'বিজেপিকে ভোট নয়'

এবার লোকসভায় ভারতীয় জনতা পার্টিকে (বিজেপি) ভোট না দেওয়ার জন্য সাধারণ ভোটারদের আহ্বান জানানো হচ্ছে সামাজিক যোগাযোগমাধ্যমে। ডিজিটাল প্রযুক্তি ব্যবহার করে তা ছড়িয়ে দেওয়া হচ্ছে সারা দেশে। গত সোমবার ২৩১ জন লেখক-সাহিত্যিক ‘ঘৃণার রাজনীতি’র বিরুদ্ধে সবাইকে ভোট দেওয়ার আবেদন করেন। গতকাল বৃহস্পতিবার বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে ২০০ জন বিজ্ঞানী বিবৃতি দেন। এবার এগিয়ে এসেছেন চলচ্চিত্রের পরিচালক এবং মঞ্চ, ছোট পর্দা ও বড় পর্দার অভিনয়শিল্পীরা। তাঁরা সবাই সোচ্চার বিজেপি সরকারের বিরুদ্ধে।

artistuniteindia.com নামে একটি ওয়েবসাইটে লোকসভা নির্বাচনে ক্ষমতাসীন বিজেপিকে ভোট না দেওয়ার আহ্বান জানিয়ে একটি গণ আবেদন প্রকাশ করেছেন ভারতের চলচ্চিত্রের ১০০ জন পরিচালক। এই আবেদনে স্বাক্ষর করেছেন আনন্দ পটবর্ধন, বীণা পাল, জাতীয় পুরস্কার জয়ী দেবাশীষ মাখিজা, গুরভিন্দর সিং প্রমুখ। ‘সেভ ডেমোক্রেসি’ শিরোনামে এই আবেদনে বলা হয়েছে, সর্বোচ্চ ক্ষমতায় থাকা নেতৃত্বের অধীনে দেশ এই মুহূর্তে ফ্যাসিবাদ দ্বারা আক্রান্ত এবং তারা ধর্মের মধ্য দিয়ে দেশে মেরুকরণ করে দিচ্ছে। নানা স্পর্শকাতর বিষয়ে বিতর্ক তৈরি করে সাম্প্রদায়িকভাবে দেশের জনতাকে মারমুখী করে তুলছে এই সরকার। দেশপ্রেমের নামে তারা ঘৃণ্য প্রচারাভিযানকে ইন্টারনেট ও সামাজিক যোগাযোগমাধ্যমের সাহায্যে ছড়িয়ে দিচ্ছে।

এই আবেদনের উদ্যোগ নেন মলয়ালাম পরিচালক সনল কুমার শশীধরন। ইন্ডিয়ান এক্সপ্রেসকে তিনি বলেন, ‘বিষয়টি নিয়ে প্রথমে দেশের শিল্পীদের সঙ্গে আলাপ–আলোচনা শুরু করি। আমরা নিশ্চিত, যদি দল বেঁধে এর বিরোধিতা করি, তাহলে পরিবর্তন সম্ভব।’

এবার দেশের ৬০০ জন শিল্পী যৌথ বিবৃতিতে দেশের সবার কাছে আহ্বান জানিয়েছেন, ‘বিজেপি ও তার শরিকদের ভোট দেবেন না। ধর্মান্ধতা ও ঘৃণাকে ক্ষমতা থেকে সরাতে ভোট দিন।’ এই বিবৃতিতে স্বাক্ষর করেছেন অমল পালেকর, অনুরাগ কাশ্যপ, লিলেট দুবে, নাসিরউদ্দিন শাহ, অভিষেক মজুমদার, মহেশ দত্তানি, কঙ্কণা সেন শর্মা, রত্না পাঠক শাহ, সানজানা কাপুর প্রমুখ।

বিবৃতিটি ১২টি ভাষায় প্রকাশ করা হয়েছে। এবারের নির্বাচনকে দেশের ইতিহাসে সবচেয়ে গুরুত্বপূর্ণ বলে উল্লেখ করে এই বিবৃতিতে আরও বলা হয়েছে, দুর্বলদের রক্ষা করতে, স্বাধীনতা রক্ষায়, পরিবেশ রক্ষায় ও বৈজ্ঞানিক চিন্তাভাবনার প্রসারকে ভোট দিন।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় artistuniteindia. com নামে একটি ওয়েবসাইটে বিবৃতিটি প্রকাশিত হয়েছে। পাশাপাশি সামাজিক যোগাযোগমাধ্যমেও #সেভডেমোক্রেসি, #থিয়েটারফরডেমোক্রেসির মাধ্যমে বিজেপির বিরুদ্ধে সোচ্চার হয়েছেন নাট্যকর্মী ও অভিনেতারা।