আওয়াজে কেটে গেল বছর

কাজ আদৌ করতে পারবেন কি, সে হিসাবে নেই। ঘোষণা দিতেই যেন সিদ্ধহস্ত। তারকাদের কাছ থেকে এমন ঘোষণায় সাময়িকভাবে হয়তো নড়েচড়ে বসেন ভক্তরা। কিন্তু নির্দিষ্ট সময় এসব খবর ঘোষণায় আটকে থাকে। কিছু কিছু ছবির অবশ্য মহরতও হয়, কয়েক দিন শুটিংও-এরপর যেন সব থমকে থাকে। গত দেড় বছরে ঘটে যাওয়া এমন কয়েকটি আলোচিত ঘটনা জেনে নিন এখান থেকে।

পরীমনির ক্ষত
শুরুর দিকে নাটকে অভিনয় করলেও ভালোবাসা সীমাহীন ছবির মধ্য দিয়ে চলচ্চিত্রে নাম লেখান পরীমনি। একের পর এক ছবিতে চুক্তিবদ্ধ হওয়ার মধ্য দিয়ে নিজেকে আলোচনার কেন্দ্রবিন্দুতে নিয়ে আসেন তিনি। নায়িকা থেকে প্রযোজক পরিচয়ে প্রথম ছবি ক্ষত-এর শুটিং শুরু করার কথা ছিল ২০১৮ সালের এপ্রিলে। কিন্তু এখনো ছবির শুটিংয়ের কোনো খবর নেই। পরীমনি তাঁর প্রযোজনা প্রতিষ্ঠানের নাম দিয়েছেন ‘সোনার তরী’। বেশ জমকালো আয়োজনে এফডিসির ৭ নম্বর ফ্লোরে ছবির মহরত হয়। ছবিটি পরিচালনা করার কথা ছিল শামীম আহমেদ রনির। গত বছরের মার্চে লোকেশন দেখা শেষে নায়িকা ও প্রযোজক পরীমনি বলেন, ১৪ এপ্রিল সিলেটের চা-বাগান আর পাহাড়ের আশপাশে শুটিং হবে। গত বছরের মাঝামাঝি বলেন, ‘আমাদের শুটিং লোকেশন দেখা চূড়ান্ত হয়নি। গুরুত্বপূর্ণ চরিত্রের অভিনয়শিল্পী পাইনি। এই সময়টা বৃষ্টির। তাই সিদ্ধান্ত নিয়েছি অক্টোবরে ছবির শুটিং শুরু করব।’ অক্টোবর পেরিয়ে নতুন বছরের পাঁচ মাস পার হতে চলল, এখনো ক্ষত সিনেমার শুটিংয়ের কোনো হদিস নেই।

অপুর সংসার
চিত্রনায়িকা অপু বিশ্বাস যখন সংসারজীবনের টানাপোড়েনে, ঠিক তখনই প্রযোজক খোরশেদ আলম খসরু অপুর সংসার নামের একটি সিনেমা বানানোর ঘোষণা দেন। রাজধানীর ঢাকা ক্লাব মিলনায়তনে রাজনীতি সিনেমার মুক্তি উপলক্ষে আয়োজিত সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অপু বিশ্বাসও। চিত্রনায়িকা অপু বিশ্বাসের জীবনের প্রেমকাহিনি ও সংসারের গল্পই হবে এই ছবির বিষয়বস্তু, এমনটাই জানিয়েছিলেন প্রযোজক। অপু বিশ্বাস যেদিন একমাত্র সন্তান আব্রাম খান জয়কে নিয়ে টেলিভিশনের সরাসরি অনুষ্ঠানে হাজির হন, সেদিনই এফডিসিতে ছবিটির নাম নিবন্ধন করা হয়। শাকিব ও অপুর বিষয় আলোচিত থাকায় সেটি নিয়ে সিনেমা বানানোর চেষ্টা করেন প্রযোজক খোরশেদ আলম। সোমবার বিকেলে ছবিটির অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে তিনি বলেন, ‘আমরা তখন ছবিটি বানাতে চেয়েছিলাম। ইস্যুটাকে কাজে লাগাতে চেয়েছিলাম। ভেবেছিলাম, শাকিব ও অপুকে একসঙ্গে নিয়ে কাজ করতে পারব। তাঁরা যে একসঙ্গে কাজ করবেন না এমনটা ভাবিনি। এখন অপুর সংসার করব, তবে অন্যভাবে গল্পটাকে সাজাতে হবে।’ কাজটি হয়নি এখনো।

বলিউডে দহন!
প্রথম আলোকে প্রযোজক আবদুল আজিজ ২০১৮ সালের ২৬ জুন জানিয়েছিলেন, ভারতেও নির্মিত হবে দহন। যদিও বাংলাদেশে তখনো ছবিটি মুক্তি পায়নি। ছবি মুক্তির আগেই নাকি দেখার সুযোগ হয় ভারতীয় কোরিওগ্রাফার জয়েশ প্রধানের। গল্পটা তাঁর দারুণ পছন্দ হয়। প্রযোজনা প্রতিষ্ঠানের কর্ণধারের কাছে ছবিটি হিন্দিতে বানানোর অনুমতি চান জয়েশ। ভাবনাচিন্তার মিল হওয়ায় হিন্দিতে বানানোর অনুমতিও দিয়ে দেন। এ বছরের মার্চে ছবিটির শুটিং শুরু হবে বলে জানিয়েছিলেন আবদুল আজিজ। দুই মাস পেরিয়ে গেলেও এখনো ছবিটি নিয়ে কোনো খবর নেই। এমনকি ছবির প্রযোজক আবদুল আজিজও এখন কোথায় তা কেউ জানেন না।

বাপ্পীর বিয়ের ঘোষণা
শাকিব খানের সঙ্গে ছাড়াছাড়ি হয়ে যাওয়ার পর চলচ্চিত্রপাড়ায় একটা খবর চাউর হয়, চিত্রনায়ক বাপ্পীর সঙ্গে প্রেম করছেন অপু বিশ্বাস। একসঙ্গে তাঁদের বিভিন্ন অনুষ্ঠানেও দেখা গেছে। ২০১৭ সালের ডিসেম্বরে জন্মদিনে বাপ্পী হঠাৎ ঘোষণা দেন তিনি বিয়ে করছেন। বাসা থেকে নাকি পাত্র দেখাও শুরু হয়। সে সময় অনেকে বলেছিলেন, প্রেমের অপবাদ ঘোচাতে বিয়ের ঘোষণা দিয়েছেন বাপ্পী। দেড় বছর পার হতে চলল, এখনো পাত্রীর দেখা নাকি পাননি এই নায়ক। বাপ্পী বলেন, ‘আমি তো বিয়ের জন্য প্রস্তুত। টাকাপয়সা নিয়ে রেডি। কিন্তু পাত্রী তো পাচ্ছি না।’

বাংলাদেশের সিনেমায় সানি লিওনি!
কয়েক বছর আগে হঠাৎ করে চলচ্চিত্রে প্রযোজক হিসেবে আত্মপ্রকাশ করেন সেলিম খান। শাপলা মিডিয়ার স্বত্বাধিকারী এই প্রযোজক শুরুতেই শাকিব খানকে নিয়ে পরপর তিনটি সিনেমা (আমি নেতা হবো, চিটাগাংইয়া পোয়া, নোয়াখাইল্যা মাইয়া, ক্যাপ্টেন খান) বানিয়ে আলোচনায় আসেন। এই প্রযোজক মামলা হামলা ঝামেলা নামের একটি ছবিতে বলিউডের আলোচিত-সমালোচিত নায়িকা সানি লিওনিকে অভিনয় করাবেন বলে সংবাদমাধ্যমকে জানান। ২০১৭ সালের নভেম্বরে ছবিটির শুটিং শুরুর কথাও শোনা গিয়েছিল। প্রযোজক সানি লিওনির পারিশ্রমিক নিয়ে টেনশন নেই বলেও জানান। দিন যায় মাস যায়, পেরিয়ে যায় বছরও, ছবির খবর নেই। সানি লিওনির অভিনয় তো দূরের কথা, ছবিটিরই কোনো হদিস নেই।