মন ভাঙল আরিফিন শুভর

আরিফিন শুভ
আরিফিন শুভ

অভিনয়জীবনের হাইওয়েতে উঠতে যাচ্ছিলেন আরিফিন শুভ। হঠাৎ ইউটার্ন নিতে হয়েছে তাঁকে। হাত ফসকে বেরিয়ে গেছে গুরুত্বপূর্ণ একটি চরিত্র। ভারতের ‘অভিযাত্রিক: দ্য ওয়ান্ডার লাস্ট অব অপু’ ছবিতে থাকা হচ্ছে না শুভর। বিষয়টি জানার পর রীতিমতো মন ভেঙে গেছে এই অভিনয়শিল্পীর।

সবকিছু ঠিকই ছিল। মে মাসে শুটিং শুরুর কথা ছিল। শুভকে হঠাৎ জানানো হয়, এ ছবিতে তাঁর সঙ্গে কাজ করতে পারছেন না প্রযোজকেরা। এক চিঠিতে ভারতের প্রযোজনা প্রতিষ্ঠান গৌরাঙ্গ ফিল্মস জানায়, ‘অনভিপ্রেত সামাজিক ও রাজনৈতিক কারণে শুভর সঙ্গে কাজ করা হচ্ছে না। সমঝোতার মাধ্যমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে ভবিষ্যতে আমরা একসঙ্গে কাজ করার আশা রাখি।’

আরিফিন শুভ বলেন, ‘এত বড় একটি চরিত্রে কাজ করা হচ্ছে না জেনে দুঃখ লাগল। এটা যেকোনো অভিনয়শিল্পীর জন্য স্বপ্নের একটি চরিত্র। আমার প্রস্তুতিও সে রকম ছিল। কিন্তু শেষ পর্যন্ত হলো না। ছবির স্বার্থেই এ সিদ্ধান্ত নিতে হয়েছে।’

বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের কালজয়ী চরিত্র অপু, যাকে পর্দায় অমরত্ব দিয়েছিলেন চলচ্চিত্রকার সত্যজিৎ রায়। সেই চরিত্রে অভিনয়ের কথা ছিল বাংলাদেশের অভিনয়শিল্পী আরিফিন শুভর। তরুণ বয়সে এ চরিত্রে অভিনয় করেছিলেন ভারতের শক্তিমান অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। ১৯৫৯ সালে নির্মিত ‘অপুর সংসার’ সিনেমায় অভিনয়ের সময় তাঁর বয়স ছিল ২৪ বছর। গত ১৯ জানুয়ারি ৮৩ পার করলেন তিনি। ‘অপরাজিত’ উপন্যাসের শেষাংশের ওপর ভিত্তি করে ‘অভিযাত্রিক: দ্য ওয়ান্ডার লাস্ট অব অপু’ নির্মাণ করতে যাচ্ছে ভারতের প্রযোজনা প্রতিষ্ঠান মধুর ভান্ডারকার ফিল্মস ও গৌরাঙ্গ ফিল্মস। পরিচালক শুভ্রজিৎ মিত্র। অপু চরিত্রে অভিনয়ের জন্য শুভর সঙ্গে চুক্তিও হয়েছিল প্রতিষ্ঠান দুটির। কিন্তু হঠাৎ জানানো হয়, ছবিটিতে কাজ করা হচ্ছে না শুভর।

ছয় দশক আগে বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের চরিত্র ‘অপু’কে সেলুলয়েডে নিয়ে আসেন সত্যজিৎ রায়। ‘পথের পাঁচালী’ ও ‘অপরাজিত’ উপন্যাসকে তিন ভাগে ভাগ করে ট্রিলজি নির্মাণ করেছিলেন এই নির্মাতা। সেগুলো হলো ‘পথের পাঁচালী’, ‘অপরাজিত’ ও ‘অপুর সংসার’। এবার ‘অপরাজিত’ উপন্যাসের শেষ অংশের ওপর নির্ভর করে পরিচালক শুভ্রজিৎ মিত্র নির্মাণ করতে যাচ্ছেন নতুন সাদা-কালো ছবি ‘অভিযাত্রিক’।

মন ভাঙলেও আনন্দের খবর আছে শুভর। এ বছর পশ্চিমবঙ্গ থেকে মুক্তি পায় আরিফিন শুভ ও ঋতুপর্ণা সেনগুপ্ত অভিনীত ছবি ‘আহা রে’। ছবিটির দ্বিতীয় কিস্তি নির্মাণ করতে চলেছেন পরিচালক রঞ্জন ঘোষ। ‘আহা রে টু’ ছবিতে থাকছেন আরিফিন শুভ ও ঋতুপর্ণা। এ ছবিতে থাকবে নতুন এক সংকটের গল্প।