বিয়ে নিয়ে সালমা, 'ভুল আমারই হয়েছে'

১৮ ফেব্রুয়ারি ঢাকার একটি রেস্তোরাঁয় সালমার সঙ্গে সানাউল্লাহ নূরে সাগর
১৮ ফেব্রুয়ারি ঢাকার একটি রেস্তোরাঁয় সালমার সঙ্গে সানাউল্লাহ নূরে সাগর

স্বামীর আগের বিয়ের সংবাদ প্রকাশের পরই নিজের দেওয়া বক্তব্য পরিবর্তন করেন সংগীতশিল্পী মৌসুমী আক্তার সালমা। ‘দ্বিতীয় স্বামীর আরেক স্ত্রীর কথা জানেন না সালমা’ শিরোনামে ২৫ মার্চ প্রথম আলোর অনলাইন সংস্করণে একটি সংবাদ প্রকাশিত হয়। এরপর বিভিন্ন সংবাদমাধ্যমে সালমা বলেছেন, বর্তমান স্বামীর আগের বিয়ের খবর তিনি জানতেন। সবকিছু জেনেই তিনি সানাউল্লাহ নূরে সাগরকে বিয়ে করেছেন।

এ বছরের শুরুতে সালমা তাঁর দ্বিতীয় বিয়ের খবর জানিয়েছেন সংবাদমাধ্যমকে। তখন বলেছেন, ময়মনসিংহের হালুয়াঘাটের ছেলে সানাউল্লাহ নূরে সাগরকে পারিবারিকভাবে তিনি বিয়ে করেছেন। এই বিয়ের খবর প্রকাশের তিন মাস পর জানা গেছে, সালমার বর্তমান স্বামী আগে আরেকটি বিয়ে করেছেন। তাসনিয়া মুনিয়াত কক্সবাজারের মেয়ে, ঢাকার বেসরকারি বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করছেন। ২০১৪ সালের ৩ জুন সানাউল্লাহ নূরে সাগর ও তাঁর বিয়ে হয়। এবার প্রথম স্ত্রীকে না জানিয়ে সালমাকে বিয়ে করেছেন সানাউল্লাহ নূরে সাগর। বিয়ের পর সানাউল্লাহ নূরে সাগর লন্ডনে চলে যান।

গত ১৮ জানুয়ারি প্রথম আলোকে সালমা জানান, প্রেম নয়, দুই পরিবারের সম্মতিতেই তাঁদের বিয়ে হয়েছে। ৩১ ডিসেম্বর তাঁর বাসায় বিয়ের আনুষ্ঠানিকতা শেষে সানাউল্লাহ নূরে সাগর আবার লন্ডনে ফিরে গেছেন। চার মাস পর তাঁর স্বামী ‘বার অ্যাট ল’ শেষ করে দেশে ফিরবেন। স্বামী দেশে ফিরলে দ্বিতীয় বিয়ের সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করবেন। পরে খোঁজ নিয়ে জানা গেছে, ফেব্রুয়ারি মাসের মাঝামাঝি সপ্তাহখানেকের জন্য ঢাকায় এসেছিলেন সানাউল্লাহ নূরে সাগর। তখন বাংলা একাডেমির অমর একুশে গ্রন্থমেলা ও ঢাকার একটি রেস্তোরাঁয় সালমার সঙ্গে তাঁকে দেখা গেছে।

সালমা ও সানাউল্লাহ নূরে সাগর
সালমা ও সানাউল্লাহ নূরে সাগর

এদিকে সালমার সঙ্গে সাগরের বিয়ের খবরটি তাসনিয়া মুনিয়াত ও তাঁর পরিবার প্রথম জানতে পেরেছে সংবাদমাধ্যমে প্রকাশের পর। কিন্তু তার আগেই কক্সবাজার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল ১-এ তাসনিয়া মুনিয়াতের মা দিলারা খানম বাদী হয়ে সানাউল্লাহ নূরে সাগরের বিরুদ্ধে মামলা করেন। এ মামলায় সালমার দ্বিতীয় স্বামী সানাউল্লাহ নূরে সাগর আর তাঁর মা–বাবাকে আসামি করা হয়েছে। আদালত এই তিনজনের নামে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন।

গতকাল মঙ্গলবার প্রথম আলোর এই প্রতিবেদককে সালমা বলেন, ‘আপনি আমাকে যখন ফোন করেছিলেন, তখন আমি আরেকটা ফোনে কথা বলছিলাম। ওই ফোনে আমাকে তখন সাগরের মামলার বিষয়ে প্রশ্ন করছিল। দুই ফোনে দুজনের সঙ্গে একই সময়ে কথা বলার কারণে ভুল বলেছি। আমাকে যে আপনি বিয়ের কথা জিজ্ঞেস করেছেন, তা না বুঝেই আমি বলেছি, সাগরের আগের বিয়ের খবর জানি না।’

সালমা ও সানাউল্লাহ নূরে সাগর
সালমা ও সানাউল্লাহ নূরে সাগর

সালমা আরও বলেন, ‘সোমবার সারা দিন আমি খুব ব্যস্ত ছিলাম। আমার নতুন গান প্রকাশের কথা ছিল। এ নিয়ে একটা অনুষ্ঠানে ছিলাম। আমি বুঝতে পেরেছি, ভুলটা আমারই হয়েছে। আমি দুইটা ফোনে কথা বলছিলাম। এখানে প্রথম আলোর কোনো ভুল হয়নি।’

এখন বলুন, আপনার বর্তমান স্বামীর আগের বিয়ে ও মামলা সম্পর্কে জানতেন? সালমা বলেন, ‘আমি সব জানতাম। আপনাকে আরেকটা তথ্য দিয়ে রাখি, আগের স্ত্রীর সঙ্গে এক বছর আগে আমার স্বামীর তালাক হয়েছে। এটা অনেকেই জানে।’

কুষ্টিয়ার মেয়ে মৌসুমী আক্তার সালমা ‘ক্লোজআপ ওয়ান—তোমাকেই খুঁজছে বাংলাদেশ’ প্রতিযোগিতার দ্বিতীয় আসরের চ্যাম্পিয়ন। এরপর কয়েকটি লোকগান গেয়ে তিনি দারুণ পরিচিতি পান। ২০১১ সালের ২৫ জানুয়ারি সালমা ও শিবলী সাদিক বিবাহবন্ধনে আবদ্ধ হন। ২০১৬ সালের নভেম্বরে তাঁদের বিবাহবিচ্ছেদ হয়। স্নেহা নামে এই দম্পতির সাত বছরের কন্যাসন্তান আছে। এখন স্নেহা তার বাবার কাছে আছে।