উইন্ড অব চেঞ্জে গাইতে ঢাকায় কৈলাস, পাপন ও অদিতি

শিবামানির সেলফিতে কৌশিক হোসেন তাপস ও কৈলাস খের
শিবামানির সেলফিতে কৌশিক হোসেন তাপস ও কৈলাস খের

বাংলাদেশের মঞ্চে এর আগে গান গেয়েছেন ভারতীয় শিল্পী কৈলাস খের, পাপন। এমনকি এ দেশের চলচ্চিত্র ও অডিও অ্যালবামের জন্যও গেয়েছেন তাঁরা। এবার তাঁরা বাংলাদেশে গানবিষয়ক আলোচিত অনুষ্ঠান ‘উইন্ড অব চেঞ্জ’-এ গাইলেন। সঙ্গে ছিলেন ভারতীয় আরেক জনপ্রিয় গায়িকা অদিতি শর্মা। এই অনুষ্ঠানে তাঁদের কণ্ঠে ছিল বাংলাদেশের বাংলা গান। গান বাংলা চ্যানেলের চেয়ারপারসন ফারজানা মুন্নী প্রথম আলোকে নিশ্চিত করেছেন, ভারতের এই শিল্পীরা বাংলাদেশের বাংলা গানে কণ্ঠ দিয়েছেন। মুন্নী এই অনুষ্ঠানের শিল্প নির্দেশক ও আলো-মঞ্চসজ্জার কাজটি করেছেন।

ঢাকার তেজগাঁওয়ে বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) ২ নম্বর ফ্লোরে টানা ১০ দিন সেট বানিয়ে উইন্ড অব চেঞ্জ অনুষ্ঠানের দৃশ্য ধারণ শেষ হয়। জানা গেছে, এবার ২৭ দেশের মিউজিশিয়ান এই আয়োজনে অংশ নিয়েছেন। ছিলেন বাংলাদেশের শিল্পী-কলাকুশলীরাও।

ফারজানা মুন্নী প্রথম আলোকে বলেন, ‘একমাত্র সংগীতই পারে সারা পৃথিবীতে শান্তি এনে দিতে। আমরা উইন্ড অব চেঞ্জ অনুষ্ঠান দিয়ে বিশ্ববাসীকে শান্তির মিছিলে আসার আহ্বান জানাচ্ছি। বিশ্বের নানান দেশ থেকে শিল্পী ও কলাকুশলীরা এই অনুষ্ঠানে অংশ নিচ্ছেন। বাংলাদেশ, বাংলাদেশের সংস্কৃতি, জীবনযাপন, খাওয়াদাওয়া সবকিছু সম্পর্কে জানতে পারছে। আমাদের সম্পর্কে ধারণা বদলাচ্ছে। বাংলায় তাঁরা গাইছেন। সবার সঙ্গে আমাদের আত্মার সম্পর্ক তৈরি হচ্ছে। আমরা এটাই চাচ্ছি।’

পাপন ও রন থাল বাবলফুট
পাপন ও রন থাল বাবলফুট

কৈলাস খের, পাপন ও অদিতি শর্মার গানগুলোর সংগীত পরিচালনা করেছেন গান বাংলা চ্যানেলের প্রধান নির্বাহী কর্মকর্তা এবং ব্যবস্থাপনা পরিচালক কৌশিক হোসেন তাপস। জানা গেছে, উইন্ড অব চেঞ্জ অনুষ্ঠানের এবারের আসর আগের চেয়ে আরও পরিণত। এবার এই অনুষ্ঠানে অংশ নিতে ২৭ দেশের যন্ত্রশিল্পীরা ঢাকায় এসেছেন। এই দলে আছেন গানস অ্যান্ড রোজেস-এর মতো বিশ্বখ্যাত ব্যান্ডের গিটারিস্ট রন থাল বাবলফুটও।

গান বাংলা চ্যানেলের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক কৌশিক হোসেন তাপস বলেন, ‘বিশ্বের অনেক নামকরা শিল্পী ও কলাকুশলী আমাদের দেশে কাজ করতে আগ্রহী। উইন্ড অব চেঞ্জ অনুষ্ঠান তাঁদের জন্য সেই প্ল্যাটফর্ম তৈরি করে দিয়েছে।’