বিটলসের হারিয়ে যাওয়া ফুটেজ পাওয়া গেছে

বিটলসের চার সদস্য—পল ম্যাকার্টনি, রিংগো স্টার, জর্জ হ্যারিসন ও জন লেনন
বিটলসের চার সদস্য—পল ম্যাকার্টনি, রিংগো স্টার, জর্জ হ্যারিসন ও জন লেনন

১৯৬৬ সালে বিশ্বখ্যাত বয়ব্যান্ড বিটলস তাদের প্রথম ‘লাইভ’ টিভি অনুষ্ঠান করে। অনুষ্ঠানটির নাম ছিল ‘টপ অব দ্য পপ’। বিবিসিতে প্রচারিত হয়েছিল এই পপ শো। সরাসরি সম্প্রচার হওয়ার কারণে সে সময় বিবিসি কর্তৃপক্ষ এটি ধারণ করে নিজেদের সংগ্রহে রাখেনি। তাই পরবর্তী সময়ে ওই অনুষ্ঠান বিটলসের ভক্তদের জন্য এক সোনার হরিণ হয়ে যায়। এবার পাওয়া গেল সেই অনুষ্ঠানের ফুটেজ।

যদিও পুরো লাইভ অনুষ্ঠানটি খুঁজে পাওয়া যায়নি। পাওয়া গেছে মাত্র ১১ সেকেন্ডের একটি ফুটেজ। তা–ও আবার অপেশাদার হাতের ক্যামেরায় ধারণ করা। জানা গেছে, যুক্তরাজ্যের লিভারপুলের একটি পরিবারের কাছে ছিল এই বিশেষ ভিডিও ফুটেজ। ওই পরিবারের এক পূর্বসূরি এই ভিডিও নেহাতই বিটলস–ভক্ত হিসেবে ধারণ করেছিলেন। সম্প্রতি সেই পরিবার মেক্সিকোর এক সংগ্রাহকের কাছে ফুটেজটি বিক্রি করে। আর ওই সংগ্রাহক ফুটেজটি চড়া দামে বিক্রি করেন বার্মিংহামভিত্তিক ঐতিহাসিক টিভি ফুটেজ সংগ্রহকারী প্রতিষ্ঠান কেলাইদাসস্কোপের কাছে। প্রতিষ্ঠানটির প্রধান

ক্রিস পেরি বলেন, এই ফুটেজের ঐতিহাসিক মূল্য অনেক। সবাই ভেবেছিল এটা চিরতরেই হারিয়ে গেছে। এত বছর পর এই পুনরুদ্ধার নতুন এক বিস্ময়ের জন্ম দিল।

বিটলসের পুনরুদ্ধার করা এই ফুটেজ ২০ এপ্রিল প্রথমবারের মতো লন্ডনের ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউটের ‘মিউজিক বিলিভড ওয়াইপড’ প্রোগ্রামে প্রদর্শিত হবে। সূত্র: বিবিসি।