এবার চলচ্চিত্রে আমির খানের বোন

দুই বোন নিখাত খান (বাঁয়ে) আর ফরহাত খানের (ডানে) সঙ্গে আমির খান
দুই বোন নিখাত খান (বাঁয়ে) আর ফরহাত খানের (ডানে) সঙ্গে আমির খান

‘ষান্ড কি আঁখ’ ছবির মধ্য দিয়ে এবার বলিউডে অভিষেক ঘটবে আমির খানের বোন নিখাত খানের। এই ছবির মূল চরিত্রে আছে দুই শুটার দাদি। তাঁদের একজন ৮৭ বছর বয়সী চন্দ্র তোমার। আর আরেকজন চন্দ্রর ননদ ৮২ বছর বয়সের প্রকাশী তোমার। এই দুই চরিত্রে আছেন তাপসী পান্নু আর ভূমি পেডনেকর। পিংকভিলার প্রতিবেদন থেকে জানা গেছে, নিখাত খানকে এখানে দেখা যাবে মহারানির চরিত্রে।

শুটার দাদিরা ছাড়াও এই ছবিতে কয়েকটা গুরুত্বপূর্ণ চরিত্র রয়েছে। তাঁদেরই একজনের চরিত্রে অভিনয় করবেন নিখাত খান। প্রযোজক অনুরাগ কাশ্যপ যখন মহারানির চরিত্রের জন্য হন্যে হয়ে অভিনয়শিল্পী খুঁজছেন, তখন কেউ একজন সেই চরিত্রের জন্য নিখাত খানকে সুপারিশ করেন। তখন সবাই অবাক হয়ে লক্ষ করেন, নিখাত খান এই চরিত্রের জন্য সবচেয়ে ভালো পছন্দ।

নিখাত খানের চরিত্র সম্পর্কে তাঁর কাছের এক সূত্র পিংক ভিলাকে জানিয়েছে, এই ছবিতে তাঁকে মহারানির চরিত্রে দেখা যাবে। এটি মোটেও কোনো অতিথি চরিত্র নয়। বরং এটি পূর্ণাঙ্গ চরিত্র। ছবিতে এই চরিত্রের একটা গুরুত্বপূর্ণ ভূমিকা ও সিকোয়েন্স রয়েছে।

গত বৃহস্পতিবার এই ছবির পার্টিতে ভূমি পেডনেকর এবং তাপসী পান্নুর সঙ্গে নিখাত খানও উপস্থিত ছিলেন। নিখাত ছাড়াও এই ছবিতে ক্ষণিকের জন্য দেখা যাবে আমির খানের ভাই ফয়সাল খানকেও। তাঁদের ছাড়া এই ছবিতে আরও দেখা যাবে প্রকাশ ঝাঁ এবং ‘মুক্কাবাজ’ ও ‘গ্যাংস অব ওয়াসিপুর’ ছবির ভিনেত কুমার সিংকে। যদিও এই ছবির কেন্দ্রীয় চরিত্র চন্দ্র তোমার ও প্রকাশী তোমার। তাঁরা উত্তর প্রদেশের এক প্রত্যন্ত গ্রামে থেকে নারীদের সামাজিক অবস্থান পরিবর্তনের জন্য লড়াই করেছেন।

‘ষান্ড কি আঁখ’ ছবির পরিচালক তুষার হিরানন্দিনী।

৬০ বছর বয়সী চন্দ্র। তিনি বিগত ৬০ বছর ধরেই খুব ভোরে ঘুম থেকে ওঠেন। সারা দিন গ্রামের অন্য নারীদের মতো লম্বা ঘোমটা টেনে কাজ করেন। কখনো বাইরে বের হননি। কিন্তু একদিন তিনি বের হলেন, তখন তাঁর হাতে বন্দুক। সঙ্গে যোগ দিলেন ননদ প্রকাশী। কিন্তু কেন? এসব জানতে অপেক্ষা করতে হবে আগামী ২৫ অক্টোবর পর্যন্ত। সেদিন ছবিটি মুক্তি পাবে।

ইতিমধ্যে ছবিটির ফার্স্ট লুক এবং টিজার এসেছে। মুক্তির আগেই প্রশংসার পাশাপাশি মুদ্রার অপর পিঠও দেখেছে এই ছবি। ৩১ বছর বয়সী তাপসী পান্নু আর ২৯ বছর বয়সী ভূমি পেডনেকরের ‘দাদি’ চরিত্রে অভিনয় নিয়ে চলছে সামাজিক যোগাযোগমাধ্যমে ট্রল আর হাসাহাসি। এবার সেসব নিয়েই মুখ খুলেছেন তাপসী পান্নু। এক সাক্ষাৎকারে বিরক্ত তাপসী বলেন, ‘আমি যখন ৩০ বছর বয়সের কলেজছাত্রীর চরিত্র করি, তখন কেউ আঙুল তোলে না। আমাকে কখনো কেউ জিজ্ঞেস করেনি, কেন কলেজের ছাত্রীকে সেই চরিত্রের জন্য নেওয়া হয়নি। কিন্তু যখন কম বয়সী একজন বেশি বয়সের চরিত্র করে, তখনই কেন যেন সবার সমস্যা শুরু হয়ে যায়। আমি এর কোনো মানে খুঁজে পাই না।’

বাস্তবের চন্দ্র আর প্রকাশীকে পর্দায় প্রথম দেখা গেছে আমির খানের ‘সত্যমেভ জয়তে’ অনুষ্ঠানে।