প্রতিদ্বন্দ্বিতা নিজের সঙ্গে: কিশোর

কিশোর
কিশোর
>

‘পৃথিবীতে সুখ বলে’ গানটি নতুন করে গাইছেন, এমন ঘোষণা নিজের ফেসবুকে দিয়েছেন গায়ক ও সংগীত পরিচালক কিশোর। গানটির সূত্র ধরে কথা বলতে গিয়ে জানা গেল, এই ঈদে বেশ কয়েকটি গান নিয়ে শ্রোতাদের সামনে হাজির হচ্ছেন তিনি। সমসাময়িক ব্যস্ততা ও গান নিয়ে পরিকল্পনার কথা বললেন প্রথম আলোর সঙ্গে।

পুরোনো সিনেমার গান নতুন করে গাইলেন কী মনে করে?
প্রযোজনা প্রতিষ্ঠান অনুপম রেকর্ডিং থেকে জীবন সংসার সিনেমার জনপ্রিয় এই গান গাওয়ার প্রস্তাব দিয়েছে। এটি আমারও ভীষণ প্রিয় গান। সিনেমায় প্রথম গানটি গেয়েছিলেন সাবিনা ইয়াসমীন ও আগুন। ভালো লাগার এই গান নিতান্তই ভালোবাসা থেকে গেয়েছি। নতুন করে গানটির সংগীতায়োজন করেছেন আহমেদ রাজীব, সহশিল্পী নীলা নাজ।

ঈদে নিজের একক কোনো গান গাইছেন?
তা তো গাইছি। ‘তোর জন্য আমার খুব কষ্ট হয়’ শিরোনামের একটি গান গেয়েছি। স্যাড রোমান্টিক ধাঁচের এই গানের কথা ও সুর করেছেন ইথুন বাবু। নিজের গাওয়া গানের বাইরে আমার সুর-সংগীতে এবারের ঈদে আরও চারটি গান প্রকাশিত হবে। তিনটি একক ও একটি দ্বৈত। গানগুলোতে কণ্ঠ দিয়েছেন কুমার বিশ্বজিৎ, আসিফ আকবর, ডলি সায়ন্তিনী ও ইমরান।

সমসাময়িক কাউকে প্রতিদ্বন্দ্বী মনে হয়?
আমি নিজের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে বেশি ভালোবাসি। পেশাদার সংগীতজীবনের শুরু থেকে নিজেকে তৈরি করেছি। যেমন নিত্যনতুনভাবে ভাঙা-গড়ার কাজও করেছি। কাউকে প্রতিদ্বন্দ্বী বলে মনে হয় না, আবার সবাই প্রতিদ্বন্দ্বী।

অগ্রজদের মধ্যে কে আপনাকে অনুপ্রাণিত করে?
অবশ্যই কুমার বিশ্বজিৎ। তিনি আমাকে সব সময় অনুপ্রাণিত করেন, উৎসাহও দেন। গানের প্রতি এখনো তাঁর সিনসিয়ারিটি, গানের প্রতি ধৈর্য, একাগ্রতা, খুঁতখুঁতে স্বভাব আমাকে বরাবরই বিস্মিত করে।

শেষ তিন প্রশ্ন
দ্বৈত গানে যে তিনজনকে সহশিল্পী হিসেবে চান? কেন চান?
স্বতন্ত্র কণ্ঠের জন্য ন্যান্সি, বৈচিত্র্যময় কণ্ঠের জন্য কনা এবং আমার সব সময়ের প্রিয় সামিনা চৌধুরী। ভাগ্যক্রমে এই তিন শিল্পীর সঙ্গে চলচ্চিত্র এবং অডিও মাধ্যমে আমার গাওয়ার সুযোগ হয়েছে।

সুযোগ পেলে নিজের যে অভ্যাসটা বদলাতে চান।
আমাকে অনেকেই অলস বলে। সুযোগ পেলে নিজের আলসেমিটা দূর করতে চাই।

কার সঙ্গে এক মঞ্চে গাওয়ার স্বপ্ন দেখেন?
স্বপ্ন যখন দেখব, ছোট কেন? আমি বিশ্বখ্যাত ব্রায়ান অ্যাডামসের সঙ্গে বিশ্বের বড় কোনো মঞ্চে গাইতে চাই। আমার সামনে থাকবে অগণিত দর্শক। ‘এভরিথিং আই ডু, আই ডু ইট ফর ইউ’।