এসে ফেঁসে গেলেন সানি দেওল

লোকসভা নির্বাচনের প্রচারণায় সানি দেওল
লোকসভা নির্বাচনের প্রচারণায় সানি দেওল

অভিনয় থেকে রাজনীতির খাতায় নাম লেখানো তারকার সংখ্যা নেহাতই কম না। সেই তালিকার সর্বশেষ সংযোজন সানি দেওল। এই মুহূর্তে যদি সানি দেওলকে জিজ্ঞেস করা হয়, রাজনীতি না রাজনৈতিক চলচ্চিত্রে অভিনয়—কোনটি বেশি কঠিন? স্বীকার করবেন কি না জানি না, তবে রাজনীতি যে বেশি কঠিন, তা হাড়ে হাড়ে টের পাচ্ছেন এই বলিউড তারকা। নির্বাচনকে সামনে রেখে শিখদের ধর্মানুভূতিতে আঘাত হানার অভিযোগে চরম বিপাকে পড়েছেন তিনি।

এরই মধ্যে সবাই জেনে গেছে, ভারতে এবার লোকসভা নির্বাচনে বিজেপির হয়ে পাঞ্জাবের গুরুদাসপুর থেকে লড়ছেন সানি দেওল। ২ মে সংযুক্ত আরব আমিরাতে মুক্তি পায় তাঁর অভিনীত রাজনৈতিক ছবি ‘ব্ল্যাংক’। তার রেশ কাটতে না কাটতেই নতুন করে নেতিবাচক খবর হয়ে আলোচনায় আসেন সানি দেওল। তিনি নাকি শিখদের ধর্মানুভূতিতে আঘাত হেনেছেন। দ্রুত এই ‘অভিনেতা কাম রাজনীতিবিদ’-এর বিরুদ্ধে ব্যবস্থা নেবে শিখ সম্প্রদায়।

পাঞ্জাবের বাটালার শিখ সম্প্রদায়ের প্রতিনিধিদল তাদের পাঁচটি তখতের একটি আকাল তখতে ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার জন্য সানি দেওলের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে।

রাজনীতিতে পা রেখেই সামাজিক যোগাযোগমাধ্যমের মুদ্রার অপর পিঠ দেখা হলো সানি দেওলের। সম্প্রতি সানি দেওলের একটি ছবি অনলাইন প্ল্যাটফর্মে ভাইরাল হয়। সেখানে দেখা যায়, ট্রাকে সানি দেওল যেখানে পা রেখেছেন, তার ঠিক পাশেই ছিল শিখদের দেবতা শিবের মূর্তি। আর তাতেই চটেছে এই সম্প্রদায়। তারা সানি দেওলের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নিতে বদ্ধপরিকর। সানি দেওল তাঁর নির্বাচনী প্রচারণা নিয়ে ব্যস্ত। তিনি এ বিষয়ে এখন পর্যন্ত কোনো মন্তব্য করেননি।

নির্বাচনকে সামনে রেখে বিষয়টিকে রাজনীতিকীকরণ করতে এক মুহূর্ত দেরি করেনি কংগ্রেস। সানি দেওলের শিখ সম্প্রদায়ের ধর্মানুভূতিতে আঘাত হানার অভিযোগে তাঁরা পুলিশকে যথাযথ ব্যবস্থা নিতে বলেছে। হারমিন্দর সিং তাঁর অভিযোগে বলেছেন, সানি দেওল তাঁর নির্বাচনী প্রচারণার সময় গুরুদাসপুরে একটি ট্রাকে ওঠেন। ওই সময় তিনি যেখানে পা রেখেছেন, তার ঠিক পাশেই রাখেন ভগবান শিবের মূর্তি। আর এ জন্য তিনি কোনো দুঃখ প্রকাশ বা ক্ষমা প্রার্থনা করেননি। সানি দেওল যাতে বাটালা পরিদর্শনে আসতে না পারেন, এ জন্য হারমিন্দর সিং বাটালার লোকজনকে উদ্বুদ্ধ করেন।

অন্যদিকে, আকাল তখত এই অভিযোগ গ্রহণ করেছে। শিখদের এই ধর্মীয় প্রতিষ্ঠান কী ব্যবস্থা নেয়, সেটিই এখন দেখার বিষয়। বলিউড হাঙ্গামা