করতে চেয়েছেন, তাই আমি সেভাবেই করছি।’

ছবি শুরুর দুই মাস আগে থেকেই হাঁটা শুরু করেন ভূমি পেড়নেকর। ছবিতে আরও অভিনয় করেছেন সুশান্ত সিং রাজপুত, মনোজ বাজপেয়ি, রণবীর শোরে, আশুতোষ রানা প্রমুখ। মুক্তি পাবে আগামী ১ মার্চ। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।