বঙ্গবন্ধুকে নিয়ে ছবি, কথা বলতে ঢাকায় শ্যাম বেনেগাল

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শ্যাম বেনেগাল
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শ্যাম বেনেগাল

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে যে সিনেমা তৈরি হবে, তা নিয়ে আলোচনা করার জন্য ঢাকায় এসেছেন ভারতের বরেণ্য চলচ্চিত্র পরিচালক শ্যাম বেনেগাল। আজ সোমবার রাতে তিনি ঢাকায় পৌঁছান। চার দিনের সফরে শ্যাম বেনেগালের ঢাকায় আসার বিষয়টি প্রথম আলোকে নিশ্চিত করেছেন তথ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আজহারুল হক। এই ছবির তৈরির জন্য এরই মধ্যে বাংলাদেশ ও ভারত থেকে ১৯ সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। আজহারুল হক এই কমিটির বাংলাদেশ অংশের নেতৃত্ব দিচ্ছেন।

জানা গেছে, বঙ্গবন্ধুর জীবনী নিয়ে ছবিটি বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় নির্মিত হবে। ২০২০ সালে শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষের প্রাক্কালে তাঁর জীবন নিয়ে যে চলচ্চিত্র বা বায়োপিক তৈরির পরিকল্পনা করা হয়েছে, তার পরিচালক হিসেবে বাংলাদেশ সরকার মুম্বাইয়ের শ্যাম বেনেগালকে বেছে নিয়েছেন। বলিউডের ৮৩ বছরের এই প্রবীণ পরিচালক অবশ্য অনেক আগে থেকেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে গবেষণা ও পড়াশোনা করছেন।

বঙ্গবন্ধুর জীবনী নিয়ে নির্মিতব্য ছবিটি নিয়ে গত বছর অক্টোবরে শ্যাম বেনেগাল বিবিসিকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, ছবিটি বানানোর জন্য তিনি এখন পুরোপুরি প্রস্তুত এবং ছবির নাম ভূমিকায় কে অভিনয় করবেন, তা নিয়েও তিনি ভাবনাচিন্তা শুরু করেছেন। তাঁর কথায়, ‘ব্যক্তিগতভাবে আমি চাই বাংলাদেশ থেকে কোনো অভিনেতা এই চরিত্রে অভিনয় করুন। কারণ, সেটাই বেশি সমীচীন হবে। আর তিনি একটু রোগা হলেই ভালো, কারণ জীবনের বেশি অংশ শেখ মুজিব নিজেও কিন্তু বেশ সরু আর রোগা ছিলেন। খুব কম লোকই এটা খেয়াল করেন যে শেখ মুজিবের যে বিশাল, ভারিক্কি চেহারার ছবিগুলোর সঙ্গে আমরা বেশি পরিচিত, সেটা তাঁর জীবনের পরের দিকের। শেষ দিকে তাঁর কিছুটা ওজন বেড়েছিল ঠিকই, কিন্তু জীবনের বেশি সময় তিনি রীতিমতো রোগাই ছিলেন, যেমনটা টিপিক্যাল বাঙালি বুদ্ধিজীবী ও অ্যক্টিভিস্টরা হন আরকি!’

আজ দুপুরে প্রথম আলোকে আজহারুল হক বলেন, ‘ঢাকায় এসে শ্যাম বেনেগাল একটি পাঁচ তারকা হোটেলে থাকবেন। আগামীকাল মঙ্গলবার সকালে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালকের সঙ্গে দেখা করবেন। তিনি এ দেশের চলচ্চিত্র ব্যক্তিত্বদের সঙ্গেও কথা বলবেন। ৩ এপ্রিল সন্ধ্যায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। তিনি ছবির অগ্রগতি নিয়ে কথা বলবেন।’

এদিকে গত বছর আগস্টে তথ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিল, শ্যাম বেনেগালের সহযোগী পরিচালক হিসেবে বাংলাদেশ থেকে একজন পরিচালক থাকবেন। এ ছাড়া এতে কে কে অভিনয় করবেন, তা বাংলাদেশ ও ভারতের পরিচালকেরা ঠিক করবেন। ছবিটির শুটিং কবে শুরু হবে, সে সম্পর্কে এখনো কিছু জানানো হয়নি। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে চলচ্চিত্রটি মুক্তি পাবে বলে আশা করা হচ্ছে।