জমে উঠেছে ছবিমেলা

১০ দিনব্যাপী দশম ছবি মেলা শুরু হয়েছে। চলবে ৯ মার্চ পর্যন্ত। ধানমন্ডির দৃক গ্যালারিতে বাংলাদেশি আলোকচিত্রী রশীদ তালুকদারের ছবি দেখছেন এক দর্শক। গতকাল দুপুরে।  ছবি: প্রথম আলো
১০ দিনব্যাপী দশম ছবি মেলা শুরু হয়েছে। চলবে ৯ মার্চ পর্যন্ত। ধানমন্ডির দৃক গ্যালারিতে বাংলাদেশি আলোকচিত্রী রশীদ তালুকদারের ছবি দেখছেন এক দর্শক। গতকাল দুপুরে। ছবি: প্রথম আলো

রাজধানীর ধানমন্ডি এলাকায় জমে উঠেছে ছবির মেলা। যেখানে ছবির ভাষায় দর্শক জানছেন উনসত্তরের গণ-অভ্যুত্থান, মুক্তিযুদ্ধ থেকে শুরু করে সমকালীন বিশ্বের বিভিন্ন দেশের মানুষের জীবনযাপন পদ্ধতি, তাদের সমাজসংস্কৃতি। ছবি দেখে উপলব্ধি করতে পারছেন বিদেশিদের প্রকৃতি, পরিবেশ, ধর্ম-বর্ণ-গোত্র এবং বিভিন্ন বয়সের মানুষের চিন্তার তফাত। রিকশাভ্যানে ভ্রাম্যমাণ প্রদর্শনী ঘুরে বেড়াচ্ছে ঢাকা শহরের সর্বত্র, আনাচকানাচ, যাচ্ছে তৃণমূল মানুষের কাছে। এবারের ছবিমেলার মূল প্রতিপাদ্য ‘স্থান’। ১০ দিনব্যাপী এই আয়োজন চলবে মার্চ ৯ পর্যন্ত।

এশিয়ার সবচেয়ে মর্যাদাপূর্ণ আলোকচিত্র উৎসব ছবিমেলার দশম আয়োজন শুরু হয়েছে গত বৃহস্পতিবার। এদিন ধানমন্ডির পাঠশালা সাউথ এশিয়ান মিডিয়া ইনস্টিটিউট থেকে শোভাযাত্রা শুরু হয়ে ছায়ানটে গিয়ে উৎসবের উদ্বোধন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি ছিলেন অর্থনীতিবিদ রেহমান সোবহান, ভারতীয় আলোকচিত্রী রঘু রাই, যুক্তরাষ্ট্রের রুবিন মিউজিয়াম অব আর্টের কিউরেটর বেথ সিট্রন, নেপালের লেখক ও সম্পাদক কুন্দা দীক্ষিত। এ বছর ছবিমেলা আজীবন সম্মাননা দেওয়া হয় আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন আলোকচিত্রী, কৃষিবিজ্ঞানী ও লেখক প্রয়াত নওয়াজেশ আহমেদকে।

গতকাল শুক্রবার ছিল ছবিমেলার দ্বিতীয় দিন। গতকাল সকালে জ্ঞানতাপস আব্দুর রাজ্জাক বিদ্যাপীঠ প্রদর্শনীস্থলে আয়োজিত ভারতীয় শিল্পী দায়ানিতা সিংয়ের প্রদর্শনী ‘অ্যান অফসেট আর্টিস্ট’। ছিল ভারতীয় বাঙালি সংগীত ব্যক্তিত্ব মৌসুমি ভৌমিক ও সুকান্ত মজুমদারের যৌথ উদ্যোগ শব্দনির্ভর ইনস্টলেশন ‘বর্ডারস অ্যান্ড ফ্রিডম/বর্ডারস অব ফ্রিডম’। তা ছাড়া এদিন ছিল নাঈম মোহাইমেনের প্রদর্শনী ‘হোয়াট ওয়াজ ছবিমেলা অ্যান্ড হোয়াট হ্যাপেনস নেক্সট’; বৃত্ত আর্টস ট্রাস্ট গ্যালারিতে আয়োজিত পোলিশ লেখক ও আলোকচিত্রী রাফাল মিলাচের প্রদর্শনী ‘রিফুউসাল’ এবং আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকা গ্যালারিতে আয়োজিত ব্রিটিশ আলোকচিত্রী ভেনেসা উইনশিপের প্রদর্শনী ‘শি ড্যান্সেস অন জ্যাকসন’। শিল্পী ভেনেসার প্রদর্শনীর উদ্বোধনে শিল্পী নিজেসহ উপস্থিত ছিলেন উৎসব পরিচালক শহিদুল আলম ও আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকার পরিচালক অলিভিয়ে ডটজে।

দুপুরে গ্যেটে ইনস্টিটিউট মিলনায়তনে ছিল শহিদুল আলমের সঞ্চালনায় তাসলিমা আক্তার এবং ব্রিটিশ আলোকচিত্রী গ্যারি নাইটের অংশগ্রহণে প্যানেল আলোচনা ‘ভিজ্যুয়ালাইজিং কনফ্লিক্ট’। এরপরই অনুষ্ঠিত হয় স্বাধীন আলোকচিত্র সম্পাদক মনিকা অ্যালেন্দের অংশগ্রহণে ‘ভিজ্যুয়াল নেরেটিভস অ্যাক্রোস প্ল্যাটফর্মস’ শীর্ষক একটি আলোচনা। সন্ধ্যার আয়োজনে গ্যেটে ইনস্টিটিউট মিলনায়তনে অনুষ্ঠিত হয় ভিজ্যুয়াল স্টোরিটেলার ও নিউইয়র্কভিত্তিক ফটো এজেন্সি কন্ট্যাক্ট প্রেস ইমেজেসের সহপ্রতিষ্ঠাতা রবার্ট প্লেজের অংশগ্রহণে ‘ডন ম্যাককালিন-দ্য ইম্পসিবল পিস’ শীর্ষক আলোচনা।

ছবিমেলার এবার ২১টি দেশের ৪৪ জন শিল্পীর কাজ নিয়ে ৩৩টি প্রদর্শনীর আয়োজন রয়েছে। থাকছে আটটি কর্মশালা। উৎসবের সব প্রদর্শনীস্থলই ধানমন্ডি এবং এর আশপাশের এলাকায় অবস্থিত। পান্থপথে নির্মাণাধীন দৃক-পাঠশালা ভবনে উৎসবের মূল প্রদর্শনীস্থল এবং সেই সঙ্গে অন্যান্য গ্যালারি হিসেবে আছে ধানমন্ডি ও পান্থপথে অবস্থিত দৃকের দুটি গ্যালারি, গ্যেটে ইনস্টিটিউট, জ্ঞানতাপস আব্দুর

রাজ্জাক বিদ্যাপীঠ, বৃত্ত আর্ট ট্রাস্ট এবং আলিয়ঁস ফ্রঁসেজ দো ঢাকা।

উৎসবের গুরুত্বপূর্ণ প্রদর্শনীগুলোর মধ্যে অন্যতম হচ্ছে বাংলাদেশের কিংবদন্তি আলোকচিত্রী প্রয়াত রশীদ তালুকদারের কাজ নিয়ে ‘রশীদ তালুকদার (১৯৩৯-২০১১): আ লাইফস ওয়ার্ক’।

উৎসব পরিচালক শহিদুল আলম বলেন, ‘ছবিমেলা বরাবরই মানুষকে কাছাকাছি নিয়ে এসেছে, বিশেষ করে তাঁদের বাংলাদেশে নিয়ে এসেছে এবং ভবিষ্যতেও তাই করবে। সংখ্যাগুরু বিশ্বের (এশিয়া, আফ্রিকা, লাতিন আমেরিকা ইত্যাদি) স্বল্প পরিচিত শিল্পীদের পরিচিতি ও উপস্থিতিকে শক্তিশালী করে তাঁদের পরিবর্তন ও সাফল্যের পথে কাজ করার জন্য সাহায্য করা ছবিমেলার লক্ষ্য।