সেই আটকে পড়া গুহাবালকের গল্প নেটফ্লিক্সে

থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় আটকা পড়ে ১৩ জনের ওয়াইল্ড বোয়ার্স ফুটবল দল
থাইল্যান্ডের থাম লুয়াং গুহায় আটকা পড়ে ১৩ জনের ওয়াইল্ড বোয়ার্স ফুটবল দল

২০১৮ সালের জুলাই মাসে বিশ্বের কোটি কোটি দর্শক রুদ্ধশ্বাস এক উদ্ধার অভিযানের সাক্ষী হয়েছে। ২৩ জুন থাইল্যান্ডের থাম লুয়াং নামের একটি গুহায় আটকা পড়ে ১৩ জনের ওয়াইল্ড বোয়ার্স ফুটবল দল। ২৫ বছর বয়সী কোচ ছাড়া তাদের সবার বয়স ছিল ১১ থেকে ১৬ বছরের মধ্যে। প্রচণ্ড বৃষ্টি আর বন্যায় সৃষ্ট টানেল ভেঙে পড়ায় সেখান থেকে বের হওয়া অসম্ভব হয়ে পড়ে তাদের। গুহায় আটকে পড়ার দিন ছিল পিরাপাত সোমপিয়াংজাইয়ের (১৬) জন্মদিন। তার জন্মদিন উদযাপনের সেই খাবার দিয়ে তারা সবাই সেখানে টিকে ছিল। টানা দুই সপ্তাহ সেখানে আটকে থাকার পর শুরু হয় তিন দিনের শ্বাসরুদ্ধকর উদ্ধার অভিযান। ১৭ দিন পর সবাইকে জীবিত উদ্ধার করতে সক্ষম হন উদ্ধারকারীরা।

বিশ্বের সবচেয়ে অভিজ্ঞ আর দক্ষ ৯০ জন উদ্ধারকর্মী অংশ নেন সেই অভিযানে। গুহায় আটকে পড়ার ৯ দিনের মাথায় জানা যায়, তারা সেখানে আটকা পড়েছে। ১৪ দিন পর শুরু হয় উদ্ধার অভিযান। তিন দিনের উদ্ধার অভিযানের সময় যখন অ্যাম্বুলেন্সে একে একে গুহার ভেতর থেকে বের হয়ে আসছিল আটকে পড়া ফুটবলাররা, সারা বিশ্ব খুব নীরবে চেপে রাখা দীর্ঘশ্বাস ছেড়েছিল তখন। সেই ঘটনার আট মাস পর আবারও দেখা যাবে সেই ঘটনা। নেটফ্লিক্স কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, গুহাবালকদের সেই ঘটনা নিয়ে নির্মিত হবে মিনি সিরিজ।

সিরিজটি পরিচালনা করবেন যুক্তরাষ্ট্রের রোমান্টিক কমেডি ছবি ‘ক্রেজি রিচ এশিয়ান’ (২০১৮) এর পরিচালক জোনাথান এম চু এবং নাটোয়াট ‘ব্যাজ’ পুনপিরিয়া।

গুহায় আটকা পড়ার ১৪ দিন পর শুরু হয় উদ্ধার অভিযান
গুহায় আটকা পড়ার ১৪ দিন পর শুরু হয় উদ্ধার অভিযান

নেটফ্লিক্সের পরিচালক ও প্রযোজক ইরিকা নর্থ বলেছেন, ‘এই গল্প একই সঙ্গে স্থানীয় এবং আন্তর্জাতিক। পৃথিবীর সব শ্রেণির সব দর্শক এই গল্পের সঙ্গে নিজেকে যুক্ত করতে পারবেন।’ তা ছাড়া থাইল্যান্ডকে নেটফ্লিক্সের জন্য একটা বড় বাজার উল্লেখ করে কর্তৃপক্ষ এই গল্পকে নিজেদের প্ল্যাটফর্মে তুলে ধরতে চায় বলেও উল্লেখ করেন তিনি।

গল্পটা যাতে সঠিকভাবে সিরিজে উঠে আসে, সে জন্য উদ্ধার ঘটনার সঙ্গে যুক্ত সবার সহায়তা নেওয়া হবে বলেও জানিয়েছেন ফুটবল দলটির সহকারী কোচ একাপোল চানতাপং।

১২ ফুটবলার আর তাদের কোচের প্রতিষ্ঠান থার্টিন থামলুয়াঙের কাছ থেকে ইতিমধ্যেই স্বত্ব কেনার সব আনুষ্ঠানিকতা সম্পন্ন করেছে নেটফ্লিক্স। থাইল্যান্ডের সাংস্কৃতিক মন্ত্রণালয়ের সঙ্গে নেটফ্লিক্সের চুক্তিতে বলা হয়েছে, উদ্ধার হওয়া এই কিশোরদের প্রত্যেকের পরিবারকে এই সিরিজের প্রাপ্ত অর্থ থেকে ৮০ লাখ টাকা করে দেওয়া হবে। এ ছাড়াও এই সিরিজের লাভের শতকরা ১৫ ভাগ বিভিন্ন দুর্যোগে ত্রাণ দেওয়ার জন্য দান করা হবে।

বিশ্বের কোটি কোটি দর্শক রুদ্ধশ্বাস এক উদ্ধার অভিযানের সাক্ষী হয়েছে
বিশ্বের কোটি কোটি দর্শক রুদ্ধশ্বাস এক উদ্ধার অভিযানের সাক্ষী হয়েছে

বিশ্বে আলোড়ন সৃষ্টি করা এই ঘটনা নিয়ে ইতিমধ্যে দুটি বই বের হয়েছে। অন্যদিকে এই ঘটনা অবলম্বনে ব্রিটিশ-থাই পরিচালক টম ওয়ালা ‘দ্য কেভ’ নামে একটি চলচ্চিত্র বানাচ্ছেন। গত ডিসেম্বরে এই ছবির শুটিংয়ের কাজ শেষ হয়েছে বলে জানিয়েছে হলিউড রিপোর্টার।

ভারী বর্ষণে আর বন্যায় ফুটবলারদের আটকে পড়া গুহা ডুবে গিয়েছিল। প্রতিদিন সেখানের পানির উচ্চতা বাড়ছিল। দক্ষ ডুবুরিরা আটকে পড়া কিশোরদের ডুবে যাওয়া সুড়ঙ্গের পানির ভেতর দিয়ে পথ দেখিয়ে গুহার প্রবেশ মুখে নিয়ে আসেন। এ সময় প্রত্যেকের মুখেই অক্সিজেনের মুখোশ ছিল। প্রত্যেকের সামনে-পেছনে ছিলেন দুজন করে ডুবুরি। গুহার যে জায়গায় এই ছেলেরা আটকা পড়ে, সেখানে যাওয়া এবং সেখান থেকে আবার গুহামুখ পর্যন্ত ফিরে আসতে সবচেয়ে অভিজ্ঞ ডুবুরিরও সময় লেগেছিল প্রায় ১১ ঘণ্টা।

উদ্ধার অভিযান চলার সময়ে সামান গুনান নামে নৌবাহিনীর এক ডুবুরির মৃত্যুর ঘটনা ঘটে
উদ্ধার অভিযান চলার সময়ে সামান গুনান নামে নৌবাহিনীর এক ডুবুরির মৃত্যুর ঘটনা ঘটে

এই উদ্ধার অভিযান চলার সময়ে সামান গুনান নামে নৌবাহিনীর এক ডুবুরির মৃত্যুর ঘটনা ঘটে। অক্সিজেন সরবরাহ করার সময় থাম লুয়াং গুহার ভেতরেই আটকা পড়ে অজ্ঞান হয়ে মারা যান।