সব বাধা দূর করে আসছে 'ভবিষ্যতের ভূত'

‘ভবিষ্যতের ভূত’
‘ভবিষ্যতের ভূত’

‘ভবিষ্যতের ভূত’ ছবিটি কলকাতায় ৬০টি প্রেক্ষাগৃহ আর মাল্টিপ্লেক্সে মুক্তি পেয়েছিল গত ১৫ ফেব্রুয়ারি। কিন্তু পরদিন অনেক দর্শক প্রেক্ষাগৃহে গিয়ে জানতে পারেন, টেকনিক্যাল কারণে ছবিটির প্রদর্শন বন্ধ রাখা হয়েছে। তখন দর্শকদের মধ্য থেকে অনেকেই প্রশ্ন করেন, সেন্সর বোর্ডের ছাড়পত্র পাওয়া একটি ছবি কেন একসঙ্গে সব কটি হলে প্রদর্শন বন্ধ হয়ে যাবে? ছবির পরিচালক অনীক দত্ত তখন বলেছিলেন, ‘আমি কলকাতার একটা মাল্টিপ্লেক্সে গিয়েছিলাম কেন ছবিটা দেখানো হচ্ছে না, সেটা জানতে। আমাকে বলা হয়, উপরতলার নির্দেশে ছবিটা দেখানো বন্ধ করা হয়েছে। কে সেই উপরতলার ব্যক্তি, তার ফোন নম্বর বা ই–মেল আইডি ওই মাল্টিপ্লেক্সের ম্যানেজার আমাকে দিতে পারেননি। সেই উপরতলার ব্যক্তির মৌখিক নির্দেশেই নাকি ছবিটি দেখানো বন্ধ করে দেওয়া হয়েছে। দর্শকদের টিকিটের টাকা ফেরতে দেওয়া হয়েছে।’

ওই সময় শোনা গেছে, কলকাতা পুলিশের কাছে তথ্য আছে, ছবিটা রিলিজ করলে কিছু মানুষের আবেগে আঘাত লাগতে পারে, যা থেকে রাজনৈতিক বিশৃঙ্খলার তৈরি হতে পারে। তখন পুলিশ ছবিটি দেখতে চেয়েছিল। কিন্তু তখন সেন্সর বোর্ডের ছাড়পত্র পাওয়ার পর অন্য কোনো কর্তৃপক্ষকে ছবিটি দেখাতে রাজি হননি অনীক দত্ত।

এদিকে ‘ভবিষ্যতের ভূত’ ছবির প্রদর্শন শুরু করার জন্য ১৫ মার্চ পশ্চিমবঙ্গের রাজ্য সরকারকে নির্দেশ দেন ভারতের সুপ্রিম কোর্ট। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় ও হেমন্ত গুপ্তার বেঞ্চ স্পষ্ট জানিয়ে দেন, কোনোভাবে ‘ভবিষ্যতের ভূত’ ছবির প্রদর্শন বন্ধ করা যাবে না। পাশাপাশি রাজ্যের মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব আর পুলিশের ডিজিকে এ বিষয়ে প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়। সুপ্রিম কোর্টের রায়ে বলা হয়েছে, সেন্সর বোর্ডের ছাড়পত্র পাওয়ার পর কেউ এভাবে কোনো ছবি বন্ধ করতে পারে না।

এরপর পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের পক্ষ থেকে আদালতকে চিঠির মাধ্যমে জানানো হয়, রাজ্য সরকার ‘ভবিষ্যতের ভূত’ ছবিটির প্রদর্শনী বন্ধ করার নির্দেশ দেয়নি। তাই ছবিটি প্রেক্ষাগৃহে দেখানো হলে রাজ্য সরকারের কোনো আপত্তি নেই। আর ছবিটি প্রেক্ষাগৃহে চলার সময় দর্শকদের নিরাপত্তা দেওয়া হবে।

এবার জানা গেছে, সব বাধা ডিঙিয়ে ‘ভবিষ্যতের ভূত’ ছবিটি আগামী ৫ এপ্রিল কলকাতায় নতুন করে মুক্তি পাচ্ছে। ছবিটির প্রযোজক বিলি চট্টোপাধ্যায় বলেছেন, ৫ এপ্রিল কলকাতার বেশির ভাগ প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি পাবে। পাশাপাশি ছবিটি মুম্বাই, দিল্লি, বেঙ্গালুরুসহ দেশের বিভিন্ন শহরের উল্লেখযোগ্য প্রেক্ষাগৃহে মুক্তি পাবে। তিনি আরও বলেন, কলকাতার প্রদর্শনী বন্ধ করা হলেও যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া ও ইউরোপের কিছু দেশে ছবিটি প্রদর্শিত হচ্ছে।