আজ সন্ধ্যায় 'সিচুয়ানের সুকন্যা'

‘সিচুয়ানের সুকন্যা’ নাটকের একটি দৃশ্য। ছবি: প্রথম আলো
‘সিচুয়ানের সুকন্যা’ নাটকের একটি দৃশ্য। ছবি: প্রথম আলো

প্রায় প্রতি সপ্তাহে ঢাকার মঞ্চে নতুন নাটক আসছে। নতুন নাটকের স্রোতে ব্যতিক্রমী সংযোজন ‘সিচুয়ানের সুকন্যা’। এই নাটকের মধ্য দিয়ে ঢাকার নাট্যমঞ্চে আত্মপ্রকাশ করেছে নতুন নাটকের দল থিয়েট্রোন ঢাকা ডট বিডি। গত ৩০ জুলাই নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। এরপর দিন ৩১ জুলাই নাটকটির দ্বিতীয় মঞ্চায়ন এবং ১৯ সেপ্টেম্বর নাটকটির তৃতীয় মঞ্চায়ন হয়। নিয়মিত মঞ্চায়নের ধারাবাহিকতায় আজ বুধবার সন্ধ্যা সাতটায় মহিলা সমিতি ভবনের নীলিমা ইব্রাহিম মিলনায়তনে নাটকটির চতুর্থ মঞ্চায়ন হবে।

বার্টল্ড ব্রেখটের ‘দ্য গুড ওমেন অব সিচুয়ান’ নাটকের অনুবাদ করেছেন মামুন হক। নাটকটি নির্দেশনা দিয়েছেন সম্রাট প্রামাণিক। নাটক প্রসঙ্গে নির্দেশক সম্রাট প্রামাণিক বলেন, বিশ্বখ্যাত জার্মান কবি, নাট্যকার ও নির্দেশক ইউজিন বার্টল্ড ফ্রেডরিক ব্রেখটের জন্ম জার্মানিতে ১৮৯৮ সালে। তিনি নাট্যকলা সম্পর্কে নিজস্ব নাট্যচিন্তা ও ধ্যানধারণায় এনেছেন নতুন নাট্যকৌশল ‘এপিক থিয়েটার’, যা ছিল পূর্ববর্তী ক্ল্যাসিক্যাল অ্যারিস্টটল নাট্যধারার বিপরীত। তিনি দর্শকদের নাটকীয় ইন্দ্রজালের নিষ্ক্রিয় ভূমিকার পরিবর্তে চিন্তাশীল, গতিশীল এবং বিশ্লেষণী ভূমিকায় অবতীর্ণ করেন। মার্ক্সবাদী চিন্তায় উদ্বুদ্ধ বার্টল্ড ব্রেখটের নাটকে উৎসারিত হয়েছে তৎকালীন আর্থসামাজিক প্রেক্ষাপট এবং সমাজের সাদা-কালো শাসক-শোষিতের সুস্পষ্ট দ্বন্দ্ব। বার্টল্ড ব্রেখটের ‘সিচুয়ানের সুকন্যা’ নাটকটি এই চিন্তাধারার বাইরে নয়। বার্টল্ড ব্রেখটের নাট্যধারায় উদ্বুদ্ধ হয়ে এবং তাঁর ১২০তম জন্মবার্ষিকীর প্রতি শ্রদ্ধা জানাতে থিয়েট্রোন ঢাকা ডট বিডির প্রথম প্রযোজনা হিসেবে মঞ্চে এনেছেন তাঁর রচিত নাটক ‘সিচুয়ানের সুকন্যা’।

থিয়েট্রোন ঢাকা ডট বিডি সম্প্রতি মঞ্চে এনেছে এ নাটক। ছবি: প্রথম আলো
থিয়েট্রোন ঢাকা ডট বিডি সম্প্রতি মঞ্চে এনেছে এ নাটক। ছবি: প্রথম আলো

নির্দেশক জানান, পাণ্ডুলিপিটি জার্মান ভাষা থেকে বাংলা ভাষায় অনুবাদ করেছেন মামুন হক। নাট্যপ্রযোজনায় তিনিসহ অভিনেতা, ডিজাইনার, মঞ্চ ব্যবস্থাপনা ও অভিনেতা মিলে ২৫ জন যুক্ত। পুরো নাট্যলিপিটি মঞ্চায়ন করতে সময়সীমা সাড়ে তিন ঘণ্টা হলেও দেড় ঘণ্টা সময়সীমার মধ্যেই নাট্যপ্রযোজনাটিকে চূড়ান্ত করেছেন নির্দেশক।

নাটক প্রসঙ্গে অনুবাদক মামুন হক বলেন, ‘১৯৯৩ সালে প্রথম জার্মানিতে এই নাটক দেখার সুযোগ হয় আমার। তখন দেখেই আমার মাতৃভাষায় নাটকটি দেখার এবং মঞ্চায়ন করার খুব ইচ্ছা হয়। তারই পরিবেশনা এই নাটক। ব্রেখট প্রাচীন গ্রিসের দেবতাদের মাউন্ট অলিম্পাস থেকে জনস্রোতে নামিয়ে নিয়ে আসেন। নাটকের মাধ্যমে সমাজের মানুষের মধ্যে সচেতনতা ও সক্রিয়তা বৃদ্ধি করাই ছিল তাঁর মূল লক্ষ্য। এই নাটকেও তার রেশ রয়েছে।’

গত ৩০ জুলাই নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। ছবি: প্রথম আলো
গত ৩০ জুলাই নাটকটির উদ্বোধনী মঞ্চায়ন হয়। ছবি: প্রথম আলো

নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জিনিয়া আজাদ, কৌশিক বিশ্বাস, সাদমান সাঈদ, বাপ্পি আমিন, তন্ময় বিশ্বাস, বাপ্পা রায়, শরীফুল ইসলাম, পার্থ সরকার, মাহমুদ শাকিল, ইবনে সাকিব, ফজলে রাব্বী, সায়লা পারভীন, সাবরিন সুলতানা ও শিউলী ইসলাম।